বাণিজ্য

বেনাপোল বন্দর দিয়ে আলু আমদানি: ৭৪ মেট্রিক টনের প্রথম চালান খালাস

গত বৃহস্পতিবার রাতে তিনটি ট্রাকে ১ হাজার ৪৮০ বস্তায় ৭৪ মেট্রিক টন আলু ভারত থেকে বেনাপোল বন্দরে আসে।
ভারত থেকে বেনাপোল বন্দর দিয়ে আমদানি করা আলুর প্রথম চালান আজ শনিবার খালাস করা হয়। ছবি: সংগৃহীত

বেনাপোল বন্দর দিয়ে আলু আমদানি শুরু হয়েছে। আজ শনিবার ৭৪ মেট্রিক টন আলুর প্রথম চালান বন্দর থেকে খালাস হচ্ছে।  

গত বৃহস্পতিবার রাত ৯টার দিকে তিনটি ট্রাকে ১ হাজার ৪৮০ বস্তায় ৭৪ মেট্রিক টন আলু ভারত থেকে বেনাপোল বন্দরে আসে। আলুর আমদানিকারক প্রতিষ্ঠান ইন্টিগ্রেটেড ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড, বাংলাদেশ এবং রপ্তানিকারক পেপসিকো ইন্ডিয়া হোল্ডিংস, ভারত। গতকাল শুক্রবার সরকারি ছুটি থাকায় আলুর চালানটি বন্দর থেকে খালাস করা সম্ভব হয়নি। আজ বন্দর থেকে চালানটি ছাড় করা হচ্ছে।

সরকারের বাণিজ্য মন্ত্রণালয় সিদ্ধান্ত নেওয়ার পর ৭৭টি আবেদনের বিপরীতে সরকার ১২ জন আমদানিকারককে ভারত থেকে প্রায় ৫০ হাজার টন আলু আমদানির অনুমতি দেয়। গত ৩০ অক্টোবর সচিবালয়ে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেন, কোনোক্রমেই আলুর কেজি ৪০ থেকে ৪৫ টাকার বেশি হতে পারে না। ৭০ থেকে ৮০ টাকা আলুর কেজি হবে কেন। বাজারে প্রভাব পড়ার কারণেই আমরা আলু আমদানির অনুমতি দিয়েছি।

বেনাপোল স্থলবন্দরের ভারপ্রাপ্ত পরিচালক রেজাউল করিম জানান, গত বৃহস্পতিবার রাতে ভারত থেকে বেনাপোল বন্দর দিয়ে ৭৪ মেট্রিক টন আলু বন্দরে প্রবেশ করেছে। বন্দরের ৩১ নম্বর ট্রান্সশিপমেন্ট ইয়ার্ডে আলুর চালান রাখা আছে। শুক্রবার ছুটি থাকার কারণে খালাস দেওয়া সম্ভব হয়নি।

কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার রবিন্দ্র কুমার সিংহ জানান, প্রতি মেট্রিক টন আলু ১৮০ মার্কিন ডলারে শুল্কায়ন করা হচ্ছে। সে হিসাবে প্রতি মেট্রিক টন আলুর ডিউটি ৬ হাজার ৬৮৯ টাকা ৫০ পয়সা। সে মোতাবেক প্রতি কেজি আলুতে ডিউটি দিতে হচ্ছে ৬ টাকা ৭০ পয়সা। আলু কেনা, এলসি খরচ এবং ডিউটিসহ প্রতি কেজি আলুতে আমদানিকারকের খরচ পড়ছে প্রায় ২৯ টাকা। ফলে বাজারে ৩০-৩২ টাকায় সরবরাহ করা সম্ভব। ফলে দেশীয় বাজারে আলুর দাম অনেক কমে আসবে।'

Comments