অর্থনীতি

অর্থনৈতিক সম্পর্ক জোরদারে একমত বাংলাদেশ ও মেক্সিকো

বাণিজ্যমন্ত্রী মেক্সিকোর উদ্যোক্তা ও ব্যবসায়ীদের মেক্সিকোয় বাংলাদেশের তৈরি পোশাক, ওষুধ, কৃষি, জ্বালানি ও আইটি পণ্যের বাজার খোঁজার আহ্বানও জানান।
বাংলাদেশ ও মেক্সিকো
মেক্সিকোয় দেশটির সেক্রেটারি অব ইকোনোমি রাকেল বুয়েনরোস্ট্রো ও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ছবি: সংগৃহীত

অর্থনীতি, বাণিজ্য ও ব্যবসায়িক সহযোগিতা বাড়াতে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও মেক্সিকোর সেক্রেটারি অব ইকোনোমি রাকেল বুয়েনরোস্ট্রো অঙ্গীকার করে দুই দেশের অর্থনৈতিক সম্পর্ককে নতুন উচ্চতায় নেওয়ার প্রতিশ্রুতি প্রকাশ করেছেন।

আজ মঙ্গলবার মেক্সিকোয় অনুষ্ঠিত বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী ও মেক্সিকোর ইকোনোমি সেক্রেটারির দ্বিপাক্ষিক বৈঠকে উভয় দেশের পক্ষে এই প্রতিশ্রুতি ব্যক্ত করা হয়।

দুই দেশের মধ্যে প্রায় পাঁচ দশকের দ্বিপাক্ষিক সম্পর্কের মধ্যে এটিই এই ধরনের প্রথম বৈঠক।

২০৪১ সালের মধ্যে সুখী-সমৃদ্ধ ও উন্নত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বর্তমান সরকারের প্রতিশ্রুতি এবং এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে একটি দ্রুততম বর্ধনশীল অর্থনীতির দেশ হিসেবে এর অবস্থান তুলে ধরে টিপু মুনশি উভয় দেশের মধ্যে সহযোগিতা আরও বাড়ানোর জন্য দ্বিপাক্ষিক বাণিজ্য যৌথ গ্রুপ গঠনের প্রস্তাব দেন।

'বাংলাদেশ বিদেশি বিনিয়োগের উত্তম জায়গা' উল্লেখ করে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করেছেন। সেখানে ইতোমধ্যে অনেক দেশ বিনিয়োগ করেছে।'

তিনি এসব অর্থনৈতিক অঞ্চলে মেক্সিকোর বিনিয়োগকারীদের বিনিয়োগ করে বাংলাদেশের ১৭ কোটির বেশি মানুষের বাজারে প্রবেশের আহবান জানান।

বাণিজ্যমন্ত্রী মেক্সিকোর উদ্যোক্তা ও ব্যবসায়ীদের মেক্সিকোয় বাংলাদেশের তৈরি পোশাক, ওষুধ, কৃষি, জ্বালানি ও আইটি পণ্যের বাজার খোঁজার আহ্বানও জানান।

মেক্সিকোর বুয়েনরোস্ট্রো দ্বৈত কর ও শুল্ক অনিষ্পন্ন চুক্তিগুলির সমাধানের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। তিনি তার দেশের রাজ্যগুলোর সঙ্গে বাংলাদেশের ব্যবসায়ীদের আনুষ্ঠানিক যোগাযোগ ও ব্যবসায়িক ক্ষেত্র অনুসন্ধানের আহবান জানান।

তিনি বাংলাদেশের ওষুধ খাতে দেশটির গভীর আগ্রহের কথা প্রকাশ করে দুই দেশের শক্তিশালী অর্থনৈতিক সম্পর্কের ভিত্তি রচনার প্রতিশ্রুতিও ব্যক্ত করেন।

সেসময় বাণিজ্যমন্ত্রী মেক্সিকোর অর্থনৈতিক সচিবকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

মেক্সিকোয় বাংলাদেশের নিযুক্ত রাষ্ট্রদূত আবিদা ইসলাম, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আব্দুর রহিম খান, এফবিসিসিআই'র সহ-সভাপতি রাশেদুল হোসেন চৌধুরী বৈঠকে উপস্থিত ছিলেন।

পরে মন্ত্রী মেক্সিকোয় বসবাসরত বাংলাদেশিদের সঙ্গে চ্যান্সারিতে মতবিনিময় সভায় যোগ দেন।

সভায় প্রধান অতিথির বক্তব্যে টিপু মুনশি নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, বৈধ পথে রেমিট্যান্স পাঠানো এবং মেক্সিকোয় বাংলাদেশি পণ্যের বাজার সম্প্রসারণে সবার সহযোগিতা কামনা করেন।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি'র নেতৃত্বে এফবিসিসিআই, বিকেএমইএ, বিটিটিএলএমইএ, বিএপিআই, ইনসেপ্টার কর্মকর্তাসহ ১২ সদস্যের প্রতিনিধিদল মেক্সিকো সফর করছেন।

Comments

The Daily Star  | English

One dead as Singapore Airlines flight hit by turbulence

 A Singapore Airlines SIAL.SI flight from London made an emergency landing in Bangkok on Tuesday due to severe turbulence, officials said, with one passenger on board dead and local media reporting multiple injuries.

2h ago