এবার ইসলামী ব্যাংক থেকে সরে গেল আইডিবি

ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির পরিচালনা পর্ষদ থেকে নিজেদের প্রতিনিধি প্রত্যাহার করে নিয়েছে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি)।
 সৌদি আরব, আরবসাস ট্রাভেল অ্যান্ড ট্যুরিস্ট এজেন্সি, ইসলামী ব্যাংক, ঢাকা স্টক এক্সচেঞ্জ, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ,

ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির পরিচালনা পর্ষদ থেকে নিজেদের প্রতিনিধি প্রত্যাহার করে নিয়েছে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি)।

গত রোববার ইসলামী ব্যাংকের ওয়েবসাইটে প্রকাশিত স্পন্সর, পরিচালক, বিদেশি, প্রতিষ্ঠান ও শেয়ারহোল্ডারদের শেয়ারহোল্ডিং সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এ বিষয়ে জানতে মঙ্গলবার রাতে ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মুহাম্মদ মুনিরুল মওলাকে ফোন করা হলেও তিনি সাড়া দেননি।

আইডিবি ইসলামী ব্যাংকের পুরো শেয়ার বিক্রি করেছে কি না তা নিশ্চিত হতে পারেনি দ্য ডেইলি স্টার।

এর আগে, চলতি বছরের জুনে ব্যাংকটির সব শেয়ার বিক্রি করে দেয় রাষ্ট্রায়ত্ত ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ।

এরপর জুলাইয়ে আরমাদা স্পিনিং মিলস লিমিটেড, কিংসওয়ে এন্ডেভারস লিমিটেড ও ইউনিগ্লোব বিজনেস রিসোর্সেস লিমিটেড তাদের ১৪ কোটির বেশি শেয়ার বিক্রি করেছিল, যা মোট শেয়ারের ৯ দশমিক ০৭ শতাংশ।

এর কয়েক দিন পর সৌদি বিনিয়োগকারী আরাবাস ট্রাভেল অ্যান্ড ট্যুরিস্ট এজেন্সি বোর্ড থেকে তাদের ডিরেক্টরশিপ প্রত্যাহার করে নেয়।

২০১৭ সালে ইসলামী ব্যাংকের দায়িত্ব নিয়েছিল এস আলম গ্রুপ। চলতি বছরের জুলাইয়ে জেএমসি বিল্ডার্স মনোনীত আহসানুল আলমকে ইসলামী ব্যাংকের শেয়ারহোল্ডার পরিচালক ও চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়। তিনি এস আলম গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ সাইফুল আলমের ছেলে।

গত বছর গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের পর ইসলামী ব্যাংকের ঋণ অনিয়মের বিষয়টি সামনে আসে, বর্তমানে ব্যাংকটি তারল্য সংকটে ভুগছে। শুধু কাগজে-কলমে থাকা নয়টি প্রতিষ্ঠানকে ৭ হাজার ২৪৬ কোটি টাকা ঋণ অনুমোদন দিয়েছে ব্যাংকটি।

গত বছরের ডিসেম্বরে বাংলাদেশ ব্যাংক ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ দেয়।

Comments