অস্ট্রেলিয়ায় অধ্যয়নকালে বাড়তি কাজের সুযোগ পাবেন বিদেশি শিক্ষার্থীরা

সরকার পেশা ও দক্ষ যোগ্যতার তালিকা প্রকাশ করেছে, যা স্নাতকদের আরও বেশি কাজের অধিকার দিতে সক্ষম হবে।
প্রতীকী ছবি | সংগৃহীত

আগামী ১ জুলাই থেকে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য কাজের বিধিনিষেধ শিথিল করা হবে বলে ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়ান সরকার। সপ্তাহে ২০ ঘণ্টার পরিবর্তে তাদের ২৪ ঘণ্টা কাজ করার সুযোগ দেওয়া হবে। পাশাপাশি স্নাতক সম্পন্ন করা বিদেশি শিক্ষার্থীদের জন্য অধ্যয়ন-পরবর্তী কাজের অধিকার সম্প্রসারণেরও ঘোষণা দিয়েছে সরকার।

সরকার পেশা ও দক্ষ যোগ্যতার তালিকা প্রকাশ করেছে, যা স্নাতকদের আরও বেশি কাজের অধিকার দিতে সক্ষম হবে।

অস্ট্রেলিয়ান সরকার বিশ্বাস করে যে, স্টুডেন্ট ভিসাধারীরা একটি মানসম্পন্ন অস্ট্রেলিয়ান শিক্ষা ও যোগ্যতা অর্জনের দিকে মনোনিবেশ করতে সক্ষম হবেন। পাশাপাশি নিজেদের আর্থিকভাবে সমর্থন করতে, মূল্যবান কাজের অভিজ্ঞতা অর্জন করতে এবং অস্ট্রেলিয়ার কর্মশক্তির প্রয়োজনে অবদান রাখতেও সক্ষম হবেন।

অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ক্লেয়ার ও নেইল বলেছেন, 'অস্ট্রেলিয়ায় শিক্ষা অর্জনকারী শিক্ষার্থীদের বেশি দিন থাকতে এবং আমাদের অর্থনীতিতে অবদান রাখতে সক্ষম করলে আমাদের সবার উপকার হবে।'

নির্ধারিত সময় থেকে নির্বাচিত স্নাতক ডিগ্রির জন্য কাজের অধিকার ২ থেকে ৪ বছর এবং সব ডক্টরেট ডিগ্রির জন্য ৪ থেকে ৬ বছর পর্যন্ত প্রসারিত হবে।

শিক্ষামন্ত্রী জেসন ক্লেয়ার বলেছেন, 'আমরা দক্ষ কর্মীদের শেখাই ও প্রশিক্ষণ দেই। এর অর্থ হলো তারা যেন দীর্ঘ সময় ধরে এদেশে থাকতে পারে এবং অস্ট্রেলিয়ায় যে দক্ষতা অর্জন করেছে তা ব্যবহার করতে পারে।'

'অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট' অনুযায়ী, বিশ্বের উন্নত দেশগুলোর মধ্যে কর্মী ঘাটতিতে থাকার তালিকায় দ্বিতীয়তে আছে অস্ট্রেলিয়া।

শিক্ষামন্ত্রী জেসন ক্লেয়ার এবং স্বরাষ্ট্রমন্ত্রী ক্লেয়ার ও নেইল আন্তর্জাতিক শিক্ষার্থীদের কাজের বিধিনিষেধ শিথিল বিষয়ে পরামর্শ দেওয়ার জন্য একটি 'পোস্ট স্টাডি ওয়ার্ক রাইটস ওয়ার্কিং গ্রুপ' প্রতিষ্ঠা করেছেন।

আকিদুল ইসলাম: অস্ট্রেলিয়াপ্রবাসী লেখক ও সাংবাদিক

Comments