বাজেট ২০২৪-২৫

কমতে পারে ল্যাপটপের দাম

ল্যাপটপে মোট কর ৩১ শতাংশ থেকে কমে ২০ দশমিক ৫০ শতাংশে দাঁড়াবে।
কমতে পারে ল্যাপটপের দাম
স্টার ডিজিটাল গ্রাফিক্স

আগামী অর্থবছরে ল্যাপটপের দাম কমানোর প্রস্তাব করেছে সরকার।

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করার সময় এ প্রস্তাব করেন।

অর্থমন্ত্রী বলেন, বর্তমান সরকার ঘোষিত স্মার্ট বাংলাদেশ স্লোগান বাস্তবায়নে ফ্রিল্যান্সিং থেকে রপ্তানি আয় বৃদ্ধির সম্ভাবনা, সফটওয়্যার ডেভেলপমেন্ট কাজে কম্পিউটারের কোনো বিকল্প নেই। ল্যাপটপ আমদানিতে বর্তমানে ৫ শতাংশ হারে আমদানি শুল্ক বিদ্যমান, যার মোট করভার ৩১ শতাংশ।

এ করভার ও ডলারের বিনিময় হার বৃদ্ধির কারণে সম্প্রতি আমদানিকৃত ল্যাপটপের মূল্য সাধারণ জনসাধারণের ক্রয়সীমার বাইরে চলে যাচ্ছে এবং দেশীয় বাজারে ল্যাপটপ আমদানি বৃদ্ধি পেয়েছে বলে জানান অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

এ অবস্থায় ল্যাপটপ দেশীয় ভোক্তাদের কাছে সহজলভ্য করতে এবং নকল ল্যাপটপ ক্রয়ের মাধ্যমে প্রতারণার হাত থেকে ক্রেতাদের রক্ষা করতে ল্যাপটপের আমদানি শুল্ক ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করা যায় এবং আমদানি পর্যায়ে আরোপিত মূসক প্রত্যাহার করা যায়। এতে মোট করভার ৩১ শতাংশ থেকে কমে ২০ দশমিক ৫০ শতাংশে দাঁড়াবে বলে জানান অর্থমন্ত্রী।

আগামী অর্থবছরে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে বেশ কিছু নিত্যপ্রয়োজনীয় পণ্য করছাড় সুবিধা পেতে পারে বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড সূত্র।  

এটি স্বাধীন বাংলাদেশের ৫৩তম বাজেট এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা চতুর্থ মেয়াদের ও অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর প্রথম বাজেট।

৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার প্রস্তাবিত এই বাজেট বক্তব্যের শিরোনাম 'সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার'। আগামী ৩০ জুন বাজেট পাস হওয়ার কথা রয়েছে।

Comments