রেড রক্সের লাল পাহাড়ে শুটিংয়ের গল্প শোনালেন ফাহমিদা নবী

‘১৯১০ সালে প্রথম যারা এখানে গান করেছিলেন, সুর তুলেছিলেন, পাহাড়ের গায়ে গায়ে সে প্রতিধ্বনি কতটা চমৎকার ঝঙ্কারে আওয়াজ তুলেছিল তা অনুভব করার চেষ্টা করছিলাম আর সেই দৃশ্য, সেই ক্ষণটা...’
Fahmida Nabi
ছবি: স্টার ফাইল ফটো

দর্শকনন্দিত কণ্ঠশিল্পী ফাহমিদা নবী নিয়মিতই শ্রোতাদের নতুন গান উপহার দিয়ে আসছেন। সেই ধারাবাহিকতায় নতুন গান 'বন্ধু হারিয়ে গেল' গানটির মিউজিক ভিডিও প্রকাশ পেয়েছে।

শিল্পীর নিজস্ব ইউটিউব চ্যানেল 'ফাহমিদা নবী' থেকে প্রকাশ হয়েছে গানটি। এর কথা লিখেছেন আনিসুজ্জামান জুয়েল, সুর ও সংগীত করেছেন বর্ণ চক্রবর্তী।

ফাহমিদা নবী বলেন, '"বন্ধু হারিয়ে গেল" গানটির কাজ আগেই শেষ হয়েছিল। কিন্তু সুরকার বর্ণ মারা যাওয়ার কারণে প্রকাশ করতে দেরি হলো। এবার আমেরিকায় গিয়ে গানটির একটি মিউজিক ভিডিও তৈরি করা হয়। রেড রক্সের লাল পাহাড়ে যখন গানটির শুটিং করছিলাম তখন বর্ণসহ করোনায় যাদের হারিয়েছি তাদের কথা ভীষণভাবে মনে পড়ছিল।'

তিনি বলেন, 'রেড রক্স লাল পাহাড়ের ভীষণ উঁচুতে এম্পিথিয়েটার। ১৯১০ সালে প্রথম যারা এখানে গান করেছিলেন, সুর তুলেছিলেন, পাহাড়ের গায়ে গায়ে সে প্রতিধ্বনি কতটা চমৎকার ঝঙ্কারে আওয়াজ তুলেছিল তা অনুভব করার চেষ্টা করছিলাম আর সেই দৃশ্য, সেই ক্ষণটা যেন দেখতে পাই। সেই মঞ্চ আর শ্রোতার মেলবন্ধন কত সুন্দর। সবাই চুপ করে প্রকৃতি আর সুরে নিমগ্ন নীরবতায় শ্রোতারা গান শুনছিল। নীল আকাশ, মন উজাড় করা বাতাস, লাল লাল পাহাড়ের ফাঁক দিয়ে পাখিদের উড়ে যাওয়া আর শূন্যতায় ভেসে আসা গান, আমিও হারিয়ে গেলাম কল্পনায় সেখানে গিয়ে।'

'কলোরাডোর বিখ্যাত রেড রক্স পার্কের সৌন্দর্যে কিছুক্ষণের জন্য স্বপ্ন দেখে ফেললাম, আমিও গান গাইছি। আর এখানেই লিপ সিং করলাম বর্ণর সুর করা গানটির,' যোগ করেন তিনি।

গত অক্টোবরে ফাহমিদা নবীর নতুন আরেকটি মৌলিক গান 'স্মৃতির দরজায়' প্রকাশ হয়েছে। গানটির কথা লিখেছেন জামাল হোসেন, সুর ও সংগীত করেছেন পঞ্চম।

Comments

The Daily Star  | English

Death came draped in smoke

Around 11:30, there were murmurs of one death. By then, the fire, which had begun at 9:50, had been burning for over an hour.

3h ago