কুয়েতে বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রম চালু

কুয়েতে বাংলাদেশ দূতাবাসে ‘ই-পাসপোর্ট’ কার্যক্রম চালু করা হয়েছে। এর মাধ্যমে দেশটির প্রায় আড়াই লাখ প্রবাসী বাংলাদেশির স্বপ্ন পূরণ হলো।
কুয়েত, বাংলাদেশ দূতাবাস, ই-পাসপোর্ট,
আবেদনকারী প্রবাসী বাংলাদেশির হাতে ই-পাসপোর্টের বিতরণ স্লিপ তুলে দেওয়া হচ্ছে। ছবি: সংগৃহীত

কুয়েতে বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রম চালু করা হয়েছে। এর মাধ্যমে দেশটির প্রায় আড়াই লাখ প্রবাসী বাংলাদেশির স্বপ্ন পূরণ হলো।

বুধবার দেশটির রাজধানী মিসিলায় দূতাবাস ভবনে আয়োজিত অনুষ্ঠানে ভার্চুয়ালি এ কার্যক্রমের উদ্বোধন করেন কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মো. আশিকুজ্জামান।

এসময় আবেদনকারী ৩ প্রবাসী বাংলাদেশির হাতে ই-পাসপোর্টের বিতরণ স্লিপ তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে ই-পাসপোর্ট ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রকল্পের অতিরিক্ত প্রকল্প পরিচালক কর্নেল শাহরিয়ার কবির ই-পাসপোর্ট কার্যক্রম ও স্বয়ংক্রিয় বর্ডার নিয়ন্ত্রণ ব্যবস্থাপনা প্রকল্প নিয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেন।

সুরক্ষা সেবা বিভাগের যুগ্মসচিব মো. আলী রেজা সিদ্দিকী বাংলাদেশ ও বিদেশে বাংলাদেশ মিশনগুলোতে ই-পাসপোর্ট কার্যক্রমের অগ্রগতি নিয়ে আলোচনা করেন।

তিনি বর্তমান সরকারের নানামুখী উন্নয়নমূলক কার্যক্রম তুলে ধরে বলেন, বর্তমান সরকারের উন্নয়ন রূপরেখা বাস্তবায়নের একটি মাইলফলক হলো ই-পাসপোর্ট কার্যক্রম।

রাষ্ট্রদূত মো. আশিকুজ্জামান তার বক্তব্য বাংলাদেশের বিস্ময়কর উন্নয়নের কথাও তুলে ধরেন। তিনি বলেন, 'ই-পাসপোর্টের প্রচলন উন্নত প্রযুক্তি নির্ভর স্মার্ট বাংলাদেশ' বিনির্মাণে একটি মাইলফলক হিসেবে বিবেচিত হবে।'

তিনি আরও বলেন, 'জাতির পিতা বঙ্গবন্ধুর দেখানো পথে তারই সুযোগ্য কন্যা  প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে অদম্য গতিতে বাংলাদেশ এগিয়ে চলেছে।'

তিনি বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে নিজ নিজ অবস্থান থেকে প্রবাসী বাংলাদেশিদের দেশের জন্য কাজ করার আহ্বান জানান।

বাংলাদেশ কমিউনিটির নেতারা তাদের বক্তব্যে ই-পাসপোর্ট কার্যক্রমকে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী, সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

অনুষ্ঠানে বাংলাদেশ দূতাবাসের ডিফেন্স অ্যাটাসে বিগ্রেডিয়ার জেনারেল হাসান উজ জামান, মিনিস্টার (শ্রম) মোহাম্মদ আবুল হোসেন, প্রথম সচিব ও দূতালয় প্রধান, দূতালয় প্রধান নিয়াজ মোর্শেদ, প্রথম সচিব (পাসপোর্ট ও ভিসা), সোনালী ব্যাংক প্রতিনিধি, বাংলাদেশ বিমানের কান্ট্রি ম্যানেজার ও প্রবাসী বাংলাদেশি কমিউনিটি নেতারা উপস্থিত ছিলেন।

লেখক: কুয়েতপ্রবাসী সাংবাদিক

Comments