কুমিল্লায় ভোটগ্রহণ শুরু হয়েছে

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। আজ বুধবার সকাল ৮টায় মহানগর এলাকায় মোট ১০৫টি ভোটকেন্দ্রে একযোগে ভোট শুরু হয়। বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট চলবে।
ভিক্টোরিয়া সরকারি কলেজ কেন্দ্র। ছবি: স্টার

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। আজ বুধবার সকাল ৮টায় মহানগর এলাকায় মোট ১০৫টি ভোটকেন্দ্রে একযোগে ভোট শুরু হয়। বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট চলবে।

আজ সকালে ভোট শুরু সময় ভোটারদের কেন্দ্রে লাইন ধরে দাঁড়িয়ে ভোটের জন্য অপেক্ষা করতে দেখা যায়। পাশাপাশি 'নৌকা'র ব্যাজ পড়া লোকদের কেন্দ্রের বাইরে জড়ো হতে দেখা গেছে। এ ছাড়াও, আইনশৃঙ্খলা বাহিনীর জোরালো উপস্থিতিও দেখা গেছে।

সকালে কলিজিয়েট স্কুল কেন্দ্রে ভোট শেষে স্বতন্ত্র প্রার্থী নিজাম উদ্দিন কায়সার সাংবাদিকদের বলেন, 'ভোটাররা আসছেন। তারা ঠিক মতো ভোট দিতে পারলে আমিই জিতব।'

রেয়াজউদ্দীন সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র। ছবি: স্টার

এবার কুমিল্লা সিটি নির্বাচনে ভোটার সংখ্যা ২ লাখ ২৯ হাজার ৯২০। তাদের মধ্যে নারী ভোটার ১ লাখ ১৭ হাজার ৯২, পুরুষ ভোটার ১ লাখ ১২ হাজার ৮২৬। আর হিজড়া ভোটার ২ জন।

এবারের নির্বাচনে মেয়র পদে ৫, সাধারণ কাউন্সিলর পদে ১০৬ ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৩৬ প্রার্থী হয়েছেন। সিটি করপোরেশনের ২৭টি ওয়ার্ডেই ইভিএমে ভোটগ্রহণ করা হচ্ছে।

এই নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আরফানুল হক রিফাত ও বিএনপি থেকে বহিষ্কৃত ও সদ্য বিদায়ী মেয়র মনিরুল হক সাক্কুর মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে বলে ধারণা করা হচ্ছে।

বিএনপি নির্বাচন বর্জন করায় সাক্কু দেয়াল ঘড়ি প্রতীক নিয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে লড়ছেন।

কুমিল্লার পুলিশ সুপারের কার্যালয় সূত্র জানায়, নির্বাচনে ৩ হাজার ৬০৮ পুলিশ সদস্য মাঠে থাকবেন।

এর বাইরে, ২৭টি ওয়ার্ডের প্রত্যেকটিতে র‍্যাবের একটি করে টিম কাজ করবে। বিজিবি মোতায়েন থাকবে ১২ প্লাটুন। ৯ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও ২০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নির্বাচনে দায়িত্ব পালন করবেন।

Comments