জাপান মুসলিম চেম্বার অব কমার্সের যাত্রা শুরু

জাপানে বসবাসরত বিভিন্ন দেশের মুসলিম ব্যবসায়ীদের নিয়ে গঠিত হয়েছে ‘জাপান মুসলিম চেম্বার অব কমার্স’।
জাপান মুসলিম চেম্বার অব কমার্সের সদস্যদের একাংশ। ছবি: সংগৃহীত

জাপানে বসবাসরত বিভিন্ন দেশের মুসলিম ব্যবসায়ীদের নিয়ে গঠিত হয়েছে 'জাপান মুসলিম চেম্বার অব কমার্স'।

গতকাল শুক্রবার জাপানের টোকিওর অদূরে চিবা প্রিফেকচারের কিসারাযুর রিয়ুগুজু স্পা 'হোটেল মিকাযুকু'তে এক অনাড়ম্বর অভিষেক অনুষ্ঠানের মধ্য এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

অনুষ্ঠানে উজবেকিস্তান, পাকিস্তান, ব্রুনেই ও মালয়েশিয়ার কূটনৈতিক, স্থানীয় জাপানি জনপ্রতিনিধি, ব্যবসায়ী প্রতিনিধি, উচ্চ পদস্থ কর্মকর্তা, বিভিন্ন দেশের চেম্বার প্রতিনিধি, গণমাধ্যম কর্মী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আয়োজন শহরের সিটি মেয়র ওয়াতানাবে ইয়শিকুনি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কিসারাযু চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি ইয়ই ইকেদা, কিসারাযু সিটি পর্যটন অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান ইয়শিনোবু নোগুচি, কিসারাযু সিটি আন্তর্জাতিক অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান কেইকো সুযুকি, এশিয়ান পিপলস ফ্রেন্ডশিপ সোসাইটির প্রতিষ্ঠাতা কাতসুও ইয়োশিনারি, বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি বাদল চাকলাদার।

জাপান মুসলিম চেম্বার অব কমার্সের প্রতিষ্ঠা কমিটির চেয়ারম্যান শ্রীলঙ্কার মো. জলিল এম. জেসলি, ভাইস চেয়ারম্যান পাকিস্তানের মিয়াঁ রমজান সিদ্দিক ও বাংলাদেশের এমডি এস ইসলাম নান্নু, জেনারেল সেক্রেটারি পাকিস্তানের মোহাম্মদ যুবায়ের, কোষাধ্যক্ষ শ্রীলঙ্কার জারুক মোহাম্মদ এবং বোর্ড ডিরেক্টর শ্রীলঙ্কার মোহাম্মদ হামিদ রমজান, পাকিস্তানের আসলাম কোরেশী, বাংলাদেশি বংশোদ্ভূত জাপানি শরীফ কিমুরা ও বাংলাদেশের বাদল চাকলাদার।

স্বাগত বক্তব্যে কমিটির সদস্যরা বলেন, জাপান মুসলিম চেম্বার অব কমার্স একটি অলাভজনক সংগঠন। জাপানের ব্যবসায়ী সম্প্রদায়, সরকারি বিভাগ, আঞ্চলিক ব্যবসায়িক সংস্থা ও ইসলামিক দেশগুলোর সঙ্গে সম্পর্ক জোরদার এবং প্রচার করার মাধ্যমে জাপানে মুসলিম সম্প্রদায়ের ব্যবসায়িক কার্যক্রমকে একীভূত করার জন্য এটি প্রতিষ্ঠা করা হয়।

তারা জানান, সংস্থার অন্যতম প্রধান উদ্দেশ্য হলো জাপান ও মুসলিম বিশ্বের মধ্যে সেতুবন্ধনের ভূমিকা পালন করা, জাপান ও ইসলামি বিশ্বের মধ্যে বাণিজ্য বৃদ্ধি করা এবং নতুন ব্যবসার সুযোগ সম্পর্কে আপডেট তথ্য প্রদান করা।

তারা বলেন, জাপানে প্রায় ৪ লাখেরও বেশি মুসলিম রয়েছে। প্রবাসী মুসলিম ব্যবসায়ীরা বিক্ষিপ্তভাবে ব্যবসা-বাণিজ্য করেন। এবারই সংগঠিত হয়ে সবার অংশগ্রহণে গঠিত হয়েছে মুসলিম চেম্বার অব কমার্স। এই সংগঠিত হওয়ার মাধ্যমে তাদের অনেক সমস্যার সমাধান পাওয়া যাবে।

জাপানের বেশিরভাগ মুসলমান ব্যবহৃত গাড়ি রপ্তানি শিল্প, হালাল খাদ্য আমদানি ও রপ্তানি, কৃষি, পর্যটন, আইটি ইত্যাদি খাতে ব্যবসা করেন।

Comments