অনুরূপ দাশের আলোকচিত্র প্রদর্শনী ‘উত্তরের শুভ্রতা’

প্রবাসী আলোকচিত্রী অনুরূপ কান্তি দাশের তোলা ছবি নিয়ে ‘উত্তরের শুভ্রতা’ শীর্ষক ৩ দিনের প্রদর্শনী শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার সন্ধ্যায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির জয়নুল আবেদিন আর্ট গ্যালারিতে প্রদর্শনীর উদ্বোধন করেন একুশে পদকপ্রাপ্ত কবি ও সাংবাদিক আবুল মোমেন।
চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির জয়নুল আবেদিন আর্ট গ্যালারিতে ৩ দিনের প্রদর্শনী শুরু হয় আজ। ছবি: সংগৃহীত

প্রবাসী আলোকচিত্রী অনুরূপ কান্তি দাশের তোলা ছবি নিয়ে 'উত্তরের শুভ্রতা' শীর্ষক ৩ দিনের প্রদর্শনী শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার সন্ধ্যায় চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির জয়নুল আবেদিন আর্ট গ্যালারিতে প্রদর্শনীর উদ্বোধন করেন একুশে পদকপ্রাপ্ত কবি ও সাংবাদিক আবুল মোমেন।

উদ্বোধনী বক্তব্যে আবুল মোমেন বলেন, 'উত্তর মেরুর কাছাকাছি অবস্থিত ফিনল্যান্ডের প্রকৃতির রং ও রূপ শৈল্পিক আবহ অনুরূপ কান্তি দাশ তার ক্যামেরায় তুলে এনেছেন। গ্রীষ্মপ্রধান দেশের বাসিন্দা হয়ে তিনি শীতপ্রধান ফিনল্যান্ডের প্রকৃতির একটি দিক অনন্যভাবে দেখিয়েছেন ছবিগুলোতে। তার ছবিগুলোতে আমরা রংয়ের বাহারসহ শিল্পের বৈচিত্র্য দেখতে পাই। এটাই তার মুন্সিয়ানা।'

তিনি বলেন, 'তুষারকে মুখ্য করে ছবিতে তিনি বৈচিত্র্যের পৃথিবীকেই তুলে ধরার চেষ্টা করেছেন। ফিনল্যান্ডের জীবনের আরও অনেক দিক আছে। সেখানে শীতের সময়টা বেশি, কিন্তু গ্রীষ্মের সময় কম। শিল্পী অনুরূপ ভবিষ্যতে উত্তর মেরুর কাছাকাছি দেশটির অন্যান্য দিকগুলোও তুলে আনবেন। এর মধ্য দিয়ে আশেপাশের দেশসহ বৈচিত্র্যময় পৃথিবীর সন্ধান আমাদের তিনি দেবেন। এসব কাজের মাধ্যমে ফটোগ্রাফির শৈল্পিক ব্যঞ্জনার তাগিদ আলাকচিত্রী অনুরূপের মধ্যে আরও বাড়বে বলে প্রত্যাশা করি।'

আবৃত্তিশিল্পী রাশেদ হাসানের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন শিল্পী জাহাঙ্গীর আলম, অনুরূপ কান্তি দাশ এবং প্রদর্শনীর সহযোগিতাকারী ফিনল্যান্ডের একমাত্র বাংলা নিউজ পোর্টাল 'সংবাদ২১ডটকম' এর পক্ষে নুর নবী।

ফিনল্যান্ডের প্রকৃতির রং ও রূপ শৈল্পিক আবহ অনুরূপ কান্তি দাশ তার ক্যামেরায় তুলে এনেছেন। ছবি: সংগৃহীত

পরে সাংবাদিক আবুল মোমেন প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এ সময় কবি ও সাংবাদিক ওমর কায়সার, উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সভাপতি সাংবাদিক জসিম চৌধুরী সবুজ, জ্যেষ্ঠ আলোকচিত্রী মওদুদুল আলম, মহানগর নিউজের ভারপ্রাপ্ত সম্পাদক সরোজ বড়ুয়া, শিল্পী অনুরূপের পিতা অজিত দাশ প্রমুখ উপস্থিত ছিলেন।     

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া ৩ দিনের প্রদর্শনী চলবে প্রতিদিন বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত। উদ্বোধনী দিনে খ্যাতিমান চিত্রপরিচালক তানভীর মোকাম্মেলসহ চট্টগ্রামের শিল্প-সাহিত্য এবং সংস্কৃতি অঙ্গনের বিপুল সংখ্যক ব্যক্তি প্রদর্শনী পরিদর্শন করেন।

ফিনল্যান্ডকে বলা হয় বিশ্বের সবচেয়ে সুখী দেশ। তিন নর্ডিক প্রতিবেশী-নরওয়ে, ডেনমার্ক ও আইসল্যান্ডের পাশের দেশ ফিনল্যান্ডে বাংলাদেশের বিশেষত চট্টগ্রামের ফটোসাংবাদিক অনুরূপ কান্তি দাশ বছর পাঁচেক আগে থিতু হয়েছেন জীবন-জীবিকার তাগিদে। জীবন তাকে জীবিকা পাল্টে দিলেও শিল্পের প্রতি তার অনুরাগ একটুকুও দমাতে পারেনি। 

দেড় দশকেরও বেশি সময় ধরে পেশাগতভাবে আলোকচিত্রকলার সঙ্গে যুক্ত থাকা অনুরূপ জীবিকার প্রয়োজনে প্রবাসে গিয়েও ছাড়তে পারেননি এ নেশা। ষড়ঋতুর দেশ ছেড়ে নতুন দেশের প্রকৃতির রূপ-রস তাকে আলোড়িত করেছে সমভাবে। অনুপ্রাণিত করেছে নতুন করে ক্যামেরার ল্যান্সে চোখ রাখতে। উত্তরের দেশ ফিনল্যান্ডের তীব্র শীত আর শুভ্র প্রকৃতি অনুরূপ তার ক্যামেরার মাধ্যমে তুলে এনেছেন শৈল্পিক আবহে।

প্রথমবারের মতো আয়োজিত এ প্রদর্শনীতে স্থান পেয়েছে তার তোলা মোট ২৪টি ছবি।

প্রদর্শনীর বিষয়ে শিল্পী অনুরূপ কান্তি দাশ বলেন, 'হেলসিঙ্কিতে শীতের বিশেষ বৈশিষ্ট্য রয়েছে। প্রকৃতি, বাসস্থান, রাস্তা এমনকি সমুদ্রসহ সবকিছুই ঢেকে দেয় তুষার। ঋতু পরিবর্তনের ধারায় ফিনল্যান্ডের সৌন্দর্যের বিভিন্ন দিক ধরা দেয়। প্রবাস জীবনে গিয়ে পেশা বদল হলেও ফিনল্যান্ডের হেলসিঙ্কিতে গিয়ে ক্যামেরার নেশা কাটাতে পারিনি। সেখানকার শীতের বিভিন্ন দিকে ভিন্নভাবে তুলে ধরার চেষ্টা করেছি। ভবিষ্যতে প্রবাসের ঋতু ও জলবায়ু পরিবর্তনের বিভিন্ন দিক ধারণ করে সকলের সাথে ভাগ করে নেয়ার চেষ্টা করব।'

অনুরূপ কান্তি দাশ দ্য ডেইলি স্টার পত্রিকার চট্টগ্রাম ব্যুরোতে দীর্ঘদিন ফটোসাংবাদিক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

Comments