জাপানের বিচারমন্ত্রী বরখাস্ত

জাপানে মৃত্যুদণ্ড কার্যকর নিয়ে মন্তব্যের জেরে দেশটির বিচারমন্ত্রী ইয়াসুহিরো হানাশিকে মন্ত্রিসভা থেকে বরখাস্ত করা হয়েছে। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা তাকে বরখাস্ত করেন।
ইয়াসুহিরো হানাশি। ছবি: সংগৃহীত

জাপানে মৃত্যুদণ্ড নিয়ে মন্তব্যের জেরে দেশটির বিচারমন্ত্রী ইয়াসুহিরো হানাশিকে মন্ত্রিসভা থেকে বরখাস্ত করা হয়েছে। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা তাকে বরখাস্ত করেন।

এর আগে বিরোধীরা ইয়াসুহিরো হানাশিকে বরখাস্তের দাবি তুললেও প্রধানমন্ত্রী অন্য কাউকে দায়িত্ব দেওয়ার দাবি নাকচ করে দেন। কিন্তু, শুক্রবার কিশিদা তাকে বরখাস্তের সিদ্ধান্ত নেন।

আগস্টে বিচারমন্ত্রীর দায়িত্ব পাওয়া হানাশি গত ৯ নভেম্বর এক রাজনৈতিক অনুষ্ঠানে বলেন, বিচারমন্ত্রী একটি 'নিন্ম-গুরুত্বপূর্ণ' পদ এবং এটি 'শুধুমাত্র ফাঁসির নথিতে সিলমোহর দেওয়ার সময় সংবাদমাধ্যমের শীর্ষ গল্প' হয়ে ওঠে।

পরে হানাশির এই মন্তব্য ঘিরে ব্যাপক সমালোচনার শুরু হয়। বিরোধীরা দাবি করে, এটি অগ্রহণযোগ্য মন্তব্য এবং হানাশি বিচারমন্ত্রীর দায়িত্ব পালনের যোগ্য নন। পরে, হানাশি দ্রুত ক্ষমা চাইতে বাধ্য হন এবং কিশিদার কাছে পদত্যাগপত্র জমা দেন।

পদত্যাগপত্রে হানাশি উল্লেখ করেন, 'আমি দুঃখিত যে, মৃত্যুদণ্ডকে খুব হালকাভাবে ব্যবহার করেছি। যা জনগণকে ক্ষুব্ধ করেছে। তাই এই পদে থাকার নৈতিকতা আমি হারিয়ে ফেলেছি।'

বিরূপ মন্তব্য করে জাপানের পদত্যাগের মতো ঘটনা প্রায়ই ঘটে। তাদের কেউ সমালোচনাকে সম্মান জানিয়ে পদত্যাগ করেন, আবার কেউ বরখাস্ত হন। এসব ঘটনা বিচার মন্ত্রণালয়ের ক্ষেত্রে একটু বেশিই ঘটে।

এছাড়া, গত মাসে ধর্মীয় গোষ্ঠীর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রাখায় অর্থনৈর্থতিক পুনরুজ্জীবনমন্ত্রী ইয়ামাগিওয়াকে বরখাস্ত করেন কিশিদা। প্রধানমন্ত্রী কিশিদা সাবেক কৃষিমন্ত্রী কেন সাইতোকে হানাশির স্থলাভিষিক্ত করবেন বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।

Comments