জাপানে বিজয় দিবস উদযাপন

যথাযোগ্য মর্যাদা ও বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে মহান বিজয় দিবস উদযাপন করেছে জাপানে বাংলাদেশ দূতাবাস। এ উপলক্ষে আজ শুক্রবার বাংলাদেশ দূতাবাস টোকিওতে অনুষ্ঠানের আয়োজন করে।
বিজয় দিবস উপলক্ষে টোকিওতে বাংলাদেশ দূতাবাস আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ। ছবি: সংগৃহীত

যথাযোগ্য মর্যাদা ও বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে মহান বিজয় দিবস উদযাপন করেছে জাপানে বাংলাদেশ দূতাবাস। এ উপলক্ষে আজ শুক্রবার বাংলাদেশ দূতাবাস টোকিওতে অনুষ্ঠানের আয়োজন করে।

দূতাবাস প্রাঙ্গণে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এরপর মহান স্বাধীনতা যুদ্ধে শাহাদাত বরণকারী জাতীর বীর সন্তানদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয় এবং শহীদদের বিদেহী আত্মার মাগফিরাত ও বাংলাদেশের সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

এরপর বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীদের বাণী পাঠ করা হয়। 

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন রাষ্ট্রদূত এবং শুভেচ্ছা বক্তব্য দেন বাংলাদেশে নবনিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি।

অনুষ্ঠানে বিজয় দিবসের গুরুত্ব ও তাৎপর্য সম্পর্কে আলোচনা, মুক্তিযুদ্ধের ওপর প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

সকাল ৯টায় দূতাবাস প্রাঙ্গণে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করেন রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ । এ সময় সমবেত কণ্ঠে সবাই জাতীয় সঙ্গীত পরিবেশন করেন।

স্বাগত বক্তব্যে রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ জাপান প্রবাসীসহ সবাইকে বিজয় দিবসের শুভেচ্ছা জানান। তিনি বলেন, 'প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরলস পরিশ্রম ও প্রাজ্ঞ নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতি আজ সারা বিশ্বে স্বীকৃত। করোনা মহামারির সংকট মোকাবিলা করেও বাংলাদেশে আশাব্যঞ্জক অর্থনৈতিক প্রবৃদ্ধি হয়েছে।'

উন্নয়নের এই ধারাবাহিকতা রক্ষায় সবাইকে নিজ নিজ অবস্থান থেকে দেশের উন্নয়নে অবদান রাখার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে জাপান–বাংলাদেশ সোসাইটির প্রেসিডেন্ট বাংলাদেশে জাপানের সাবেক রাষ্ট্রদূত মাসাতো ওয়াতানাবেও বক্তব্য রাখেন।

পরে প্রবাসী নেতৃবৃন্দ, আওয়ামী লীগের বিভিন্ন গ্রুপের নেতৃবৃন্দ এবং আমন্ত্রিত জাপানি অতিথিরা বক্তব্য রাখেন।

Comments