মণিপুরী শিশুদের নিয়ে সমগীতের চিত্র কর্মশালা

কর্মশালা পরিচালনা করেন শিল্পী সুমনা আক্তার, সুমন হালদার ও অমল আকাশ।
কর্মশালায় অংশ নেওয়া শিশুদের সঙ্গে আয়োজকরা। ছবি: সংগৃহীত

কিংবদন্তি চিত্রকর এস এম সুলতানের জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে গৃহীত ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে আয়োজিত এক চিত্রকর্মশালায় অংশ নিয়েছে মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার মণিপুরী শিশুরা।

গত বৃহস্পতিবার উপজেলার রামনগর পাড়ার রাধা মণ্ডপ হরি মন্দিরে 'ছাপচিত্রভিত্তিক' এই কর্মশালার আয়োজন করে সমগীত সংস্কৃতি প্রাঙ্গণ।

কর্মশালা পরিচালনা করেন শিল্পী সুমনা আক্তার, সুমন হালদার ও অমল আকাশ।

চিত্রাঙ্কন শেষে সমগীতের পক্ষ থেকে শুভেচ্ছা উপহার হিসেবে কর্মশালায় অংশ নেওয়া শিশুদের হাতে একটি করে রঙের বাক্স তুলে দেন বীর মুক্তিযোদ্ধা ও রামনগর মণিপুরী বস্তি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক থোঙাম ধীরেন্দ্র সিনহা, তার স্ত্রী ঙাংবিতন দেবী এবং ধীরাজ সিংহ।

শিশুদের ছোপছাপে আঁকা হলো ছবি। ছবি: সংগৃহীত

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন সমগীতের সভাপ্রধান দিনা তাজরিন, সাধারণ সম্পাদক বীথি ঘোষ, শিক্ষার্থী সানন্দা, নির্মিতা, জিহাদ এবং মিলন।

এদিন সকাল ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত পরিচালিত এই কর্মশালার অভিজ্ঞতা বর্ণনায় শিল্পী-সংগঠক অমল আকাশ বলেন, 'সুলতানের জন্মশতবর্ষে শিশুদের নিয়ে ধারাবাহিক এই আয়োজনে আরেকটি গুরুত্বপূর্ণ কাজ যোগ হলো। আমরা জানি, মণিপুরী সংস্কৃতি অত্যন্ত সমৃদ্ধ। এখানে শিশুরা ছোট থেকেই নানা রঙ, মোটিফ দেখতে দেখতে বড় হয়। আমাদের কর্মশালায় এ ধরনের বেশ কিছু কাজ উঠে এসেছে।'

শিল্পী সুমনা আক্তার বলেন, কর্মশালায় শিশুদের আমরা প্রথমে ছাপচিত্রের আইডিয়া হাতেকলমে শিখিয়েছি। এরপর তারা আশপাশে পড়ে থাকা পাতা, কাঠি, কাপড় কুড়িয়ে এনে তাই দিয়ে ছবি এঁকেছে। ওদের ছবি আঁকার উৎসাহ দেখে খুবই আনন্দ পেয়েছি।'

শিল্পী সুমন হালদাদের ভাষ্য, শিল্পী নিজের মনের আনন্দে রঙ-তুলি নিয়ে যা আঁকেন, সেটাই শিল্পকর্ম হয়ে ওঠে। ছবির বাধাধরা কোনো নিয়ম নেই। তিনি বলেন, 'তাই শিশুরা মনের আনন্দে যা আঁকবে তাই ছবি হয়ে উঠবে। কর্মশালায় শিশুরা রঙ, রেখাসহ বিভিন্ন বিষয় নিয়ে নানা ধরনের কাজ করেছে।'

কর্মশালা চলছে। ছবি: সংগৃহীত

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী সুলতানের জন্ম ১৯২৪ সালের ১০ আগস্ট, নড়াইলের মাছিমদিয়া গ্রামে। পুরো নাম শেখ মোহাম্মদ সুলতান। ডাকনাম লালমিয়া। বাংলার পেশিবহুল কিষাণ–কিষাণির ছবি এঁকে দেশে–বিদেশে অনন্য বিশিষ্টতা অর্জন করেন তিনি। তার উল্লেখযোগ্য চিত্রকর্মগুলোর মধ্যে আছে প্রথম বৃক্ষরোপণ, গাঁতায় কৃষক, চর দখল, চিত্রা নদীর তীরে প্রভৃতি।

১৯৪৬ সালে ভারতের সিমলায় প্রথম একক চিত্র প্রদর্শনী হয় এস এম সুলতানের। ১৯৫০ সালে লন্ডনের ভিক্টোরিয়া এমব্যাংকমেন্টে আয়োজিত দলগত প্রদর্শনীতে পাবলো পিকাসো, সালভাদর দালির মতো শিল্পীদের ছবির সঙ্গে সুলতানের ছবিও প্রদর্শিত হয়।

চলতি বছর সুলতানের জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে বছরব্যাপী নানা আয়োজন রেখেছে সমগীত। এর ধারাবাহিকতায় প্রথম দফায় মৌলভীবাজারের মৌলভী চা বাগানের শিশুদের নিয়ে ও দ্বিতীয় দফায় নারায়ণগঞ্জের গোলাকান্দাইল জামেআ' শাহবাজীয়া নাজিবিয়া মাদ্রসার শিশুদের নিয়ে কর্মশালার আয়োজন করা হয়।

Comments