পদ্মা ব্যাংকের এমডি তারেক রিয়াজের পদত্যাগ

পদ্মা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) তারেক রিয়াজ খান ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেছেন।
পদ্মা ব্যাংক, তারেক রিয়াজ খান, বাংলাদেশ ব্যাংক, ফারমার্স ব্যাংক, সিআরআর, এসএলআর,
তারেক রিয়াজ খান। ছবি: সংগৃহীত

পদ্মা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) তারেক রিয়াজ খান ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক পদ্মা ব্যাংকের একজন পরিচালক দ্য ডেইলি স্টারকে জানান, তারেক রিয়াজ খান গত রোববার পদত্যাগপত্র জমা দেন।

তবে, এ বিষয়ে বিস্তারিত কিছু জানাননি এই পরিচালক।

ব্যাংকটির ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর ফয়সাল আহসান চৌধুরী ফোনে বলেন, 'তারেক রিয়াজ খানের স্ত্রী ক্যানসারে আক্রান্ত। এ কারণে তিনি ছুটিতে আছেন। তার পদত্যাগের বিষয়ে আমি কিছু জানি না।'

এ বিষয়ে জানতে তারেক রিয়াজ খানের ফোনে যোগাযোগ করা হলেও তাকে পাওয়া যায়নি। তার হোয়াটসঅ্যাপে এসএমএস করা হলেও তিনি উত্তর দেননি।

ব্যাংকটির চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাতকে ফোন ও এসএমএস করেও কোনো সাড়া পাওয়া যায়নি।

তারেক রিয়াজ খান গত বছরের মার্চে তিন বছর মেয়াদে পদ্মা ব্যাংকের এমডি ও সিইও হিসেবে যোগ দেন। এর আগে, তিনি মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক ও সিওও হিসেবে দায়িত্ব পালন করেন।

পদ্মা ব্যাংক (আগে ফারমার্স ব্যাংক ছিল) ২০১৩ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার তিন বছরেরও কম সময়ের মধ্যে ব্যাংকটি আর্থিক অনিয়মের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, পদ্মা ব্যাংক থেকে সাড়ে তিন হাজার কোটি টাকার বেশি অর্থ আত্মসাৎ করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নিয়ম অনুযায়ী, তারল্য অনুপাত (এসএলআর) ধরে রাখতে ব্যর্থ হওয়ায় পদ্মা ব্যাংককে ৮৯ কোটি টাকা জরিমানা করা হয়। পরে সেই জরিমান মওকুফ করেছিল বাংলাদেশ ব্যাংক।

এছাড়া, ২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত নিয়ম অনুযায়ী নির্ধারিত ক্যাশ রিজার্ভ রেশিও (সিআরআর) ধরে রাখতে না পারায় ৫৫ কোটি টাকা জরিমানা পরিশোধে ২০২৮ সালের এপ্রিল পর্যন্ত সময় পেয়েছে ব্যাংকটি।

Comments