সিডনিতে আজ ‘সর্বকালের সেরা’ আতশবাজি উৎসব

নববর্ষের আগ মুহূর্তে আজ ঘড়ির কাঁটা যখন ঠিক রাত ১২টা ১ মিনিটের ঘরে থাকবে তখনই সিডনিতে শুরু হবে ‘সর্বকালের সেরা’ আতশবাজি উৎসব।
আতশবাজি
অস্ট্রেলিয়ার সিডনি হারবারে নতুন বছরকে স্বাগত জানিয়ে আতশবাজি। ছবি: রয়টার্স ফাইল ফটো

নববর্ষের আগ মুহূর্তে আজ ঘড়ির কাঁটা যখন ঠিক রাত ১২টা ১ মিনিটের ঘরে থাকবে তখনই সিডনিতে শুরু হবে 'সর্বকালের সেরা' আতশবাজি উৎসব।

প্রায় ১০ লাখ মানুষ অস্ট্রেলিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ আইকনিক ল্যান্ডমার্কগুলোকে আলোকিত দেখতে সিডনি হারবারে থাকবেন।

8 মিনিটের প্রদর্শনীতে ৮ টন আতশবাজি প্রক্ষেপণ করা হবে।

সিডনির লর্ড মেয়র ক্লোভার মুর জানিয়েছেন যে, তারা এ বছর সিডনির 'সর্বকালের সেরা' নববর্ষ উদযাপন করতে চলেছেন।

'এর কারণ আমরা কোভিড-১৯ থেকে বেরিয়ে এসেছি। আমরা কয়েক বছর ধরে এটি করতে পারিনি,' যোগ করেন তিনি।

ক্রিয়েটিভ ডিরেক্টর ফরচুনাতো ফোটি বলেছেন, নিশ্চিত রাতটি 'একটি ধাক্কা দিয়ে' চলে যাবে। তিনি ২৫ বছর ধরে পৃথিবীর অন্যতম বৃহত্তর এই আতশবাজি উৎসবের আয়োজন করছেন।

গত ২ বছরের কোভিড-১৯ বিধিনিষেধের পর এই আতশবাজি এখন পর্যন্ত সবচেয়ে দর্শনীয় হওয়ার প্রতিশ্রুতি দিচ্ছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। সিডনির এই নববর্ষ উদযাপন বিশ্বজুড়ে কোটি কোটি মানুষকে আপ্লুত করে।

সিডনির আইকনিক পোতাশ্রয় নববর্ষের সূচনা লগ্নে ১ লাখ 'পাইরোটেকনিক' ইফেক্ট আকাশ আলোকিত করবে।

এ বছর আতশবাজি প্রদর্শনের জন্য প্রায় ৬ মিলিয়ন ডলার খরচ হবে। সিডনি সিটি কাউন্সিল আশা করছে, এই আতশবাজি দেখতে শহরে যে সংখ্যক লোক সমাগম হবে তাতে রাজস্ব আয় হবে আনুমানিক ১৩৩ মিলিয়ন ডলার।

অপেরা হাউসের পাল থেকে ও হারবার ব্রিজ বরাবর ১৮৪টি অবস্থান থেকে আতশবাজি শুরু হবে, যা গত ২৫ বছরের তুলনায় বেশি।

মোট ১৩ হাজার বায়বীয় আতশবাজি থাকবে। এর মধ্যে ২ হাজারটি অপেরা হাউসের পাল থেকে, ৭ হাজারটি হারবার ব্রিজের ওপর থেকে ও বাকিগুলো আশেপাশের অবস্থান থেকে নিক্ষেপ করা হবে৷

গত এক দশকের মধ্যে এবারই প্রথমবারের মতো সিডনি শহরের ছাদগুলো ফায়ারিং প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহার করা হবে।

নতুন প্রজন্মের জন্য আতশবাজি এবারেও রাত ৯টায় থাকবে। এবারের থিম থাকবে আদিবাসী সংস্কৃতি।

কিছু 'প্রাইম ফায়ারওয়ার্ক পজিশন'র জন্য ইতোমধ্যেই ৫৯৫ ডলারের টিকেট বিক্রি হয়েছে। ডার্লিং হারবার, দ্য রকস ও সার্কুলার কোয়েসহ বন্দরের চারপাশে অনেক পয়েন্ট সবার জন্য খোলা থাকবে।

আসন্ন নিউ সাউথ ওয়েলস নির্বাচনে জয়ী হলে সিডনিবাসীরা বিনামূল্যে নববর্ষের আতশবাজি উপভোগ করতে পারবেন বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ।

বিরোধীদলীয় নেতা ক্রিস মিন্স পাবলিক ভ্যানটেজ পয়েন্টে টিকিটের জন্য ফি তুলে নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। কারণ, এ বছর সিডনি হারবারের আশেপাশে আতশবাজি দেখার জন্য ৪৫ হাজারেরও বেশি লোককে অর্থ খরচ করতে হচ্ছে।

সিডনি শহরের প্রধান রাস্তাগুলো আজ বিকেল থেকেই বন্ধ থাকবে। নাগরিকদেরকে তাদের গাড়ি বাড়িতে রেখে পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহারের অনুরোধ করা হয়েছে।

আকিদুল ইসলাম: অস্ট্রেলিয়াপ্রবাসী লেখক, সাংবাদিক

Comments