অ্যামাজন কর্মীদের সপ্তাহে অন্তত ৩ দিন অফিসে আসতে হবে

এতদিন কর্মীদের অফিসে আসার বিষয়ে অ্যামাজনের নীতিমালা বেশ শিথিল ছিল।
যুক্তরাষ্ট্রের ক্যালিফর্নিয়ায় আমাজনের কার্যালয়ে কর্মীরা কাজ করছেন। ফাইল ছবি: রয়টার্স
যুক্তরাষ্ট্রের ক্যালিফর্নিয়ায় আমাজনের কার্যালয়ে কর্মীরা কাজ করছেন। ফাইল ছবি: রয়টার্স

অ্যামাজন কর্মীদের সপ্তাহে অন্তত তিনদিন অফিসে আসতে হবে। 

অ্যামাজন তাদের কর্পোরেট কর্মীদের জন্য সপ্তাহে অন্তত ৩ দিন অফিসে আসার আনুষ্ঠানিক নির্দেশ দিতে যাচ্ছে। এই প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যান্ডি জেসি ১৭ ফেব্রুয়ারি শুক্রবার এ সম্পর্কিত নতুন নীতিমালা ঘোষণা করেন, যেটি আগামী ১ মার্চ থেকে কার্যকর হবে।

এতদিন কর্মীদের অফিসে আসার বিষয়ে অ্যামাজনের নীতিমালা বেশ শিথিল ছিল। সেখানে বলা ছিল, কোনো কর্মী অফিসে এসে নাকি বাসা থেকে কাজ করবে, সেটি তার দলনেতা নির্ধারণ করবেন।

নতুন নিয়ম ঘোষণার মধ্য দিয়ে অ্যামাজন তাদের আগের অবস্থান থেকে সরে এলো। 

করোনা মহামারি শুরু হওয়ার পর অনেক প্রতিষ্ঠানই কর্মীদেরকে বাসায় বসে কাজের সুবিধা দিতে বাধ্য হয়। মহামারি শেষ হলেও এই নিয়ম চালু রাখে অনেক প্রতিষ্ঠান। এ ক্ষেত্রে অনেক কর্মীও আগের মতো অফিসে এসে কাজ করতে চাইছিলেন না।

তবে ধীরে ধীরে অনেক প্রতিষ্ঠান তাদের কর্মীদের অফিসে ফেরাচ্ছে। গত মাসে স্টারবাকস তাদের কর্পোরেট কর্মীদের জানায়, তারা যাতে সপ্তাহে অন্তত ৩ দিন অফিসে এসে কাজ করার পরিকল্পনা করে। ডিজনিও মার্চ থেকে সপ্তাহে অন্তত ৪ দিন অফিসে এসে কাজ করার জন্য কর্মীদের অনুরোধ করছে। চলতি সপ্তাহে ওয়ালমার্ট জানিয়েছে তারা তাদের প্রযুক্তি দলের কর্মীদেরকে আগের মতো নিয়মিত অফিসে এসে কাজ করার নির্দেশনা দেবে।

অ্যামাজনের নতুন সিদ্ধান্তের ব্যাখ্যায় জেসি বলেন, মহামারির সময় কোন সিদ্ধান্তগুলো ভালো ফল এনেছে, সেটি তারা পর্যবেক্ষণ করেছেন। নতুন সিদ্ধান্ত নেওয়ার আগে অ্যামাজনের জ্যেষ্ঠ কর্মকর্তারা প্রতিষ্ঠানের কর্মীদের সঙ্গে এবং অন্য প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেছে। তিনি বলেন, অ্যামাজন এই সিদ্ধান্তে পৌঁছেছে যে একসঙ্গে অফিস করলে কর্মীদের মধ্যে যোগাযোগ ও সহযোগিতা বাড়ে। এ সিদ্ধান্ত স্থানীয় অর্থনীতির জন্যও সহায়ক হবে বলে জানান জেসি। 

নিজের ব্লগে তিনি লেখেন, 'আমি আশা করি নতুন সিদ্ধান্ত ভার্জিনিয়া, ন্যাশভিলসহ আমাদের সদরদপ্তরগুলোর আশেপাশের হাজার হাজার ব্যবসার জন্য ইতিবাচক হবে এবং বিশ্বব্যাপী আমাদের অফিসগুলোর আশেপাশের ব্যবসা প্রতিষ্ঠানগুলোও এতে লাভবান হবে।'

নতুন এই নীতিমালার বিস্তারিত বিবরণ তৈরির কাজ এখনো শেষ হয়নি বলে জানান জেসি। তিনি বলেন, চলতি সপ্তাহে নেতৃত্ব পর্যায়ের এক সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যার গুরুত্বপূর্ণ অংশ তিনি সবাইকে জানিয়েছেন।

নতুন নীতিমালা অনুযায়ী,  বিশেষ প্রয়োজনে কিছু কর্মীকে অফিসে এসে কাজ করার বাধ্যবাধকতা থেকে অব্যাহতি দেওয়া হতে পারে, তবে এ ধরনের ব্যতিক্রমের সংখ্যা খুবই কম হবে বলে জানান জেসি।

গত মাসে অ্যামাজন ১৮ হাজার কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দেয়। গুগল, ফেসবুকের মতো প্রযুক্তি বিশ্বের অন্যান্য বড় প্রতিষ্ঠানও বড় ধরণের কর্মীছাঁটাই করেছে।

গ্রন্থনা করেছেন আহমেদ হিমেল

Comments