বাংলাদেশ-মেক্সিকো সাংস্কৃতিক সহযোগিতার সমঝোতা স্মারক সই

বাংলাদেশ ও মেক্সিকোর মধ্যে সাংস্কৃতিক সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক সই হয়েছে।
সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ ও মেক্সিকোর সংস্কৃতি সচিব আলেহান্দ্রা ফ্রাউস্টো গেরেরো সমঝোতা স্মারক সই করেন। ছবি: সংগৃহীত

বাংলাদেশ ও মেক্সিকোর মধ্যে সাংস্কৃতিক সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক সই হয়েছে।

স্থানীয় সময় শুক্রবার (৩০সেপ্টেম্বর) রাজধানী মেক্সিকো সিটির সাংস্কৃতিক কমপ্লেক্স 'লস পিনোস' সাংস্কৃতিক কমপ্লেক্সে আয়োজিত অনুষ্ঠানে বন্ধুপ্রতিম ২ দেশের মধ্যে এ সমঝোতা স্মারক সই হয়।

বাংলাদেশের সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এবং মেক্সিকোর সংস্কৃতি সচিব আলেহান্দ্রা ফ্রাউস্টো গেরেরো নিজ নিজ সরকারের পক্ষে সই করেন।

অনুষ্ঠানে মেক্সিকোর সংস্কৃতি মন্ত্রণালয়ের মহাপরিচালক ড. পাবলো রাফায়েল দেলা মাদ্রিদ, আইন উপদেষ্টা এরেন্দিরা ক্রজ ভিজ়েগাস এবং মেক্সিকোতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম ও কাউন্সেলর শাহানাজ আখতার রানু  উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, মেক্সিকোর সংস্কৃতি সচিব আলেহান্দ্রা ফ্রাউস্টো গেরেরো, বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম এবং অন্য কর্মকর্তারা। ছবি: সংগৃহীত

বাংলাদেশ দূতাবাসের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ সমঝোতা স্মারক সইয়ের মাধ্যমে ২ দেশের ঐতিহাসিক ও সাংস্কৃতিক পুরাকীর্তি, স্মৃতিস্তম্ভ সংরক্ষণ ও পুনরুদ্ধারের জন্য নির্ধারিত গ্রন্থাগার, জাদুঘর, আর্কাইভ এবং বিভাগগুলোর মধ্যে সরাসরি যোগাযোগ স্থাপনের সুযোগ সৃষ্টি হবে বলে আশা করা হচ্ছে।

সেইসঙ্গে চিত্রশিল্পী ও কারিগর, শিল্প সমালোচক, লোকশিল্প বিশেষজ্ঞ, লোককাহিনী ও অডিওভিজ্যুয়াল প্রযোজক বিনিময় এবং শিল্পের অন্যান্য ক্ষেত্র যেমন সঙ্গীত, ভিজ্যুয়াল আর্ট, সিনেমাটোগ্রাফি সংরক্ষণে এবং পুনরুদ্ধারে সমঝোতা স্মারকটি ইতিবাচক ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।

প্রত্নতাত্ত্বিক ঐতিহ্য, সাহিত্যের অনুবাদ, পারফরমিং, ভিজ্যুয়াল আর্ট ও সাহিত্যে সহযোগিতার পাশাপাশি ২ দেশে অনুষ্ঠিত বিভিন্ন উৎসব, বইমেলা এবং অন্যান্য সাংস্কৃতিক অনুষ্ঠানে একে অপরের অংশগ্রহণকে উৎসাহিত করবে।

এ সমঝোতা স্মারক সইয়ের মধ্য দিয়ে বাংলাদেশ ও মেক্সিকোর মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন পর্যায়ে প্রবেশ করবে বলে আশা করা যাচ্ছে।

প্রসঙ্গত, ইউনেস্কো ও মেক্সিকো সরকার আয়োজিত ৩ দিনব্যাপী 'মুন্ডিয়াকাল্ট ২০২২' শীর্ষক সাংস্কৃতিক মহাসম্মেলনে অংশ নিতে বাংলাদেশের প্রতিনিধি দলসহ মেক্সিকো সফরে আছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী।

Comments