টেসলার ১০ শতাংশ পদ কমাতে চান ইলন মাস্ক

বিদ্যুৎচালিত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার মালিক​​​​​​​ ইলন মাস্ক বলেছেন, অর্থনীতি নিয়ে তার ‘খুবই খারাপ অনুভূতি’ হচ্ছে এবং এ কারণে তিনি টেসলার ​​​​​১০ শতাংশ পদ কমিয়ে ফেলতে চান।
ইলন মাস্ক। ছবি: রয়টার্স

বিদ্যুৎচালিত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার মালিক ইলন মাস্ক বলেছেন, অর্থনীতি নিয়ে তার 'খুবই খারাপ অনুভূতি' হচ্ছে এবং এ কারণে তিনি টেসলার ​​​​​১০ শতাংশ পদ কমিয়ে ফেলতে চান।

গতকাল বৃহস্পতিবার  ইলন মাস্ক প্রতিষ্ঠানটির শীর্ষ কর্মকর্তাদের কাছে পাঠানো এক ইমেইলে এ কথা বলেন বলে রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে।

মাস্কের পাঠানো ইমেইলের শিরোনাম ছিল 'সব ধরনের নিয়োগ সাময়িকভাবে বন্ধ রাখুন।'

এই ইমেইল পাঠানোর আগে লিঙ্কডইনে টেসলার ৫ হাজারেরও বেশি পদে নিয়োগ বিজ্ঞপ্তি ছিল। জাপানের টোকিও, জার্মানির বার্লিন ও যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় এ পদগুলো খালি ছিল। 

মাস্কের বক্তব্যের বিষয়ে তাৎক্ষণিকভাবে টেসলার পক্ষ মন্তব্য পাওয়া যায়নি।

এর আগে গত মঙ্গলবার রাতে পাঠানো আরেকটি ইমেইলে বিশ্বের সবচেয়ে ধনাঢ্য ব্যক্তি মাস্ক টেসলার কর্মীদের উদ্দেশে বলেন, 'টেসলার সব কর্মীকে প্রতি সপ্তাহে অন্তত ৪০ ঘণ্টা সশরীরে অফিসে উপস্থিত থাকতে হবে। আপনি যদি অফিসে না আসেন, তাহলে আমরা ধরে নেব আপনি পদত্যাগ করেছেন।'  

এই ইমেইল বার্তার বিস্তারিত প্রকাশের পর অস্ট্রেলিয়ার আরেক ধনকুবের আটলাসিয়ান পিএলসির সহ-প্রতিষ্ঠাতা স্কট ফারকাহারের সঙ্গে টুইটারের বাদানুবাদে জড়ান ইলন মাস্ক।

ফারকাহারের দাবি, মাস্কের এই আবদার '১৯৫০ সালের মতো।'

২০২১ সালের শেষ নাগাদ সারা বিশ্বে টেসলা ও টেসলার মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোতে মোট ১ লাখ কর্মী কর্মরত ছিলেন।

বৈশ্বিক অর্থনীতিতে সম্ভাব্য মন্দা ও গাড়ি নির্মাতাদের ওপর এর প্রভাব নিয়ে প্রভাবশালী ও এ শিল্পের সঙ্গে যুক্ত ব্যক্তি হিসেবে সবার আগে এমন সরাসরি মন্তব্য করলেন ইলন মাস্ক।

মন্দার ঝুঁকি বাড়লেও টেসলা ও অন্যান্য ইলেকট্রিক গাড়ির চাহিদা এখনও বাড়ছে এবং এ শিল্পে মন্দা দেখা দেওয়ার লক্ষণও সেভাবে দেখা যায়নি। তবে করোনাভাইরাসের লকডাউন উঠে যাওয়ার পর এখনও টেসলা চীনের সাংহাইতে অবস্থিত কারখানায় উৎপাদন শুরু করতে পারেনি।

ইলন মাস্কের পাশাপাশি সম্প্রতি আর্থিক প্রতিষ্ঠান জেপি মর্গান চেজ অ্যান্ড কোর প্রধান নির্বাহী জেমি ডিমন এবং গোল্ডম্যান স্যাকস এর প্রেসিডেন্ট জন ওয়ালড্রনও আসন্ন মন্দার আভাস দিয়েছেন।

জেমি ডিমন গত সপ্তাহে বলেন, 'খুব শিগগির আমাদেরকে একটি হ্যারিকেনের (ঝড়) মুখোমুখি হতে হবে।'

এদিকে বিশ্লেষকদের মতে, পদ কমানোর আড়ালে প্রকৃতপক্ষে ইলন মাস্ক কর্মী ছাঁটাই করছেন।

'ছাঁটাই করা কর্মীদের ক্ষতিপূরণ দেওয়ার বাধ্যবাধকতা থেকে বাঁচার জন্যই তিনি এ পন্থা অবলম্বন করেছেন' বলে মন্তব্য করেছেন প্রযুক্তি বিষয়ক কর্মীদের নিয়োগ সংস্থা ক্যাডারের প্রতিষ্ঠাতা জেসন স্টমেল।

Comments