অর্থনীতি

স্বর্ণ এখন আরও দামি

এর আগে গত ১৯ নভেম্বর স্বর্ণের দাম ভরিপ্রতি এক লাখ ছয় হাজার ৩৭৬ টাকা নির্ধারণ করা হয়েছিল।
স্বর্ণের দাম
বাংলাদেশে উল্লেখযোগ্য পরিমাণ স্বর্ণ আমদানি না করা হলেও এর দাম সাধারণত আন্তর্জাতিক বাজার দরের সঙ্গে সামঞ্জস্য রেখে নির্ধারণ করা হয়। ছবি: রয়টার্স ফাইল ফটো

সপ্তাহ ঘুরতে না ঘুরতেই আবারো বেড়েছে স্বর্ণের দাম। বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) প্রতি ভরি স্বর্ণের দাম রেকর্ড এক লাখ আট হাজার টাকা নির্ধারণের সিদ্ধান্ত নিয়েছে।

আজ সোমবার থেকে স্বর্ণের এই নতুন দাম কার্যকর হচ্ছে।

বিশ্ববাজারে পরিশোধিত স্বর্ণের দাম বাড়ার পরিপ্রেক্ষিতে গতকাল বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এর আগে গত ১৯ নভেম্বর স্বর্ণের দাম ভরিপ্রতি এক লাখ ছয় হাজার ৩৭৬ টাকা নির্ধারণ করা হয়েছিল।

গত জুলাইয়ে দেশে প্রথমবারের মতো স্বর্ণের দাম এক লাখ টাকা ছাড়িয়ে যায়।

আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম বৃদ্ধি ও দেশের বাজারে স্বর্ণের সরবরাহে অস্থিরতার কারণে গত এক বছরেরও বেশি সময় ধরে স্বর্ণের দাম বেড়েই চলেছে।

বাংলাদেশ উল্লেখযোগ্য পরিমাণে স্বর্ণ আমদানি না করলেও এর দাম সাধারণত আন্তর্জাতিক বাজার দরের সঙ্গে সামঞ্জস্য রেখে নির্ধারণ করা হয়।

দেশে স্বর্ণের বার্ষিক চাহিদা ২০ টন থেকে ৪০ টন। চাহিদার প্রায় ৮০ শতাংশ পূরণ হয় চোরাচালান ও বিদেশ থেকে আসা যাত্রীদের আনা স্বর্ণের মাধ্যমে। তারা ব্যাগেজ রুলের আওতায় স্বর্ণ নিয়ে আসেন।

গত বছরের আগস্টে বাংলাদেশ ব্যাংক আমদানি নিরুৎসাহিত করতে ও ডলার মজুদ ধরে রাখতে স্বর্ণের এলসিতে শতভাগ মার্জিন বাধ্যতামূলক করে। দেশে রিজার্ভ গত ১৮ মাসে প্রায় ২৫ শতাংশ কমেছে।

Comments