ফিনল্যান্ডের গ্রিন পার্টির ভাইস প্রেসিডেন্ট বাংলাদেশি বংশোদ্ভূত ড. মজিবুর

বাংলাদেশি বংশোদ্ভূত ফিনল্যান্ডের নাগরিক ড. মজিবুর দফতরি দেশটির রাজধানী হেলসিংকির গ্রিন পার্টির কমিটিতে ভাইস প্রেসিডেন্ট পদে নিয়োগ পেয়েছেন।
বাংলাদেশি বংশোদ্ভূত ফিনল্যান্ডের নাগরিক ড. মজিবুর দফতরি গ্রিন পার্টির কমিটিতে ভাইস প্রেসিডেন্ট পদে নিয়োগ পেয়েছেন।
বাংলাদেশি বংশোদ্ভূত ফিনল্যান্ডের নাগরিক ড. মজিবুর দফতরি গ্রিন পার্টির কমিটিতে ভাইস প্রেসিডেন্ট পদে নিয়োগ পেয়েছেন।

বাংলাদেশি বংশোদ্ভূত ফিনল্যান্ডের নাগরিক ড. মজিবুর দফতরি দেশটির রাজধানী হেলসিংকির গ্রিন পার্টির কমিটিতে ভাইস প্রেসিডেন্ট পদে নিয়োগ পেয়েছেন।

দলটির নির্বাহী কমিটি সর্বসম্মতিক্রমে তাকে দলটির ২ ভাইস চেয়ারম্যানের একজন হিসেবে নির্বাচন করে।

অন্যান্য কাজের পাশাপাশি এই কমিটি ২০২৩ সালের এপ্রিলে অনুষ্ঠেয় নির্বাচনের ইশতেহার তৈরি, প্রার্থী নির্বাচন ও চূড়ান্তকরণ এবং প্রচারণার কৌশল নির্ধারণ ও বাস্তবায়নের কাজ করবে।

গ্রিন পার্টি ফিনল্যান্ডের ক্ষমতাসীন জোট সরকারের অন্যতম শরীক দল। জোটের অন্যান্য দলের মধ্যে আছে সোশ্যাল ডেমোক্র্যাস, সেন্টার পার্টি, বাম জোট ও সুইডিশ পিপলস পার্টি।

ড. মজিবুর দফতরি বর্তমানে হেলসিংকি নগর কাউন্সিলের সমতা ও বৈষম্য দূরীকরণ সংক্রান্ত কার্যনির্বাহী পরিষদ ও গ্রিন পার্টির অভিবাসন নীতিমালা সংক্রান্ত কার্যনির্বাহী পরিষদের সদস্য।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনপ্রশাসন বিভাগের স্নাতক। পরবর্তীতে তিনি হেলসিংকি বিশ্ববিদ্যালয়ের সরকারি নীতিমালা বিভাগ থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

ড. মজিবুর আন্তর্জাতিক শিক্ষা, ক্যারিয়ার পরিকল্পনা ও নেতৃত্ব উন্নয়ন বিশেষজ্ঞ। তার লেখা বই 'ম্যাসিভ ক্যারিয়ার সাকসেস: হাউ টু ক্রিয়েট দ্য লাইফ অব ইওর ড্রিমস!' প্রকাশ করেছে অক্সফোর্ডভিত্তিক প্রকাশনী পাওয়ার হাউস পাবলিকেশন্স।

পেশা জীবনে ড. মজিবুর ফিনল্যান্ডের ট্যামপিয়ার বিশ্ববিদ্যালয় ও ডেনমার্কের রসকিলদে বিশ্ববিদ্যালয়ে গবেষক এবং হেলসিংকি বিশ্ববিদ্যালয়ে দক্ষিণ এশিয়া বিষয়ের শিক্ষক হিসেবে কাজ করেছেন।

এ ছাড়া, তিনি লন্ডনভিত্তিক লেখক ও সাংবাদিকদের মত প্রকাশের স্বাধীনতা রক্ষার আন্তর্জাতিক সংস্থা পেন ইন্টারন্যাশনালে গবেষক হিসেবে কাজ করেন। তিনি পেন ফিনল্যান্ডের ট্রাস্টি ও সংস্থাটির রাইটার্স অ্যাট রিস্ক অ্যান্ড রাইটার্স ফর পিস কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

ফিনল্যান্ডের হিউম্যানিস্ট অ্যাসোসিয়েশনের ট্রাস্টি হিসেবে কাজ করার পাশাপাশি তিনি লন্ডনভিত্তিক ব্রিটিশ বাংলা নিউজ টিভি ও ইউরোপে বসবাসরত বাংলাদেশিদের গণমাধ্যম দ্য নিউ সান নিউজ মিডিয়ার টক শো সঞ্চালক হিসেবে কাজ করেন।

ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচিত হওয়ার পর ড. মজিবুর দফতরি বলেন, 'আমাকে ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত করার জন্য হেলসিংকির গ্রিন পার্টিকে ধন্যবাদ জানাই। আমি খুবই গর্বিত যে, গ্রিন পার্টির মতো একটি দলের সেবা করতে পারবো, যে দলটি পরিবেশগত সুরক্ষা ও অভিবাসীসহ ফিনল্যান্ডের সকল সম্প্রদায়ের সমতা রক্ষার জন্য অঙ্গীকারবদ্ধ। আমি বিশ্বাস করি, হাতে হাত মিলিয়ে কাজ করলে আমরা ফিনল্যান্ডের স্থানীয় ও জাতীয় রাজনীতির ক্ষেত্রে অভিবাসীদের সব দাবি ও বড় সমস্যার সমাধান করতে পারবো।'

 

Comments