মালয়েশিয়ায় বড়দিনের বর্ণিল উদযাপন

দেশটির প্রতিটি প্রদেশে কীর্তনের পাশাপাশি ধর্মীয় গানের আসর বসবে আজ।
মালয়েশিয়ায় বড়দিন উদযাপন। ছবি: সংগৃহীত
মালয়েশিয়ায় বড়দিন উদযাপন। ছবি: সংগৃহীত

খ্রিস্ট ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব বড়দিন বা ক্রিসমাস। অন্যান্য দেশের মতো মালয়েশিয়াতেও এই ধর্মের অনুসারীরাও যথাযথ ধর্মীয় আচার, আনন্দ-উৎসব ও প্রার্থনার মধ্য দিয়ে দিনটি উদযাপন করছেন।

দিনটি উপলক্ষে দেশটির রাজা ইয়াং ডি-পার্টুয়ান আগাং আল-সুলতান আব্দুল্লাহ রিয়াতউদ্দিন আল-মুস্তফা বিল্লাহ শাহ এবং রানি পারমাইসুরি আগোং তুঙ্কু আজিজাহ আমিনাহ মাইমুনাহ ইস্কান্দারিয়া খ্রিস্টান ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়েছেন।

আরও শুভেচ্ছা জানিয়েছেন উপ-প্রধানমন্ত্রী দাতুক সেরি ফাদিল্লাহ ইউসুফ, উপ-প্রধানমন্ত্রী দাতুক সেরি ড. আহমদ জাহিদ হামিদি ও প্রধানমন্ত্রীর দপ্তরের মন্ত্রী (ফেডারেল টেরিটরি) ড. জালিহা মুস্তাফা।

এছাড়া যোগাযোগমন্ত্রী ফাহমি ফাদজিল, নারী, পরিবার ও সম্প্রদায় উন্নয়ন মন্ত্রী দাতুক সেরি ন্যান্সি শুকরি, পরিবহন মন্ত্রী অ্যান্টনি লোক, অর্থনৈতিক বিষয়ক মন্ত্রী রাফিজি রামলি, বিনিয়োগ, বাণিজ্য ও শিল্পমন্ত্রী তেংকু দাতুক সেরি জাফরুল আবদুল আজিজ ও প্ল্যান্টেশন ও কমোডিটি মন্ত্রী দাতুক সেরি জোহরি আবদুল গনি সহ মন্ত্রিসভার অন্যান্য সদস্যরাও সামাজিক যোগাযোগ মাধ্যমে বড়দিনের শুভেচ্ছা জানিয়েছেন।

রাজা ও রানি তাদের শুভেচ্ছা বার্তায় বলেছেন, 'সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ মালয়েশিয়া। আবহমানকাল ধরে এ দেশে সব ধর্মের মানুষ পারস্পরিক ভালোবাসা ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ। বিদ্যমান সম্প্রীতির এই মহান ঐতিহ্যকে আরও সুদৃঢ় করতে ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাইকে নিজ নিজ অবস্থান থেকে অবদান রাখতে হবে।'

দেশটির প্রতিটি প্রদেশে কীর্তনের পাশাপাশি ধর্মীয় গানের আসর বসবে আজ।

রাজধানীর প্রতিটি গির্জা ও এর আশপাশ সাজানো হয়েছে রঙিন বাতিতে। জরি দিয়ে গির্জার ভেতরের অংশ সুসজ্জিত করা হয়েছে।

 

Comments