আরব আমিরাতে জাতীয় শোক দিবস পালন

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে বাংলাদেশ দূতাবাস ও বাণিজ্যিক নগরী দুবাইয়ের বাংলাদেশ কনস্যুলেটে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।
আরব আমিরাতে শোক দিবস
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাচ্ছেন আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ আবু জাফর। ছবি: সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে বাংলাদেশ দূতাবাস ও বাণিজ্যিক নগরী দুবাইয়ের বাংলাদেশ কনস্যুলেটে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

গতকাল সোমবার আবুধাবিতে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করার পর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে দিবসের কর্মসূচির সূচনা করেন বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ আবু জাফর।

এরপর জাতির পিতাসহ আগস্টের সেই কালরাতের সব শহীদের প্রতি শ্রদ্ধা জানাতে এক মিনিট নীরবতা পালন করা হয়। তাদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

আলোচনার শুরুতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বাণী পড়ে শোনান দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে বিশেষ প্রামাণ্যচিত্র দেখানো হয়।

আরব আমিরাতে শোক দিবস
দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেটে আলোচনা সভায় বক্তব্যে রাখছেন কনসাল জেনারেল বিএম জামাল হোসেন। ছবি: সংগৃহীত

আলোচনায় রাষ্ট্রদূত মুহাম্মদ আবু জাফর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জাানিয়ে বলেন, 'এই অবিসংবাদিত মহাপুরুষের দূরদর্শী, অকুতোভয় ও বলিষ্ঠ নেতৃত্বে সমগ্র বাঙালি জাতি ঐক্যবদ্ধ হয়েছিল মহান স্বাধীনতা সংগ্রামে ও মুক্তিযুদ্ধে। তার নেতৃত্বে পেয়েছি স্বাধীন দেশ ও স্বাধীন জাতির মর্যাদা। বাংলাদেশি হিসেবে আমাদের গর্বিত অস্তিত্ব ও বিশ্ব পরিমণ্ডলে আমাদের গৌরবজনক পরিচিতি—এই মহান নেতার অবদান।'

জাতীয় শোক দিবসে জাতির পিতাকে হারানোর শোককে শক্তিতে রূপান্তর ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নত ও সমৃদ্ধ বঙ্গবন্ধুর স্বপ্নের 'সোনার বাংলাদেশ' গড়ার লক্ষ্যে নিজ নিজ অবস্থানে থেকে প্রবাসী বাংলাদেশিদের কাজ করার আহ্বান জানান রাষ্ট্রদূত।

দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেটে আয়োজিত জাতির জনকের জীবন ও আদর্শ নিয়ে আলোচনা সভায় সভাপতির বক্তব্যে কনসাল জেনারেল বিএম জামাল হোসেন বলেন, '১৫ আগস্ট একজন বঙ্গবন্ধু মৃত্যুবরণ করেননি। বাঙালি জাতি পড়েছে কঠিন পরীক্ষার মধ্যে। শেখ মুজিবুর রহমান অনন্ত জীবিত। যে কারণে আমরা বঙ্গবন্ধুকে ভুলতে পারি না। আর সে কারণে বাঙালি জাতিকেও ভুলতে পারি না।'

তিনি আরও বলেন, 'বাঙালি মুজিব জাতি। মুজিব একটি আদর্শের নাম। বঙ্গবন্ধু আজীবন শোষিত ও মুক্তিকামী মানুষের জন্য নিঃস্বার্থভাবে কাজ করে গেছেন। আজ তার আদর্শ ও দর্শন আমাদের জন্য আধুনিক চিন্তাধারা তৈরির ক্ষেত্রে অমূল্য সম্পদে পরিণত হয়েছে।'

দূতাবাস ও কনস্যুলেটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন বীর মুক্তিযোদ্ধা, বাংলাদেশ সমিতি, জনতা ব্যাংক, বাংলাদেশ বিমান, বাংলাদেশ স্কুল, বাংলাদেশ প্রেসক্লাব, বাংলাদেশ মহিলা সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, স্থানীয় আওয়ামী লীগ, বঙ্গবন্ধু ফাউন্ডেশন, লেডিস ক্লাবসহ সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

লেখক: আমিরাতপ্রবাসী সাংবাদিক

Comments