শেন ওয়ার্নের উইল প্রকাশ, ১৬০ কোটি টাকা পেলেন ৩ সন্তান

ভিক্টোরিয়ার সুপ্রিম কোর্ট গতকাল বুধবার অস্ট্রেলিয়ান ক্রিকেট কিংবদন্তি শেন ওয়ার্নের একটি উইল প্রকাশ করেছে। স্পিন রাজা গত বছর মৃত্যুর আগে তার সম্পদ ভাগ বাটোয়ারা বিষয়ক একটি উইল করে গিয়েছিলেন।
শেন ওয়ার্ন। ছবি: সংগৃহীত

ভিক্টোরিয়ার সুপ্রিম কোর্ট গতকাল বুধবার অস্ট্রেলিয়ান ক্রিকেট কিংবদন্তি শেন ওয়ার্নের একটি উইল প্রকাশ করেছে। স্পিন রাজা গত বছর মৃত্যুর আগে তার সম্পদ ভাগ বাটোয়ারা বিষয়ক একটি উইল করে গিয়েছিলেন।

প্রকাশিত নথি থেকে জানা যায়, ওয়ার্ন তার ৩ সন্তান জ্যাকসন, ব্রুক ও সামারের জন্য নিজের সম্পদের ৩১ শতাংশ রেখে গেছেন। যার পরিমাণ ২০ দশমিক ৭ মিলিয়ন ডলার, বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৬০ কোটি টাকা।

এর বাইরে ওয়ার্নের ছেলে জ্যাকসনকে ওয়ার্নের সব গাড়ি দেওয়া হয়েছে। যার মধ্যে রয়েছে একটি বিএমডব্লিউ, একটি ইয়ামাহা মোটরসাইকেল ও একটি মার্সিডিজ বেঞ্জ।

এই উইল প্রকাশের পর এসব সম্পত্তি তার সন্তানদের হাতে তুলে দেওয়া হয়েছে।

উইল মোতাবেক ওয়ার্নের ভাই জেসনকে দেওয়া হয়েছে সম্পদের ২ শতাংশ এবং তার ভাতিজি টাইলা ও ভাগ্নে সেবাস্টিয়ানও পেয়েছেন  আড়াই শতাংশ করে।

এই ক্রিকেট তারকা তার সন্তানদের মা সিমোন ক্যালাহাননের জন্য কিছুই রাখেননি। তারা অনেক বছর ধরে আলাদা বাস করছিলেন।

ওয়ার্নের ২০ দশমিক ৭ মিলিয়ন সম্পত্তির মধ্যে ছিল পোর্টসি, ভিক্টোরিয়াতে তার ৬ দশমিক ৫ মিলিয়নের বাড়ি এবং সেন্ট কিল্ডার নামের একটি সম্পত্তিতে জমা রাখা ১ দশমিক ২ মিলিয়ন ডলার। তার অস্ট্রেলিয়ান ব্যাংক অ্যাকাউন্টে ৫ মিলিয়ন ডলার নগদ অর্থ রয়েছে। অপর ব্যাংক অ্যাকাউন্টে রয়েছে প্রায় ৫ লাখ ডলার এবং শেয়ারে বিনিয়োগ আছে প্রায় ৩ মিলিয়ন ডলার।

২ মিলিয়ন ডলারের অন্যান্য জিনিসপত্রের মধ্যে আছে একটি জেট স্কি।

ব্রুক, সামার ও জ্যাকসন ওয়ার্ন বাবার স্মৃতির অনুষ্ঠানে বক্তব্য রাখেন। ছবি: সংগৃহীত

ওয়ার্নের বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তির কাছে দেনা আছেন ২ লাখ ৯৫ হাজার ডলার। যার মধ্যে ১৭ হাজার ডলার ক্রেডিট কার্ড ঋণ এবং ২ লাখ ৭৭ হাজার পরিবারের বিল অন্তর্ভুক্ত।

গত বছরের মার্চে ৫২ বছর বয়সে থাইল্যান্ডে মারা যান ওয়ার্ন। তার আকস্মিক মৃত্যু বিশ্বকে হতবাক করেছিল।

ইতিহাসের অন্যতম সেরা ক্রিকেটার হিসেবে বিবেচনা করা হয় তাকে। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে তার স্মারক ভাস্কর্য নির্মাণ করা হয়েছে।

ওয়ার্নকে ২০১৩ সালে আইসিসি ক্রিকেট হল অব ফেমে অন্তর্ভুক্ত করা হয়। স্যার ডোনাল্ড ব্র্যাডম্যান, স্যার গারফিল্ড সোবার্স, স্যার জ্যাক হবস ও স্যার ভিভিয়ান রিচার্ডসের পাশাপাশি উইজডেনের ৫ জন শতাব্দী সেরা ক্রিকেটারের মধ্যে একজন মনোনীত হন তিনি।

অবসর গ্রহণের পর ওয়ার্ন ফক্স ও চ্যানেল নাইনে ক্রিকেটের ধারাভাষ্যকার ও সম্প্রচারক হিসেবে কাজ করতেন।

আকিদুল ইসলাম: অস্ট্রেলিয়া প্রবাসী লেখক, সাংবাদিক

Comments