চন্দ্রপৃষ্ঠে ভারতের চন্দ্রযান-৩

চন্দ্রযান দুই সপ্তাহ ধরে চন্দ্রপৃষ্ঠের খনিজ গঠনের স্পেকট্রোমিটার বিশ্লেষণসহ একাধিক পরীক্ষা-নিরীক্ষা চালাবে বলে আশা করা হচ্ছে।
চন্দ্রপৃষ্ঠে নামা আগ মুহূর্তে চন্দ্রযান-৩। ছবি: এনডিটিভি/আইএসআরওর ভিডিও থেকে নেওয়া

চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে অবতরণ করেছে ভারতের মহাকাশযান চন্দ্রযান-৩।

আজ বুধবার ভারতের স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চন্দ্রযান চন্দ্রপৃষ্ঠে অবতরণ করে। 

ভারতের আগে চাঁদের এই রহস্যে ঘেরা অঞ্চলে অবতরণ করেছিল রাশিয়া, চীন ও যুক্তরাষ্ট্রের মহাকাশযান। 

গত ১৪ জুলাই ভারতের অন্ধ্রপ্রদেশের সতীশ ধাওয়ান মহাকাশকেন্দ্র থেকে চাঁদের উদ্দেশে রওনা হয় চন্দ্রযান।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, এটি চাঁদের কাছাকাছি পৌঁছে প্রতি সেকেন্ডে ১ দশমিক ৬৮ কিলোমিটার বেগে পৃষ্ঠের দিকে নামতে শুরু করে।

অবতরণের দৃশ্য ভারতের মহাকাশ গবেষণা কেন্দ্র আইএসআরও'র আনুষ্ঠানিক ওয়েবসাইট ও ইউটিউব চ্যানেলে লাইভ স্ট্রিম দেখানো হয়। ভারতের প্রধানমন্ত্রী দক্ষিণ আফ্রিকায় ব্রিকস সম্মেলন থেকে ভার্চ্যুয়ালি এর সঙ্গে যুক্ত হন।

চন্দ্রযান দুই সপ্তাহ ধরে চন্দ্রপৃষ্ঠের খনিজ গঠনের স্পেকট্রোমিটার বিশ্লেষণসহ একাধিক পরীক্ষা-নিরীক্ষা চালাবে বলে আশা করা হচ্ছে।

এবারের অভিযানের লক্ষ্য হচ্ছে চাঁদে পানির উপস্থিতি সম্পর্কে আরও তথ্য জানা। যদি পর্যাপ্ত পানির উপস্থিতির প্রমাণ পাওয়া যায়, তাহলে তা হবে চাঁদের অন্যতম মহামূল্যবান খনিজ সম্পদ।

প্রায় ৩ লাখ কিলোমিটার পথ পাড়ি দিয়ে চন্দ্রযান-৩ মহাকাশযান চাঁদে পৌঁছায়। এ যানের সঙ্গে আছে একটি ল্যান্ডার, একটি রোভার ও একটি প্রোপালশন মডিউল। সব মিলিয়ে এর ওজন ৩ হাজার ৯০০ কেজি।

এর আগে ভারতের চন্দ্রযান ১ ও ২ নামে ২টি অভিযান ব্যর্থ হয়। চলতি সপ্তাহে রুশ মহাকাশযান লুনা ২৫ নিয়ন্ত্রণ হারিয়ে চাঁদের বুকে ভূপাতিত হয়।

 

Comments