সরবরাহ বাড়াতে ডিম, তেল ও চিনি আমদানিতে শুল্ক অব্যাহতি

এই সুবিধা চলতি বছরের ১৫ ডিসেম্বর পর্যন্ত বলবৎ থাকবে।
ছবি: সংগৃহীত

বাজারে সরবরাহ বাড়ানোর পাশাপাশি দাম সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে চিনি ও ডিমের ওপর আমদানি শুল্ক এবং ভোজ্য তেলের ওপর আমদানি ও স্থানীয় পর্যায়ের ভ্যাট অব্যাহতি দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, ডিমের আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে পাঁচ শতাংশ নির্ধারণ করা হয়েছে। এতে আমদানি পর্যায়ে প্রতি ডজন ডিমের দাম ১৩ দশমিক ৮০ টাকা কমবে। এই সুবিধা চলতি বছরের ১৫ ডিসেম্বর পর্যন্ত বলবৎ থাকবে।

পরিশোধিত সয়াবিন তেল ও পরিশোধিত পাম তেল সরবরাহের ক্ষেত্রে স্থানীয় উৎপাদন পর্যায়ে আরোপনীয় ১৫ শতাংশ এবং স্থানীয় ব্যবসায়ী পর্যায়ে আরোপনীয় পাঁচ শতাংশ মূসক অব্যাহতি দেওয়া হয়েছে এবং অপরিশোধিত সয়াবিন তেল, অপরিশোধিত পাম তেল, এছাড়া পরিশোধিত পাম তেল ও পরিশোধিত সয়াবিন তেল আমদানির ক্ষেত্রে আমদানি পর্যায়ের মূসক ১৫ শতাংশের পরিবর্তে ১০ শতাংশ নির্ধারণ করা হয়েছে। এই সুবিধা আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত বলবৎ থাকবে।

পরিশোধিত চিনির ওপর বিদ্যমান আমদানি শুল্ক প্রতি মেট্রিক টন ছয় হাজার টাকা থেকে কমিয়ে প্রতি মেট্রিক টন সাড়ে চার হাজার টাকা নির্ধারণ করেছে জাতীয় রাজস্ব বোর্ড। এর আগে গত ৮ অক্টোবর পরিশোধিত ও অপরিশোধিত চিনির ওপর বিদ্যমান নিয়ন্ত্রণমূলক শুল্ক ৩০ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করা হয়।

Comments

The Daily Star  | English

Govt forms 4 more commissions

The government has announced the formation of four more reform commissions on mass media, health, labour rights, and women affairs.

30m ago