বৈধভাবে মালয়েশিয়ায় গিয়েও চাকরি না পাওয়া ২৬ বাংলাদেশিকে উদ্ধার

অভিযানের নেতৃত্বে দেওয়া শ্রম বিভাগের উপ মহাপরিচালক (অপারেশন) আসরি আবদ ওয়াহাব গণমাধ্যমকে জানান, উদ্ধারের পর তাদের একটি সেফ হাউসে রাখা হয়েছে।
মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মী
মালয়েশিয়ায় বাংলাদেশ কর্মী। ছবি: ফাইল ফটো

মালয়েশিয়ায় বৈধ কর্ম ভিসায় গিয়ে চাকরি বঞ্চিত ২৬ বাংলাদেশি কর্মীকে উদ্ধার করেছে দেশটির শ্রম বিভাগ। কোনো কাজ না দিয়ে তাদের বসিয়ে রেখেছিল নিয়োগকর্তা।

গত বুধবার এলাকাবাসী কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে সেলাঙ্গর রাজ্যের পোর্ট ক্লাংয়ের একটি আবাসিক এলাকায় অভিযান চালিয়ে তাদের উদ্ধার করা হয়।

অভিযানের নেতৃত্বে দেওয়া শ্রম বিভাগের উপ মহাপরিচালক (অপারেশন) আসরি আবদ ওয়াহাব গণমাধ্যমকে জানান, উদ্ধারের পর তাদের একটি সেফ হাউসে রাখা হয়েছে।

শ্রম বিভাগের বিবৃতিতে বলা হয়, উদ্ধার করা শ্রমিকরা গত ১৫ ফেব্রুয়ারি বৈধভাবে মালয়েশিয়ায় আসেন। কিন্তু দুর্ভাগ্যবশত নিয়োগকর্তারা তাদের চাকরি দিতে ব্যর্থ হন এবং তাদের কোনো আয় ছাড়াই বসিয়ে রাখেন।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলেছে, অভিবাসী শ্রমিকরা যাতে প্রতারণা বা বাধ্যতামূলক শ্রমের শিকার না হন তা নিশ্চিত করতে অভিযান চালানো হয়েছিল।

শ্রম বিভাগ সম্ভাব্য চাকরি খোঁজা বা শেষ উপায় হিসেবে শ্রমিকদের তাদের দেশে ফেরত পাঠানোসহ অন্যান্য সহায়তা দেবে।

বিবৃতিতে বলা হয়, 'শ্রম বিভাগ এমন কোনো বিষয় আপোস করবে না, যা বাধ্যতামূলক শ্রমের দিকে পরিচালিত করবে এবং দেশের ভাবমূর্তিকে বিরূপভাবে প্রভাবিত করবে।'

'প্রতিটি সেক্টরের নিয়োগকর্তারা বিদেশি কর্মীদের জন্য আবেদন করার পর তাদের বাধ্যবাধকতাকে সম্মান করতে হবে। এর মধ্যে আছে চাকরি দেওয়ার পাশাপাশি উপযুক্ত বাসস্থান।'

বিদেশি কর্মীদের জন্য আবেদনে বাধ্যতামূলক মানদণ্ড ও নির্দেশিকাগুলো মেনে না চললে নিয়োগকর্তাকে কালো তালিকাভুক্ত করা হবে বলেও দেশটির শ্রম বিভাগের বিবৃতিতে বলা হয়েছে।

লেখক: মালয়েশিয়াপ্রবাসী বাংলাদেশি সাংবাদিক

Comments