আগস্টের আগে রাশিয়ার গ্যাস পাবে না জার্মানি  

গ্যাস পাইপলাইন নর্ড স্ট্রিম ১ এর বিকল হয়ে যাওয়া টার্বাইনের সংস্কার শেষে এটিকে  জার্মানিতে পাঠানো হয়েছে। সেখান থেকে ২৪ জুলাই এটি রাশিয়া পৌঁছাবে। তবে আগস্টের আগে চালু হচ্ছে না গ্যাস সরবরাহ।
নর্ড স্ট্রিম ১ এর রক্ষণাবেক্ষণ করছেন ১ কর্মী। ছবি: তাস
নর্ড স্ট্রিম ১ এর রক্ষণাবেক্ষণ করছেন ১ কর্মী। ছবি: তাস

গ্যাস পাইপলাইন নর্ড স্ট্রিম ১ এর বিকল হয়ে যাওয়া টার্বাইনের সংস্কার শেষে এটিকে  জার্মানিতে পাঠানো হয়েছে। সেখান থেকে ২৪ জুলাই এটি রাশিয়া পৌঁছাবে। তবে আগস্টের আগে রাশিয়ার গ্যাস পাবে না জার্মানি।

রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদ মাধ্যম তাস এই বিষয়ের সঙ্গে সংশ্লিষ্টদের বরাত দিয়ে আজ এ তথ্য জানিয়েছে।

রাশিয়া থেকে জার্মানিতে গ্যাস সরবরাহের জন্য ব্যবহৃত নর্ড স্ট্রিম পাইপলাইনের জন্য অতীব গুরুত্বপূর্ণ এই টার্বাইনটি শুরুতে জাহাজে করে পাঠানোর কথা থাকলেও পরবর্তীতে পরিকল্পনার পরিবর্তন হয়। জার্মান ইলেকট্রনিক্স প্রতিষ্ঠান সিমেন্সের এই টার্বাইনটি এখন উড়োজাহাজে করে জার্মানির উদ্দেশ্যে রওনা হয়েছে।

জার্মানি থেকে টার্বাইনটিকে ফেরির মাধ্যমে রাশিয়া পাঠানো হবে। পথে ফিনল্যান্ডে যাত্রাবিরতী নেবে ফেরি।

প্রতিবেদন মতে, আগস্টের প্রথম সপ্তাহ থেকে গ্যাস পাইপলাইন আবারও চালু হতে পারে। টার্বাইনটিকে আবারও পাইপলাইনের সঙ্গে সংযুক্ত করার জন্য প্রয়োজনীয় ন্যুনতম সময়কে বিবেচনায় নিয়ে এ তথ্য জানানো হয়েছে।

এ বিষয়ে সিমেন্স বা নর্ড স্ট্রিমের মূল প্রতিষ্ঠান গাজপ্রমের কাছ থেকে কোনও মন্তব্য পাওয়া যায়নি।

জার্মানি বেশ কয়েকবার অনুরোধ করার পর, ৯ জুলাই কানাডা মেরামত করা টার্বাইনটি ফিরিয়ে দিতে রাজি হয়। ইউরোপীয় কমিশন দাবি করেছে, এই উদ্যোগে রাশিয়ার বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের আরোপ করা নিষেধাজ্ঞা ও অন্যান্য বিধিনিষেধের লঙ্ঘন হবে না, কারণ গ্যাস সরবরাহের সরঞ্জাম এর আওতাভুক্ত নয়।

তবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এই উদ্যোগের তীব্র সমালোচনা করেছেন।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন মতে, ভলোদিমির জেলেনস্কি দাবি করেন, তিনি রোববার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে জানিয়েছেন, ইউক্রেনের জনগণ কখনোই রুশ পাইপলাইনে ব্যবহৃত এই গ্যাস টার্বাইন ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্তকে মেনে নেবে না, কারণ এতে বিধিনিষেধ লঙ্ঘনকে উৎসাহিত করা হচ্ছে।

জেলেনস্কি আরও দাবি করেন, জার্মানি বিধিনিষেধ লঙ্ঘন করেছে।

গত বুধবার জাস্টিন ট্রুডো জানান, নর্ড স্ট্রিম ১ এর টার্বাইন ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া বেশ কঠিন কাজ ছিল।

'আজ একটি ব্যতিক্রম ঘটেছে। আরও ব্যতিক্রম ঘটা এখন শুধুই সময়ের ব্যাপার', যোগ করেন জেলেনস্কি।

ইতোমধ্যে গতকাল রোববার জার্মানির বিদ্যুৎ ও গ্যাস নিয়ন্ত্রক সংস্থার প্রধান ক্লাউস মুয়েলার বলেন, 'এ মুহূর্তে গ্যাসের ট্যাংকগুলোর ৬৫ শতাংশ পূর্ণ আছে। আগের সপ্তাহগুলোর তুলনায় পরিস্থিতি কিছুটা ভালো, তবে রাশিয়ার গ্যাস ছাড়া এবারের শীত মোকাবিলা করতে পারবে না জার্মানি।'

শুরুতে ২১ জুলাই পর্যন্ত নর্ড স্ট্রিম বন্ধ থাকার কথা বলা হলেও আপাতদৃষ্টিতে মনে হচ্ছে এই সময়সীমা আগস্ট পর্যন্ত বাড়তে পারে।

ইউক্রেনের নেতাদের দাবি, গ্যাস সরবরাহ নিয়ন্ত্রণের মাধ্যমে রাশিয়া ইউরোপের দেশগুলোকে জিম্মি করছে।

 

Comments