অর্থনীতি

রোজা সামনে রেখে ২ কোটি ৯ লাখ লিটার সয়াবিন তেল কেনার উদ্যোগ

আসন্ন রমজান মাস সামনে রেখে ২ কোটি ৯ লাখ লিটার সয়াবিন তেল ও ৮ হাজার মেট্রিকটন মসুর ডাল কেনার উদ্যোগ নিয়েছে সরকার।
ছবি: সংগৃহীত

আসন্ন রমজান মাস সামনে রেখে ২ কোটি ৯ লাখ লিটার সয়াবিন তেল ও ৮ হাজার মেট্রিকটন মসুর ডাল কেনার উদ্যোগ নিয়েছে সরকার।

এর পাশাপাশি রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে মোট ৬০ হাজার মেট্রিকটন টিএসপি ও ইউরিয়া সার আমদানির প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে।

আজ বৃহস্পতিবার কমিটির ৩৯তম সভায় এসব প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

বৈঠকে কমিটির অনুমোদনের জন্য ৯টি প্রস্তাব উপস্থাপন করা হয়। এগুলোর মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের ৪টি, কৃষি মন্ত্রণালয়ের ১টি, শিল্প মন্ত্রণালয়ের ১টি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ১টি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ১টি এবং স্থানীয় সরকার বিভাগের ১টি প্রস্তাবনা ছিল।

কমিটির অনুমোদন দেওয়া ৯টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ২ হাজার ৪০৫ কোটি ৪৬ লাখ ৪৮ হাজার ৬৬৭ টাকা। মোট অর্থায়নের মধ্যে সরকার ব্যয় করবে ৯৩২ কোটি ১৬ লাখ ৭৮ হাজার ৫১৬ টাকা। পাশাপাশি এডিবি, জাইকা ও দেশীয় ব্যাংকঋণ থেকে পাওয়া যাবে ১ হাজার ৪৭৩ কোটি ২৯ লাখ ৭০ হাজার ১৫১ টাকা।

এসব প্রস্তাবের মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) কর্তৃক স্থানীয়ভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে সেনা এডিবেল অয়েল ইন্ডাস্ট্রিজের কাছ থেকে ৮১ কোটি ১৮ লাখ টাকায় ৪৪ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দেওয়া হয়।

পাশাপাশি টিসিবি কর্তৃক আন্তর্জাতিক সরাসরি ক্রয় পদ্ধতিতে জাদ আল রাহিল ইন্টারন্যাশনাল এলএলসি সুলতানাতে অব ওমানের কাছ থেকে ১৫১ কোটি ৭৩ লাখ ৭৩ হাজার টাকায় ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দেওয়া হয় বৈঠকে।

এ ছাড়া স্থানীয়ভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে শুন শিং এডিবেল অয়েল লিমিটেডের কাছ থেকে ১০১ কোটি ৪৭ লাখ ৫০ হাজার টাকায় ৫৫ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

অনুমোদন হওয়া আরেকটি প্রস্তাব অনুসারে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৮ হাজার মেট্রিকটন মসুর ডাল কেনা হবে ৮১ কোটি ৫৭ লক্ষ ৬৮ হাজার টাকায়।

Comments