ইআরডি-জাইকার ২২৭৩ কোটি টাকার ঋণ চুক্তি

অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সঙ্গে ২ হাজার ২৭৩ কোটি টাকার ঋণ চুক্তি করেছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)।
অর্থ মন্ত্রণালয়, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, জাইকা, জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি,
আগারগাঁওয়ের শের-এ-বাংলা নগরে এনইসি-২ সম্মেলন কক্ষে এ চুক্তি স্বাক্ষর। ছবি: সংগৃহীত

অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সঙ্গে ২ হাজার ২৭৩ কোটি টাকার ঋণ চুক্তি করেছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)।

আজ মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ের শের-এ-বাংলা নগরে এনইসি-২ সম্মেলন কক্ষে এ চুক্তি স্বাক্ষর হয়।

জাইকার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

জাইকার বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই চুক্তির মাধ্যমে বাংলাদেশের জন-আর্থিক ব্যবস্থাপনা (পাবলিক ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট) শক্তিশালী করতে ডেভেলপমেন্ট পলিসি লোনের অংশ হিসেবে জাপানি ওডিএ (অফিসিয়াল ডেভেলপমেন্ট অ্যাসিস্ট্যান্স) ঋণ দেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, বাংলাদেশের অর্থনীতি পুনরুদ্ধারের দ্রুতই এ বাজেট সহায়তা ঋণ বিতরণ করা হবে। এই ঋণের জন্য উন্নয়ন নীতি কর্মসূচি বাংলাদেশ সরকারের রাজস্ব বৃদ্ধি ও ব্যয় ব্যবস্থাপনা উন্নয়নের মাধ্যমে জন-আর্থিক ব্যবস্থাপনার সক্ষমতা বৃদ্ধিতে ভূমিকা রাখবে। এ ঋণের বার্ষিক সুদ হার ১.৬ শতাংশ এবং ১০ বছরের গ্রেস পিরিয়ডসহ ঋণ পরিশোধের সময়সীমা ৩০ বছর।

এ বিষয়ে জাইকা বাংলাদেশের চিফ রিপ্রেজেন্টেটিভ ইচিগুচি তোমাহিদে বলেন, 'অর্থনীতি পুনরুদ্ধার এবং বাংলাদেশের টেকসই ও অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির ক্ষেত্রে এ ঋণ চুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এ তহবিল সরকারের বাজেটের চাহিদা মেটাতে, বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়াতে এবং সংস্কার পরিকল্পনাকে গতিশীল করতে সহায়তা করবে।'

ঋণ চুক্তিটি স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান এবং জাইকা বাংলাদেশের চিফ রিপ্রেজেন্টেটিভ ইচিগুচি তোমোহিদে। এসময় সেখানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি।

Comments