‘ঐতিহ্য অনুযায়ী ১ ফেব্রুয়ারি থেকে বইমেলা হবে’

করোনা পরিস্থতি যেদিকে যাচ্ছে, তাতে এ বছর বইমেলা নিয়ে অনেকে শঙ্কা প্রকাশ করলেও ১ ফেব্রুয়ারি থেকেই মেলা আয়োজনের চিন্তা করছে বাংলা একাডেমি।
ফাইল ছবি

করোনা পরিস্থতি যেদিকে যাচ্ছে, তাতে এ বছর বইমেলা নিয়ে অনেকে শঙ্কা প্রকাশ করলেও ১ ফেব্রুয়ারি থেকেই মেলা আয়োজনের চিন্তা করছে বাংলা একাডেমি।

অমর একুশে গ্রন্থমেলা পরিচালনা কমিটির সদস্যসচিব ও বাংলা একাডেমির পরিচালক ড. জালাল আহমেদ আজ বুধবার দ্য ডেইলি স্টারকে বলেন, 'বইমেলা যথাসময়ে হবে। আমরা মেলা করার পক্ষে। সব ধরনের প্রস্তুতি আছে। সোহরাওয়ার্দী উদ্যানে সেভাবে অবিরত কাজ চলছে। করোনার সংক্রমণ বাড়লে স্বাস্থ্যবিধি মেনে হবে ঐতিহ্যবাহী অমর একুশে গ্রন্থমেলা।'

এ ব্যাপারে এখন পর্যন্ত কোনো নির্দেশনা পেয়েছেন কিনা- জানতে চাইলে জালাল আহমেদ বলেন, 'না এমন কিছু পাইনি। তবে যেহেতু বাণিজ্যমেলা চলছে, ফলে আমরাও আশাবাদী। আমরা সে লক্ষ্যেই কাজ করেছি। ঐতিহ্য অনুযায়ী ১ ফেব্রুয়ারি থেকে বইমেলা হবে। এর মধ্যে সংক্রমণ যদি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়, তখন সরকার মেলার বিষয়ে যে সিদ্ধান্ত গ্রহণ করবে সেটাই বাস্তবায়ন করব।'

বাংলা একাডেমির আয়োজনে প্রতি বছর ১ ফেব্রুয়ারি থেকে বইমেলা হয়। তবে গতবছর করোনার কারণে বইমেলা পিছিয়ে ১৮ মার্চ থেকে শুরু হয়েছিল, চলে ১২ এপ্রিল পর্যন্ত।

বাংলা একাডেমির জনসংযোগ ও সমন্বয় উপকমিটির তথ্য অনুযায়ী, ২০২১ সালের বইমেলায় একাডেমি প্রাঙ্গণে ১০৭টি প্রতিষ্ঠান ও সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৪৩৩টি প্রতিষ্ঠানকে স্টল বরাদ্দ দেওয়া হয়। এর বাইরে মেলায় ৩৩টি প্যাভিলিয়ন ছিল। সব মিলিয়ে গতবার মেলায় ৪৬৬টি প্রকাশনা সংস্থা অংশ নেয়।

বাংলা একাডেমি সূত্রে জানা গেছে, একাডেমির কার্যনির্বাহী পরিষদের ২ জন প্রতিনিধি, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, পুলিশ, জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি এবং পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির প্রতিনিধিদের নিয়ে এবারের মেলা পরিচালনা কমিটি গঠন করা হয়েছে। এবারও স্টল ও প্যাভিলিয়নের সংখ্যা থাকবে ২০২১ সালের বইমেলার মতোই।

Comments

The Daily Star  | English

History of student protests in the USA

American campuses -- home to some of the best and most prestigious universities in the world where numerous world leaders in politics and academia have spent their early years -- have a potent history of student movements that lead to drastic change

3h ago