ঢাকায় ৩ দিনের পর্যটন মেলা শুরু ২ মার্চ

ভারত, নেপাল, মালদ্বীপ, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরাত, ভিয়েতনাম, জাপান ও তুরস্কের ট্যুর অপারেটর ও ট্রাভেল এজেন্টসহ বিভিন্ন দেশের জাতীয় পর্যটন সংস্থা ও ট্যুরিজম অ্যাসোসিয়েশন এই মেলায় অংশ নেবে।
ছবি: সংগৃহীত

তিন দিনব্যাপী বাংলাদেশ ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম ফেয়ার (বিটিটিএফ) শুরু হচ্ছে আগামী ২ মার্চ। পর্যটন মেলার ১১তম এই আসর অনুষ্ঠিত হবে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে।

আন্তর্জাতিক এই মেলার আয়োজন করছে দেশের পর্যটন শিল্পের শীর্ষস্থানীয় বাণিজ্য সংগঠন ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (টোয়াব)।

আজ রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান টোয়াবের সভাপতি শিবলুল আজম কোরেশী।

ভারত, নেপাল, মালদ্বীপ, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরাত, ভিয়েতনাম, জাপান ও তুরস্কের ট্যুর অপারেটর ও ট্রাভেল এজেন্টসহ বিভিন্ন দেশের জাতীয় পর্যটন সংস্থা ও ট্যুরিজম অ্যাসোসিয়েশন এই মেলায় অংশ নেবে।

মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। মেলায় প্রবেশ মূল্য ৩০ টাকা। তবে শিক্ষার্থীদের প্রবেশে কোনো টাকা লাগবে না। আয়োজকরা জানিয়েছেন, এ মেলার টাইটেল স্পন্সর ফার্স্ট ট্রিপ।

মেলার প্রেক্ষাপট ও সার্বিক প্রস্তুতি সম্পর্কে বর্ণনা করেন টোয়াবের পরিচালক (বাণিজ্য ও মেলা) মো. আনোয়ার হোসেন। তিনি জানান, এবারের মেলা আগের বছরের তুলনায় অনেক আকর্ষণীয় ও জাঁকজমকপূর্ণ করার উদ্যোগ নেওয়া হয়েছে। এই মেলার সার্বিক সহযোগিতায় রয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বাংলাদেশ পর্যটন করপোরেশন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, এফবিসিসিআই এবং বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশ।

আনোয়ার হোসেন জানান, আন্তর্জাতিক ও দেশি এয়ারলাইন্স, ট্যুরিজম বোর্ড, ট্রাভেল এজেন্সি, ট্যুর অপারেটর, হোটেল, রিসোর্ট, ক্রুজ লাইনার, হসপিটালও মেলায় অংশ নিচ্ছে। তিনটি হলে ১৪টি প্যাভেলিয়নসহ ১৪৬টি স্টল থাকবে।

শিবলুল আজম কোরেশী বলেন, টোয়াব বাংলাদেশের পর্যটন শিল্পের শীর্ষ স্থানীয় বাণিজ্য সংগঠন হিসেবে দেশের সবচেয়ে বড় পর্যটন মেলার আয়োজন করছে। পর্যটন সম্পর্কে সচেতনতা সৃষ্টি এবং এর টেকসই উন্নয়ন এই মেলার প্রধান উদ্দেশ্য।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা আবু তাহের মুহাম্মদ জাবের, ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা সাখাওয়াত হোসেন, মেলার টাইটেল স্পন্সর ফার্স্ট ট্রিপ এর চিফ অপারেটিং অফিসার হাসনাইন রফিক, এফবিসিসিআই এর পরিচালক নাসির মজুমদার, টোয়াবের সদ্য সাবেক সভাপতি মো. রাফেউজ্জামান, টোয়াবের পরিচালক (অর্থ) মো. মনিরুজ্জামান মাসুম, পরিচালক (গণমাধ্যম ও প্রকাশনা) মোহাম্মাদ ইউনুছ।

Comments