বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হলো ‘উই সামিট ২০২২’

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘উই সামিট ২০২২’ এর উদ্বোধন হয়েছে। আজ শুক্রবার মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এর উদ্বোধন করেন।
রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘উই সামিট ২০২২’ এর উদ্বোধনী অনুষ্ঠানে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। ছবি: সংগৃহীত

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে 'উই সামিট ২০২২' এর উদ্বোধন হয়েছে। আজ শুক্রবার মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এর উদ্বোধন করেন।

দুই দিনব্যাপী এ আয়োজনের প্রথম দিন থাকছে উদ্যোক্তাদের ব্যবসায়িক কাজে সহায়ক আলোচনা পর্ব। ফেসবুক কমার্সের সুষ্ঠু ব্যবহার, প্রযুক্তির সহায়তায় ব্যবসাকে আরও এগিয়ে নেওয়া, কুরিয়ার ও লজিস্টিক সেবা ব্যবহারসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে এ পর্বে।

দ্বিতীয় দিনে থাকছে নারীদের জয়ী অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান। এ বছর দুটি ক্যাটাগরিতে জয়ী অ্যাওয়ার্ড দেওয়া হবে। সমাজের উন্নয়নে নারীদের অবদান এবং উদ্যোক্তা হিসেবে নিজেদের অনন্য পর্যায়ে নিয়ে যাওয়া নারীদের এই অ্যাওয়ার্ড দেওয়া হবে।

প্রায় ১৩ লাখ সদস্যের ফেসবুক গ্রুপ ২০১৭ সাল থেকে নারী উদ্যোক্তা সৃষ্টিতে কাজ করে যাচ্ছে। দেশের নারী উদ্যোক্তাদের সবচেয়ে বড় কমিউনিটি উইমেন অ্যান্ড ই-কমার্স ট্রাস্ট 'উই' এর মাধ্যমে দেশের প্রায় ৪ লাখ নারী উদ্যোক্তা হয়েছেন।

সামিটের উদ্বোধনী আয়োজনে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, 'বর্তমানে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের শীর্ষ পদে নারীরা নিজেদের যোগ্যতায় জায়গা করে নিয়েছেন। নারীরা অর্থনৈতিকভাবে এগিয়ে গেলে পরিবার ও দেশের জন্য ভালো।'

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ছিলেন ব্যাংক এশিয়ার উপব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জিয়াউল হাসান মোল্লা, উইয়ের উপদেষ্টা ও সিল্কক গ্লোবালের প্রধান নির্বাহী কর্মকর্তা সৌম্য বসু, স্টার টেকের প্রধান নির্বাহী কর্মকর্তা রেজওয়ানা খান, উইম্যান এন্ড ই-কমার্স ট্রাস্টের প্রেসিডেন্ট নাসিমা আক্তার নিশা।

আয়োজনের মূল সহযোগী বিশ্বব্যাংকের প্রজেক্ট উই-ফাই একটি কারিগরি সহায়তা প্রকল্প যা নারী এসএমই উদ্যোক্তাদের জন্য বাজারের সুযোগ তৈরি নিয়ে কাজ করে। 

Comments