প্রবাসে

মালয়েশিয়ায় ২০ বছর মেয়াদি ‘প্রিমিয়াম ভিসা’ পরিচালনায় ১৬ এজেন্সি

বিদেশি ধনী ও প্রতিভাবানদের স্থায়ী বসবাসের জন্য ‘প্রিমিয়াম ভিসা’ চালু করেছে মালয়েশিয়া। ১ অক্টোবর থেকে ২০ বছর মেয়াদি এ ভিসার আবেদন কার্যক্রম শুরু হয়েছে।
মালয়েশিয়ায় ২০ বছর মেয়াদি ‘প্রিমিয়াম ভিসা’ পরিচালনায় ১৬ এজেন্সি
প্রিমিয়াম ভিসা নিয়ে সংবাদ সম্মেলনে কথা বলছেন মালয়েশিয়ান ইমিগ্রেশনের মহাপরিচালক দাতুক সেরি খাইরুল দাজাইমি দাউদ। ছবি: সংগৃহীত

বিদেশি ধনী ও প্রতিভাবানদের স্থায়ী বসবাসের জন্য 'প্রিমিয়াম ভিসা' চালু করেছে মালয়েশিয়া। ১ অক্টোবর থেকে ২০ বছর মেয়াদি এ ভিসার আবেদন কার্যক্রম শুরু হয়েছে।

প্রিমিয়াম ভিসা প্রোগ্রামের (পিভিআইপি) অধীনে ভিসাপ্রত্যাশী বিদেশিদের আবেদন প্রক্রিয়া পরিচালনায় দেশটির ১৬টি এজেন্সিকে অনুমতি দিয়েছে মালয়েশিয়ান ইমিগ্রিশন বিভাগ। এজেন্টদের তালিকা ইমিগ্রেশন বিভাগের ওয়েবসাইট (http://www.imi.gov.my) ও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করা হয়েছে।

গতকাল বুধবার কুয়াললামপুরে এক সংবাদ সম্মেলনে আবেদনের শর্ত, আবেদন প্রক্রিয়া, এজেন্সি অনুমোদনসহ প্রিমিয়াম ভিসা কর্মসূচির বিস্তারিত তুলে ধরেন মালয়েশিয়ান ইমিগ্রেশন অধিদপ্তরের মহাপরিচালক খায়রুল দাজাইমি দাউদ।

তিনি জানান, আবেদনকারীদের অবশ্যই মালয়েশিয়ায় ১০ লাখ রিঙ্গিতের (বাংলাদেশি মু্দ্রা প্রায় ২ কোটি ১৭ লাখ টাকা) একটি স্থায়ী আমানত অ্যাকাউন্ট খুলতে হবে এবং প্রধান আবেদনকারীর জন্য এককালীন ২ লাখ রিঙ্গিত এবং নির্ভরশীলের জন্য এককালীন ১ লাখ রিঙ্গিত ফি দিতে হবে।

প্রথম পর্যায়ে ২০ হাজার জনের কোটার অনুমতি দিয়েছে মালয়েশিয়া সরকার। তাদের মধ্যে চলতি বছর ১০ হাজার ৩০০ জন বিদেশিকে প্রিমিয়াম ভিসা দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ইমিগ্রেশন বিভাগ। এ থেকে ২০৬ মিলিয়ন রিঙ্গিত রাজস্ব আয়ের আশা করা হচ্ছে।

পিভিআইপি পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে যাতে একটি সঠিক মূল্যায়ন করা যায় উল্লেখ করে মালেশিয়ার ইমিগ্রেশন বিভাগ জানায়, প্রথম পর্যায়ে ২০ হাজার অংশগ্রহণকারীদের কোটা অনুমতি পূর্ণ হওয়ার পরে, ২ লাখ রিঙ্গিত ফি পুনরায় মূল্যায়ন করা হবে।

প্রিমিয়ার ভিসা সুবিধায় বিদেশিরা মালয়েশিয়ায় সম্পত্তি কেনা, অধ্যয়ন, বিনিয়োগ ও ব্যবসা পরিচালনার অনুমতি পাবেন। নির্ভরশীল হিসেবে স্বামী-স্ত্রী, সন্তান, পিতামাতা, শ্বশুর ও গৃহকর্মীকে মালয়েশিয়ায় আনতে পারবেন।

তবে ২১ বছরের বেশি বয়সী শিশুরা নির্ভরশীল বলে বিবেচিত হবে না এবং দেশে থাকার জন্য অবশ্যই পিভিআইপি অংশগ্রহণকারী হওয়ার জন্য আবেদন করতে হবে।

আবেদনকারী বর্তমানে যে দেশে বসবাস করছেন সেখানকার কর্তৃপক্ষের কাছ থেকে ভালো আচরণের একটি পত্র জমা দিতে হবে। আবেদনকারী এবং নির্ভরশীলের অবশ্যই স্বাস্থ্যবিমা থাকতে হবে। প্রতি ৫ বছর ভিসা নবায়নে একটি মেয়াদী পাসপোর্ট, ব্যক্তিগত তথ্য আপডেট, মালয়েশিয়ায় পুলিশের স্ক্রিনিং এবং চিকিৎসা পরীক্ষার প্রয়োজন হবে।

গত ১ সেপ্টেম্বর মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী হামজাহ জায়নুদীন সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রিমিয়াম ভিসা চালুর ঘোষণা দিয়েছিলেন।

সংবাদ সম্মেলনে তিনি জানান, মালয়েশিয়ার সঙ্গে কোনো কূটনৈতিক সম্পর্ক নেই এমন দেশগুলো ছাড়া সব দেশের ধনী ব্যক্তিদের জন্য উন্মুক্ত থাকবে প্রিমিয়াম ভিসা প্রোগ্রাম (পিভিআইপি)।

আবেদনকারীদের সংখ্যা মালয়েশিয়ার জনসংখ্যার ১ শতাংশে সীমিত রাখা হবে বলেও জানান তিনি।

Comments