শাড়িতে রঙিন বৈশাখ

উৎসবে-পার্বণে বাঙালি নারীরা শাড়িকেই বেছে নেন। আর সেই উৎসব যদি হয় বাংলা নববর্ষ, তবে নারীদের পছন্দের তালিকায় অবশ্যই সবচেয়ে ওপরে থাকে শাড়ি।
ছবি: ভারমিলিয়নের সৌজন্যে

বাঙালি নারীর কাছে শাড়ি হলো সৌন্দর্যের ব্যাকরণ। উৎসবে-পার্বণে বাঙালি নারীরা শাড়িকেই বেছে নেন। আর সেই উৎসব যদি হয় বাংলা নববর্ষ, তবে নারীদের পছন্দের তালিকায় অবশ্যই সবচেয়ে ওপরে থাকে শাড়ি।

পহেলা বৈশাখ উদযাপন মানেই যেন সাদা শাড়ি লাল পাড়। তবে এখন নানা রঙের শাড়িতে বৈশাখ আরও রঙিন। 

শাড়ি হোক আরামদায়ক

বৈশাখ মানে প্রখর রোদের তাপ। তাই পরতে পারেন সুতির আরামদায়ক শাড়িগুলো। সাদা শাড়ির ট্রেন্ড সবসময় আছে, তবে চলে নানা রং নিয়ে পরীক্ষা-নিরীক্ষাও। টাঙ্গাইলের আদি সুতি শাড়ি, মণিপুরী,জামদানি,হাফ সিল্ক ,খাদির মতো শাড়িগুলো বেশ আরামদায়ক এই গরমে।

তাছাড়া জুম শাড়িতে খুব একটা গরম লাগে না এবং শাড়িগুলো বেশ আরামদায়ক। পুরনো কাপড় থেকে তৈরি শাড়ি 'খেশ শাড়ি'ও বেশ আরামদায়ক।

ছবি: ভারমিলিয়নের সৌজন্যে

 শাড়ির রং হিসেবে বেছে নিতে পারেন অফ হোয়াইট, হালকা গোলাপির মতো হালকা তবে উজ্জ্বল রংগুলো। এগুলো যেমন বৈশাখে মানিয়ে যায়, তেমনি আরামদায়ক।

হাল ফ্যাশন

পহেলা বৈশাখে চারদিক জুড়ে রঙের মেলা দেখা যায়। তার থেকেই বেছে নিতে পারেন শাড়ির রং। তবে অতি উজ্জ্বল চোখ ধাঁধানো রং গুলো এড়িয়ে চলাই শ্রেয়। স্নিগ্ধ নকশা চোখ ও মনকে আরাম দেবে।

হালের ট্রেন্ডে ন্যাচারাল ডাই, মনিপুরী, জামদানি, মসলিন শাড়ি নারীদের পছন্দের শীর্ষে। হ্যান্ড পেইন্ট শাড়িগুলো বাড়তি আবেদন রাখছে নারীদের কাছে। বৈশাখকেই সামনে রেখে মণিপুরী তাঁতিরা বিশেষ ডিজাইনের তাত বুনেছেন।

ছবি: ভারমিলিয়নের সৌজন্যে

সিল্ক ও মসলিনের শাড়িতেও বৈশাখী আমেজ আনার চেষ্টা করেছেন অনেক ডিজাইনার।

ভারিমিলিয়নের স্বত্বাধিকারী ফেরদৌস আরা বলেন, 'ঈদ ও বৈশাখকে সামনে রেখে আমরা সিল্ক ও মসলিনে পুরনো ডিজাইনগুলো ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। হালকা রঙের উপর উজ্জ্বল মোটিফ ছিল আমাদের মূল থিম।'

Comments