বাণিজ্য

ডিপিএসেই বেশি আগ্রহ সঞ্চয়কারীদের

জরিপ দলের নেতা নুরুল কবির ডেইলি স্টারকে বলেন, ‘সঞ্চয়ের জন্য ডিপিএসকে বেছে নেওয়ার পেছনে বেশ কিছু জোরালো কারণ থাকতে পারে।’
ডিপিএস
ছবি: সংগৃহীত

দেশে এক জরিপে অংশ নেওয়া প্রায় ৫৩ শতাংশ মানুষ বলেছেন, তারা সঞ্চয়ের জন্য ডিপোজিট পেনশন স্কিম বা ডিপিএস করতে বেশি পছন্দ করেন।

জরিপে ৩৯ দশমিক আট শতাংশ ভোটে ডিপিএসের পরের অবস্থানে আছে সম্পত্তি কেনা।

৩১ দশমিক ৯৬ শতাংশ ভোট নিয়ে বন্ড আছে তৃতীয় ও ৩১ দশমিক ৮১ শতাংশ ভোট নিয়ে ফিক্সড ডিপোজিট আছে চতুর্থ অবস্থানে।

দেশের প্রধান শহরগুলো থেকে জরিপে অংশ নেওয়া এক হাজার ২৮০ জন ভবিষ্যতের জন্য পঞ্চম সেরা সঞ্চয় মাধ্যম হিসেবে বিমা করাকে বেছে নিয়েছেন।

শেয়ারবাজার ও স্টার্টআপ যথাক্রমে সাত দশমিক ৭৬ শতাংশ ও দুই দশমিক ৯৫ শতাংশ ভোট পেয়ে ষষ্ঠ ও সপ্তম অবস্থানে আছে।

সম্প্রতি মেটলাইফ বাংলাদেশের সহায়তায় নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনমিক্স এ জরিপ পরিচালনা করে।

নর্থ সাউথ ইউনিভার্সিটির অ্যাকাউন্টিং অ্যান্ড ফিন্যান্স বিভাগের চেয়ারপারসন নুরুল কবিরের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়টির স্ট্র্যাটেজি অ্যান্ড হিউম্যান রিসোর্সেস বিভাগের জ্যেষ্ঠ প্রভাষক কাজী তাফসিরুল ইসলাম ও তাসমানিয়া বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ প্রভাষক নাজলি সিদ্দিকীর সমন্বয়ে তিনজনের দল এই জরিপ করে।

কাজী তাফসিরুল ইসলামের মতে, সঞ্চয়ের মাধ্যম হিসেবে ডিপিএস থেকে বেশি আয়ের সম্ভাবনা ও প্রয়োজন মতো এটি ভাঙানো যায় বলে এটি বেশি আকর্ষণীয়।

তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, 'ডিপিএস অন্যান্য প্রচলিত সঞ্চয় মাধ্যমের তুলনায় অনেক বেশি সুদ দেওয়ায় এ থেকে বেশি টাকা পাওয়ার সম্ভাবনা আছে।'

'ডিপিএস সঞ্চয়কারীদের স্বল্প, মাঝারি বা দীর্ঘমেয়াদে সঞ্চয়ের সুযোগ দেয় বলে এটি তাদের জন্য সুবিধাজনক।'

জরিপ দলের নেতা নুরুল কবির ডেইলি স্টারকে বলেন, 'সঞ্চয়ের জন্য ডিপিএসকে বেছে নেওয়ার পেছনে বেশ কিছু জোরালো কারণ থাকতে পারে।'

তার মতে, ডিপিএসের মাধ্যমে সাধারণত বেশি টাকা আসে। অন্যান্য সঞ্চয় মাধ্যমের তুলনায় সঞ্চয়কারীরা এটি সহজেই ভাঙাতে পারেন।

'সহজে ডিপিএস ভাঙানোর সুযোগ একে আরও আকর্ষণীয় করে তুলেছে। জরিমানা ছাড়াই স্কিমটি বন্ধ করে দেওয়া যায়,' বলে মন্তব্য করেন তিনি।

Comments