মাসের ব্যবধানে গুঁড়া দুধের দাম কেজিতে ৫০-১১০ টাকা বেড়েছে

আন্তর্জাতিক বাজারে মূল্যবৃদ্ধি, ডলার সংকট ও ঋণপত্র (এলসি) খোলায় জটিলতার কারণে গত ১ মাসের ব্যবধানে গুঁড়া দুধের দাম ৫০ থেকে ১১০ টাকা পর্যন্ত বেড়েছে।
ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক বাজারে মূল্যবৃদ্ধি, ডলার সংকট ও ঋণপত্র (এলসি) খোলায় জটিলতার কারণে গত ১ মাসের ব্যবধানে গুঁড়া দুধের দাম ৫০ থেকে ১১০ টাকা পর্যন্ত বেড়েছে।

ঢাকা ও চট্টগ্রামের খুচরা বিক্রেতাদের মতে, বিভিন্ন ব্র্যান্ডের গুঁড়ো দুধের প্যাকেটের দাম গত মাসে বেড়েছে।

বাজারে নিত্যপণ্যের দামের ঊর্ধ্বগতিতে এমনিতেই মানুষের নাভিশ্বাস অবস্থা। এর ওপর গুঁড়া দুধের দাম এত বাড়া যেন 'মড়ার ওপর খাঁড়ার ঘা'।

গত ২ সপ্তাহে আটা ও মসুর ডালের দামও বেড়েছে। চালের দাম এখনো কমেনি। মুরগি ও ডিমের দাম তুলনামূলকভাবে কমলেও এখনো তা স্বাভাবিকের চেয়ে বেশি।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য বলছে, গত ১ বছরে স্থানীয় বাজারে বিভিন্ন ব্র্যান্ডের গুঁড়া দুধের দাম ২৫ থেকে ৪০ শতাংশ পর্যন্ত বেড়েছে।

মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের অ্যাকাউন্টস বিভাগের প্রধান এসএম মুজিবুর রহমান বলেন, 'আন্তর্জাতিক বাজারে অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, ডলারের বিপরীতে টাকার মান কমে যাওয়া, পরিবহন খরচ বৃদ্ধি ও ঋণপত্র খুলতে অসুবিধার কারণেই স্থানীয় বাজারে গুঁড়া দুধের দাম বেড়েছে।'

চলতি বছরের শুরুতে আন্তর্জাতিক বাজারে প্রতি টন গুঁড়া দুধের দাম ছিল ৩ হাজার ৪০০ থেকে ৪ হাজার ডলার। এখন তা বেড়ে প্রায় ৬ হাজার ডলারে দাঁড়িয়েছে বলে জানান তিনি।

বাংলাদেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাওয়ায় ডলার সংকট তৈরি হয়েছে। ফলে রপ্তানি কমেছে ও রেমিট্যান্স প্রবাহের বিপরীতে আমদানি বিল বেড়েছে।

ইমেইলে পাঠানো এক বিবৃতিতে আরলা ফুড জানিয়েছে, বাহ্যিক ও অভ্যন্তরীণ— উভয় কারণের ওপরেই দাম নির্ভর করে।

'শুধু আন্তর্জাতিক বাজারে দামবৃদ্ধি নয়, লজিস্টিক ও অপারেশনাল খরচ বৃদ্ধি, ইউটিলিটি খরচ, ডলারের বিনিময় হারবৃদ্ধিসহ নানা অভ্যন্তরীণ কারণেও দাম বাড়ে', বিবৃতিতে বলা হয়েছে।

'আমরা যতটা কম মূল্যে সম্ভব আমাদের গ্রাহকদের পণ্য সরবরাহ নিশ্চিত করার চেষ্টা করি', যোগ করে আরলা ফুড।

দেশে 'ড্যানিশ' ব্র্যান্ডের গুঁড়া দুধের প্রস্তুতকারক প্রতিষ্ঠান আরলা ফুড। নাম প্রকাশ না করার শর্তে দেশের অন্যতম শীর্ষস্থানীয় এই কোম্পানির এক ঊর্ধ্বতন কর্মকর্তা দ্য ডেইলি স্টারকে বলেন, 'গত ১১ মাসে জাহাজ ও প্যাকেজিং খরচ ৩০ শতাংশ বেড়েছে। ডলারের দাম বাড়ার কারণে উৎপাদন ব্যয়ও ৩০ শতাংশ বেড়েছে। আর ডিজেলের দামবৃদ্ধির কারণে জ্বালানি খরচ ৩৭ শতাংশ বেড়েছে।'

'এ কারণেই দেশের গুঁড়া দুধের বাজার এত অস্থির। শিগগির এ পরিস্থিতি থেকে উত্তোরণের কোনো সম্ভাবনাও নেই', বলেন তিনি।

রাজধানীর কারওয়ান বাজারের খুচরা বিক্রেতা মোহাম্মদ শাহনেওয়াজ ডেইলি স্টারকে বলেন, 'গত ১ মাসে গুঁড়ো দুধের দাম বেড়েছে। গত ৫ মাসে বিভিন্ন ব্র্যান্ডের গুঁড়ো দুধের দাম বেড়েছে ৩ গুণ।' 

'ডিলাররা বলছেন, দাম আরও বাড়বে। ফলে মানুষের দুর্ভোগ সহসা কমবে বলে মনে হয় না', যোগ করেন তিনি।

চট্টগ্রামের কাস্টম হাউসের তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের ১৯ নভেম্বর পর্যন্ত ৫ মাসে ১ হাজার ২৩২ কোটি ১৬ লাখ টাকা দিয়ে প্রায় ৩৮ হাজার ১০০ টন গুঁড়া দুধ আমদানি করা হয়েছে।

২০২১-২২ অর্থবছরের একই সময়ে ১ হাজার ১৮৫ কোটি ২৩ লাখ টাকা দিয়ে প্রায় ৪২ হাজার ৫১৩ টন গুঁড়ো দুধ আমদানি করা হয়েছিল।

Comments