টিসিবির ভোজ্যতেল কেনাসহ ৭,৬৫৩ কোটি টাকার ৩৭ প্রকল্প অনুমোদন

আজ বৃহস্পতিবার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির এসব প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।
সয়াবিন তেলের দাম
ছবি: সংগৃহীত

নিম্নআয়ের মানুষের জন্য টিসিবির ভোজ্যতেল কেনাসহ ৩৭টি প্রকল্পের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এসব প্রকল্পের জন্য ব্যয় হবে ৭,৬৫৩ কোটি টাকা।

আজ বৃহস্পতিবার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির এসব প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।

অনুমোদিত প্রকল্পের মধ্যে আছে, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) স্থানীয়ভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে যশোরের মজুমদার ব্রান অয়েল লিমিটেড থকে ২৫ লাখ লিটার, ঢাকার মজুমদার প্রোডাক্টস থেকে ২৫ লাখ লিটার, মোট ৫০ লাখ লিটার রাইস ব্রান তেল ৮০ কোটি টাকায় সরাসরি ক্রয় (ডিপিএম) পদ্ধতিতে ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) প্রায় ১ কোটি উপকারভোগী কার্ডধারীকে স্মার্ট সেবা প্রদানে ১৭ কোটি ৫০ লাখ ১২ হাজার ৩৩০ টাকায় নিয়োগের অনুমোদন দেওয়া হয়েছে।

কৃষি মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় তিউনিশিয়ার জিসিটি থেকে দ্বিতীয় লটে লটে ২৫ হাজার (+১০%) মেট্রিক টন টিএসপি সার ৯১ কোটি ১০ লাখ ৯৪ হাজার ৩৭৫ টাকায় আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। চতুর্থ লটে মরক্কো থেকে ৩০ হাজার মেট্রিক টন টিএসপি সার  ১১০ কোটি ৯৬ লাখ ৫৫ হাজার ৭৫০ টাকায় আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। একইসঙ্গে চতুর্থ লটে মরক্কো থেকে ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার ২০৬ কোটি ৩৫ লাখ ১৩ হাজার টাকায় আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

আজ উত্থাপতি ক্রয় প্রস্তাবনাগুলোর মধ্যে স্থানীয় সরকার বিভাগের ১০টি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ৯টি, কৃষি মন্ত্রণালয়ের ৪টি, রেলপথ মন্ত্রণালয়ের ২টি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ২টি, পানি সম্পদ মন্ত্রণালয়ের ২টি, বাণিজ্য মন্ত্রণালয়ের ২টি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ১টি, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ১টি, সেতু বিভাগের ১টি এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ১টি প্রস্তাবনা ছিল।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীনে পেট্রোবাংলা স্পট মার্কেট থেকে সিঙ্গাপুরের একটি প্রতিষ্ঠান থেকে ‍দুই দফায় এলএনজি কিনবে। প্রথম দফায় (২০২৩ সালের ১৩তম) প্রতি এমএমবিটিইউ ১২.৯৮ মার্কিন ডলার হিসাবে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি সর্বমোট ৫৫৭ কোটি ৭২ লক্ষ ৪৮ হাজার ৪৭৬ টাকায় আমদানির আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। একই প্রতিষ্ঠান থেকে পেট্রোবাংলা (২০২৩ সালের ১৬তম) এমএমবিটিইউ ১৩.৮৫ মার্কিন ডলার হিসাবে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি সর্বমোট ৫৯৫ কোটি ১০ লাখ ৭০ হাজার ২১৬ টাকায় ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

তবে, প্রথম দফায় প্রতি এমএমবিটিইউ ১২.৯৮ মার্কিন ডলারে কেনা হলেও দ্বিতীয় দফায় তা ১৩.৮৫ মার্কিন ডলারে কেনা হবে।

Comments