বাড়বে এসি-ফ্রিজের দাম

এয়ারকন্ডিশনার সাধারণ জনগণ ব্যবহার করে না বলে এর আমদানি শুল্কে রেয়াতি হার প্রত্যাহার করা যায় বলে মনে করছেন অর্থমন্ত্রী।
বাড়বে এসি-ফ্রিজের দাম

আগামী অর্থবছরে এয়ারকন্ডিশন ও রেফ্রিজারেটরের দাম বাড়ানোর প্রস্তাব করেছে সরকার।

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করার সময় এ প্রস্তাব করেন।

অর্থমন্ত্রী বলেন, এয়ারকন্ডিশনার উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো বিদ্যমান ৫ শতাংশ আমদানি শুল্ক পরিশোধ করে কম্প্রেসার আমদানি করতে পারে। 

অন্যদিকে সাধারণভাবে আমদানির ক্ষেত্রে এ কম্প্রেসারের আমদানি শুল্ক ১০ শতাংশ প্রযোজ্য হয়। 

অর্থমন্ত্রী আরও বলেন, এয়ারকন্ডিশনার সাধারণ জনগণ ব্যবহার করে না বলে এর আমদানি শুল্কে রেয়াতি হার প্রত্যাহার করা যায়। এতে এয়ারকন্ডিশনারের কম্প্রেসারের আমদানি শুল্ক হবে ১০ শতাংশ। 

একই বিবেচনায় রেফ্রিজারেটর উৎপাদনকারী প্রতিষ্ঠানের জন্য কম্প্রেসরের রেয়াতি শুল্ক সুবিধা প্রত্যাহার করা যায় এবং এক্ষেত্রেও আমদানি শুল্ক ১০ শতাংশ হবে বলে জানান তিনি। 

তবে, আগামী অর্থবছরে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে বেশ কিছু নিত্যপ্রয়োজনীয় পণ্য করছাড় সুবিধা পেতে পারে বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড সূত্র।  

এটি স্বাধীন বাংলাদেশের ৫৩তম বাজেট এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা চতুর্থ মেয়াদের ও অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর প্রথম বাজেট।

৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার প্রস্তাবিত এই বাজেট বক্তব্যের শিরোনাম 'সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার'। আগামী ৩০ জুন বাজেট পাস হওয়ার কথা রয়েছে।

Comments