ঢাকায় আন্তর্জাতিক প্লাস্টিক মেলা শুরু

মেলায় প্রায় ২১টি দেশের প্রতিষ্ঠান তাদের পণ্য প্রদর্শন করছে।
বসুন্ধরায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে শিল্পমন্ত্রী এ মেলার উদ্বোধন করেন। ছবি: সংগৃহীত

স্থানীয়ভাবে তৈরি প্লাস্টিক পণ্যের নতুন বাজার তৈরির লক্ষ্যে ঢাকায় ৪ দিনব্যাপী আন্তর্জাতিক প্লাস্টিক মেলা শুরু হয়েছে।

আজ বুধবার ঢাকার বসুন্ধরায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন মেলার উদ্বোধন করেন।

বাংলাদেশ প্লাস্টিক গুডস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিপিজিএমইএ) এবং ইয়র্কার ট্রেড অ্যান্ড মার্কেটিং সার্ভিস কোম্পানি লিমিটেড যৌথভাবে এ মেলার আয়োজন করে।

মেলায় ৪৯৪টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে এবং এসব প্রতিষ্ঠানের মোট ৭০০টির বেশি স্টল আছে। বেশিরভাগ স্টলে আধুনিক প্রযুক্তি সংশ্লিষ্ট পণ্যের প্রদর্শনী করা হয়েছে।

মেলায় অন্তত ২১টি দেশের বিভিন্ন প্রতিষ্ঠান তাদের পণ্য প্রদর্শন করছে। ছবি: সংগৃহীত

মেলায় চীন, তাইওয়ান, ভারত, ভিয়েতনাম, শ্রীলঙ্কা, পাকিস্তান, ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া, বেলজিয়াম, কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, হংকং, ইতালি, জাপান, মালয়েশিয়া, অস্ট্রিয়া, সিঙ্গাপুর, তুরস্ক এবং মেলায় অংশ নেয় সংযুক্ত আরব আমিরাতসহ ২১টি দেশের প্রতিষ্ঠান তাদের পণ্য প্রদর্শন করছে। 

উদ্বোধনী অনুষ্ঠানে বিপিজিএমইএ সভাপতি শামীম আহমেদ বলেন, 'এই মেলা প্লাস্টিক খাতে বিনিয়োগ, বাজারের আকার এবং রপ্তানির পরিমাণ বাড়াতে সাহায্য করবে।'

দেশের প্লাস্টিক খাত এখনো প্রায় ২০ লাখ টন মূল্যের কাঁচামাল আমদানির ওপর নির্ভরশীল এবং এটি এ খাত বিকাশের অন্যতম প্রধান বাধা বলে উল্লেখ করেন তিনি।

এ খাতের বিকাশে সরকারের কাছে নীতি সহায়তা চেয়েছেন তিনি।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন, ইয়র্কার্স ট্রেড অ্যান্ড মার্কেটিং সার্ভিস কোম্পানি লিমিটেডের প্রেসিডেন্ট জুডি ওয়াং।

Comments