অ্যাপলকে টপকে বিশ্বসেরা যে প্রতিষ্ঠান

আইফোনের বিক্রি আশানুরূপ না হওয়ায় পুঁজিবাজারে অ্যাপলের শেয়ারের দাম কমে গেছে। এর ফলে ২০২১ সালের পর আবার বিশ্বের সবচেয়ে দামি প্রতিষ্ঠানের খেতাব ফিরে পেল মাইক্রোসফট।
অ্যাপল
ছবি: রয়টার্স ফাইল ফটো

দুদিন আগে থেকেই ধারণা করা হচ্ছিল—বিশ্বের সবচেয়ে দামি প্রতিষ্ঠানের তালিকা থেকে ছিটকে পড়তে পারে টেক-জায়ান্ট অ্যাপল। সেই মুকুট উঠতে পারে মাইক্রোসফটের মাথায়।

দুদিন পর হলো তাই।

গতকাল শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স জানায়, পুঁজিবাজারে মাইক্রোসফটের শেয়ারের দাম বেড়ে যাওয়ায় প্রযুক্তি দুনিয়ার এই অন্যতম শীর্ষ প্রতিষ্ঠান অ্যাপলকে টপকে এখন বিশ্বসেরা।

আইফোনের বিক্রি আশানুরূপ না হওয়ায় পুঁজিবাজারে অ্যাপলের শেয়ারের দাম কমে গেছে। এর ফলে ২০২১ সালের পর আবার বিশ্বের সবচেয়ে দামি প্রতিষ্ঠানের খেতাব ফিরে পেল মাইক্রোসফট।

গতকাল অ্যাপলের শেয়ারের দাম শূন্য দশমিক দুই শতাংশ বাড়লেও মাইক্রোসফটের শেয়ারের দাম বেড়ে যায় এক শতাংশ।

এতে মাইক্রোসফটের মূলধন দাঁড়ায় দুই দশমিক ৮৮৭ ট্রিলিয়ন ডলারে। লন্ডন স্টক এক্সচেঞ্জ গ্রুপের (এলএসইজি) তথ্য অনুসারে এটিই কোনো প্রতিষ্ঠানের ক্ষেত্রে সর্বকালের সবচেয়ে বেশি মূলধন।

অ্যাপল
ছবি: রয়টার্স ফাইল ফটো

গত বৃহস্পতিবার অ্যাপলের মূলধন ছিল দুই দশমিক ৮৭৫ ট্রিলিয়ন ডলার।

এলএসইজির তথ্যে আরও জানা যায়, চলতি বছরের শুরুতে অ্যাপলের শেয়ারের দাম তিন শতাংশ কমে গেছে। অন্যদিকে, একই সময়ে মাইক্রোসফটের শেয়ারের দাম বেড়েছে তিন শতাংশ।

গত ১৪ ডিসেম্বর পুঁজিবাজারে অ্যাপলের মূলধন দাঁড়িয়েছিল তিন দশমিক শূন্য আট ট্রিলিয়ন ডলারে।

প্রতিবেদনে বলা হয়, মাইক্রোসফট ওপেনএআইর প্রযুক্তি গ্রহণ করায় এর ক্লাউড ব্যবসা গত জুলাই থেকে সেপ্টেম্বর প্রান্তিকে বেড়ে যায়। এ ছাড়াও, ওয়েব সার্চে গুগলের একাধিপত্যকেও চ্যালেঞ্জ করেছে মাইক্রোসফট। আর এসবের ইতিবাচক প্রভাব পড়ে প্রতিষ্ঠানটির শেয়ার বাজারে।

অন্যদিকে, অ্যাপলের মূল আকর্ষণ আইফোন আশানুরূপ বাজার না পাওয়ায় পুঁজিবাজারে এর শেয়ারের দাম ক্রমাগত কমতে শুরু করে। আইফোনের সবচেয়ে বড় বাজার চীনে হুয়াওয়ের বিক্রি বেড়ে যাওয়া এবং করোনা মহামারির প্রভাব থেকে দেশটির অর্থনীতি পুরোপুরি মুক্ত হতে না পারার মূল্য দিতে হচ্ছে অ্যাপলকে।

২০১৮ সালের পর মাইক্রোসফট স্বল্প সময়ের জন্য অ্যাপলকে টপকে বিশ্বের সবচেয়ে দামি প্রতিষ্ঠান হয়। ২০২১ সালে আইফোনের শেয়ারের দাম বেড়ে গেলে বিশ্বসেরা প্রতিষ্ঠানের খেতাব ফিরে পায় অ্যাপল।

Comments