চীন

চীনে গ্যাস সরবরাহের জন্য নতুন পাইপলাইন বানাবে রাশিয়া

মস্কো ও বেইজিং খুব শিগগির বছরে ৫ হাজার কোটি ঘনমিটার গ্যাস সরবরাহের জন্য একটি চুক্তি সাক্ষর করবে। আজ রাশিয়ার জ্বালানিমন্ত্রী আলেকজান্ডার নোভাক জানান, এই গ্যাস ‘পাওয়ার অব সাইবেরিয়া ২’ পাইপলাইনের মাধ্যমে সরবরাহ করা হবে, যেটি আংশিকভাবে মঙ্গোলিয়ার ভেতর দিয়ে যাবে।
উজবেকিস্তানের রাজধানী সমরকন্দে অনুষ্ঠানরত সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) বৈঠকে যোগ দিয়েছেন খুরেলসুখ, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: রয়টার্স
উজবেকিস্তানের রাজধানী সমরকন্দে অনুষ্ঠানরত সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) বৈঠকে যোগ দিয়েছেন খুরেলসুখ, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: রয়টার্স

মস্কো ও বেইজিং খুব শিগগির বছরে ৫ হাজার কোটি ঘনমিটার গ্যাস সরবরাহের জন্য একটি চুক্তি সাক্ষর করবে। আজ রাশিয়ার জ্বালানিমন্ত্রী আলেকজান্ডার নোভাক জানান, এই গ্যাস 'পাওয়ার অব সাইবেরিয়া ২' পাইপলাইনের মাধ্যমে সরবরাহ করা হবে, যেটি আংশিকভাবে মঙ্গোলিয়ার ভেতর দিয়ে যাবে।

আজ তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম টিআরটি বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে।

পাওয়ার অব সাইবেরিয়া ২ পাইপলাইনের নির্মাণকাজ শুরু হবে ২০২৪ সালে।

পাওয়ার অব সাইবেরিয়া ২ পাইপলাইনের নির্মাণকাজ শুরু হবে ২০২৪ সালে। ছবি: এপি
পাওয়ার অব সাইবেরিয়া ২ পাইপলাইনের নির্মাণকাজ শুরু হবে ২০২৪ সালে। ছবি: এপি

জ্বালানিমন্ত্রী নোভাক আরও জানান, চীনের সঙ্গে রাশিয়ার এই পাইপলাইন সংযোগটি ইউরোপের সঙ্গে নর্ড স্ট্রিম ২ সংযোগকে প্রতিস্থাপন করবে।

ইউক্রেন যুদ্ধের কারণে নর্ড স্ট্রিম ২ পাইপলাইনের নিরীক্ষা ও চালুর অনুমতি দেয়নি জার্মানি।

উজবেকিস্তানে সফররত নোভাক নিশ্চিত করেন, খুব শিগগির ২ দেশের  চুক্তিবদ্ধ হতে যাচ্ছে।

উল্লেখ্য, নর্ড স্ট্রিম ১ পাইপলাইনের সর্বোচ্চ সক্ষমতা ৫ হাজার ৫০০ কোটি। গত ২ সেপ্টেম্বর থেকে এই পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ বন্ধ আছে।

কৌশলগত দিক দিয়ে গুরুত্বপূর্ণ এই পাইপলাইনের মাধ্যমে রাশিয়া থেকে ইউরোপীয় ইউনিয়নে রপ্তানি করা গ্যাসের এক তৃতীয়াংশ প্রবাহিত হয়।

২০২৪ সালে পাওয়ার অব সাইবেরিয়া ২ পাইপলাইনের নির্মাণ কাজ শুরু হলে এটি নর্ড স্ট্রিম ২ প্রকল্পকে প্রতিস্থাপন করবে। নর্ড স্ট্রিম ২ প্রকল্পের প্রতি জার্মানি সমর্থন জানালেও ওয়াশিংটন প্রথম থেকেই তাদের আপত্তি জানিয়ে এসেছে। পরবর্তীতে ফেব্রুয়ারি মাসে ইউক্রেনের রাশিয়ার বিশেষ অভিযান শুরুর পর থেকে এই পাইপলাইন নিয়ে কোনো অগ্রগতি হয়নি।

মঙ্গোলিয়ার প্রেসিডেন্ট উখনাগিন খুরেলসুখ জানান, তিনি এ ধরনের প্রকল্পকে সমর্থন করেন।

পাওয়ার অব সাইবেরিয়া ১ পাইপলাইন ২০১৯ সাল থেকে চাইয়ানদিনা গ্যাসক্ষেত্রকে চীনের উত্তরপূর্ব অঞ্চলের সঙ্গে সংযুক্ত করেছে। ছবি: রয়টার্স
পাওয়ার অব সাইবেরিয়া ১ পাইপলাইন ২০১৯ সাল থেকে চাইয়ানদিনা গ্যাসক্ষেত্রকে চীনের উত্তরপূর্ব অঞ্চলের সঙ্গে সংযুক্ত করেছে। ছবি: রয়টার্স

উজবেকিস্তানের রাজধানী সমরকন্দে অনুষ্ঠানরত সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) বৈঠকে যোগ দিয়েছেন খুরেলসুখ, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সম্মেলন চলাকালীন সময় মঙ্গোলিয়া, চীন ও রাশিয়ার ত্রিপাক্ষিক বৈঠকে দোভাষীর মাধ্যমে অংশ নেন খুরেলসুখ।

তিনি বলেন, 'আমরা একইসঙ্গে মঙ্গোলিয়ার ভূখণ্ডের মধ্যে দিয়ে তেল ও গ্যাসের পাইপলাইন নির্মাণের মাধ্যমে রাশিয়া থেকে চীনে প্রাকৃতিক গ্যাস রপ্তানির উদ্যোগের প্রতি সমর্থন জানাই এবং আমরা এই বিষয়টিকে কারিগরি ও অর্থনৈতিক যুক্তি দিয়ে বিচার করার প্রস্তাব রাখছি।'

রুশ জ্বালানিমন্ত্রী আরও জানান, রাষ্ট্রায়ত্ত গ্যাস প্রতিষ্ঠান ও পাওয়ার অব সাইবেরিয়া ১ পাইপলাইনের দায়িত্বে থাকা প্রতিষ্ঠান গাজপ্রম এই পাইপলাইনের মাধ্যমে শিগগির বছরে ২ হাজার কোটি ঘনমিটার গ্যাস সরবরাহ করবে। উল্লেখ্য, পাওয়ার অব সাইবেরিয়া ১ পাইপলাইন ২০১৯ সাল থেকে চাইয়ানদিনা গ্যাসক্ষেত্রকে চীনের উত্তরপূর্ব অঞ্চলের সঙ্গে সংযুক্ত করেছে।

২০২৩ সালের শুরুতে বৈকাল হ্রদের কাছাকাছি অবস্থিত কোভিৎকা গ্যাসক্ষেত্রকে এই পাইপলাইনের সঙ্গে যুক্ত করার পর বাড়তি গ্যাস সরবরাহ করা সম্ভব হবে।

২০২৫ সাল নাগাদ এই পাইপলাইন তার সর্বোচ্চ সক্ষমতায় বছরে ৬ হাজার ১০০ কোটি ঘনমিটার গ্যাস উৎপাদন করবে, যা নর্ড স্ট্রিম ১ এর সক্ষমতার চেয়েও বেশি।

২০১৪ সালে গাজপ্রম ও চীনের রাষ্ট্রায়ত্ত সংস্থা সিএনপিসির মধ্যে সাক্ষরিত চুক্তি অনুযায়ী, এখান থেকে ৩ হাজার ৮০০ ঘনমিটার গ্যাস চীনে প্রবাহিত হবে।

দুই পক্ষ আরও একটি চুক্তি সাক্ষর করেছে, যার মাধ্যমে রাশিয়ার পূর্ব প্রান্তের ভ্লাদিভস্টক থেকে চীনের উত্তরাঞ্চলে নতুন ট্রানজিট তৈরি করা হবে।

এর মাধ্যমে অতিরিক্ত ১ হাজার কোটি ঘনমিটার গ্যাস আসবে বলে বৃহস্পতিবার নিশ্চিত করেছে চীনের জ্বালানি মন্ত্রণালয়।

 

Comments