বেনাপোল বন্দর দিয়ে এই প্রথম পাঙ্গাশের পোনা ভারতে রপ্তানি

বেনাপোল বন্দর দিয়ে এই প্রথম ভারতে বাংলাদেশি পাঙ্গাশের পোনা রপ্তানি হয়েছে। প্রথম দিনে ১ লাখ পাঙ্গাশ পোনা রপ্তানি হয়েছে।
বেনাপোল পাঙ্গাশ
ছবি: স্টার

বেনাপোল বন্দর দিয়ে এই প্রথম ভারতে বাংলাদেশি পাঙ্গাশের পোনা রপ্তানি হয়েছে। প্রথম দিনে ১ লাখ পাঙ্গাশ পোনা রপ্তানি হয়েছে।

গতকাল বুধবার রাতে কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষে পাঙ্গাশের পোনা নিয়ে ট্রাক বেনাপোল বন্দর দিয়ে ভারতের পেট্রাপোল বন্দরে প্রবেশ করে।

সংশ্লিষ্টরা দ্য ডেইলি স্টারকে জানিয়েছেন, পাঙ্গাশের পোনার বাংলাদেশের রপ্তানিকারক প্রতিষ্ঠান শার্শার জনতা ফিস ও ভারতের আমদানিকারক পি আর ফুড কোলকাতা। মাছের পোনার খালাস প্রক্রিয়া করে সিএন্ডএফ প্রতিষ্ঠান গণি এন্ড সন্স।

জনতা ফিসের মালিক কুদ্দুস আলী বিশ্বাস ডেইলি স্টারকে বলেন, 'বাংলাদেশ থেকে এই প্রথম পাঙ্গাশের পোনা ভারতে রপ্তানির অনুমতি পেয়েছি। পোনা আগে চোরাই পথে ভারতে যেত।'

'সরকার পোনা রপ্তানির অনুমতি দেওয়ায় দেশে বৈদেশিক মুদ্রা আসবে। দেশে পাঙ্গাশের হ্যাচারিগুলোয় আরও বেশি পোনা উৎপাদিত হবে, কর্মসংস্থান বাড়বে,' যোগ করেন তিনি।

কুদ্দুস আলী বিশ্বাস জানান, প্রথম চালানে ৩৪টি অক্সিজেন ব্যাগে ১ লাখ পোনা রপ্তানি হয়েছে। পর্যায়ক্রমে আরও পোনা রপ্তানি হবে।

বেনাপোল কাস্টমস হাউসের যুগ্ম-কমিশনার আব্দুল রশীদ মিয়া ডেইলি স্টারকে বলেন, 'বেনাপোল বন্দর দিয়ে এই প্রথম পাঙ্গাশের পোনা ভারতে রপ্তানি হয়েছে। প্রথম দিনে ১ লাখ পোনা রপ্তানি হলো। পোনার ট্রাক বন্দরে পৌঁছালে দ্রুত আনুষ্ঠানিকতা শেষ করার নির্দেশনা দেওয়া হয়।'

Comments