ফিলিস্তিনের সমর্থনে দক্ষিণ আফ্রিকায় বিক্ষোভ

বৃষ্টি উপেক্ষা করে শহরটিতে থাকা কয়েকশ বাংলাদেশি যোগ দেয় বিক্ষোভ মিছিলে।
গাজায় ইসরায়েলের হামলার প্রতিবাদে দক্ষিণ আফ্রিকায় গত শুক্রবার বিক্ষোভ মিছিলে অংশ নেয় হাজারো মানুষ। ছবি: সংগৃহীত

গাজায় ইসরায়েলের হামলায় শিশুসহ বেসামরিক মানুষ নিহতের প্রতিবাদে দক্ষিণ আফ্রিকার বড় ও গুরুত্বপূর্ণ শহরগুলোতে বিক্ষোভ করেছে দেশটির ক্ষমতাসীন দল এএনসিসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও বিভিন্ন গোষ্ঠীর মানুষ।

গত শুক্রবার জুমার নামাজের পর প্রিটোরিয়াস্থ কূটনীতিক এলাকার স্থানীয় ও বিভিন্ন দেশের কয়েক হাজার মানুষ বিক্ষোভ ও প্রতিবাদ করেন।

দক্ষিণ আফ্রিকার পোর্ট এলিজাবেথে ফিলিস্তিনে ইসরাইলের বর্বরোচিত হামলার প্রতিবাদে শনিবার বিক্ষোভ মিছিল করেছে হাজারো মানুষ। বৃষ্টি উপেক্ষা করে শহরটিতে থাকা কয়েকশ বাংলাদেশি যোগ দেয় মিছিলে।

রাজধানী প্রিটোরিয়ার লোডিয়ামেও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে শত শত ফিলিস্তিন সমর্থক অংশগ্রহণ করেন।

ফিলিস্তিনে হামলা বন্ধ ও স্বাধীন ফিলিস্তিনের দাবিতে শুক্রবার দক্ষিণ আফ্রিকার কেপটাউনে ব্যাপক বিক্ষোভ করেছে স্থানীয় লোকজন। বিক্ষোভে দক্ষিণ আফ্রিকাসহ বিভিন্ন দেশের প্রায় সাড়ে তিন হাজার নারী পুরুষ ও শিশু অংশগ্রহণ করে।

দক্ষিণ আফ্রিকার অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলার দল এএনসির পক্ষ থেকে ফিলিস্তিনিদের প্রতি সংহতি জানিয়ে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন দলের সভাপতি  ও দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। উপস্থিত ছিলেন বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী ও কর্মকর্তারা।

Comments