২০২৩: বাংলা গান শোনার বছর

২০২৩ সালে দর্শকশ্রোতা বাংলা গানের সঙ্গে ছিল। এ বছর বেশকিছু বাংলা গান শ্রোতা-নন্দিত হয়েছে। শ্রোতারা গান শুনেছেন, গান নিয়ে কথা বলছেন। 
কোনাল, বালাম, ইমরান, জেফার, অবন্তী সিঁথি ও রিয়াদ। ছবি: সংগৃহীত

২০২৩ সালে দর্শকশ্রোতা বাংলা গানের সঙ্গে ছিল। এ বছর বেশকিছু বাংলা গান শ্রোতা-নন্দিত হয়েছে। শ্রোতারা গান শুনেছেন, গান নিয়ে কথা বলছেন। 

দেশের অডিও প্রযোজনা প্রতিষ্ঠানগুলো অবশ্য তেমন নতুন গান প্রকাশ করেনি। তারা নাটক নির্মাণের দিকে মনোযোগী ছিল এ বছর। 

প্রযোজনা প্রতিষ্ঠানগুলো নতুন গান প্রকাশ না করলেও শ্রোতারা বাংলা গান শুনেছেন। 

এসব গানের তালিকার শীর্ষে ছিল সিনেমা, কোক স্টুডিও বাংলার গান। 

শ্রোতারা এ বছর যে বাংলা গানগুলো বেশি শুনেছে, সেসব গানের কণ্ঠশিল্পী, গীতিকার, সুরকারদের নিয়ে এই আয়োজন। 

কোনাল। ছবি: সংগৃহীত

সিনেমার গান 

২০২৩ সালে সিনেমার সবচেয়ে আলোচিত গানের কণ্ঠশিল্পী কোনাল। তার কণ্ঠে 'প্রিয়তমা' সিনেমার 'ও প্রিয়তমা' গানটি সবচেয়ে আলোচিত হয়েছে। গানটির কথা লিখেছেন আসিফ ইকবাল, সুর করেছেন আকাশ। গানটিতে কোনালের সহশিল্পী ছিলেন বালাম। 

বালাম। ছবি: সংগৃহীত

'সুরমা সুরমা' ও 'মেঘের নৌকা' এই দুই গানে তার সহশিল্পী ইমরান। এর মধ্যে 'সুরমা সুরমা' গানের সুরকার নাভেদ পারভেজ। 

ইমরান বছরের দুটি আলোচিত সিনেমার গানে কণ্ঠ দিয়েছেন। একটি হলো 'লিডার, আমিই বাংলাদেশ' সিনেমার 'সুরমা সুরমা', অন্যটি 'প্রহেলিকা' সিনেমার 'মেঘের নৌকা'। 

ইমরান। ছবি: সংগৃহীত

এর মধ্যে 'মেঘের নৌকা' গানের সুরকার ইমরান। দুটি গানেই তার সহশিল্পী কোনাল। 

'প্রিয়তমা' সিনেমার 'ঈশ্বর' গানটি দিয়ে শ্রোতাদের মনে জায়গা করে নিয়েছেন তরুণ কণ্ঠশিল্পী রিয়াদ। গানটির কথা লিখেছেন সোমেশ্বর অলি, সুর করেছেন প্রিন্স মাহমুদ।

কণ্ঠশিল্পী রিয়াদ। ছবি: সংগৃহীত

'মুজিব: একটি জাতির রূপকার' সিনেমায় ভারতীয় সুরকার শান্তনু মৈত্রের সুরে 'অচিন মাঝি' গানটি শ্রোতাদের প্রশংসা কুড়িয়েছে। গানটি গেয়েছেন রথীজিৎ ভট্টাচার্য।

অবন্তী সিঁথি। ছবি: সংগৃহীত

'সুড়ঙ্গ' সিনেমায় তানজীব সারোয়ার ও অবন্তী সিঁথির দ্বৈত কণ্ঠে গাওয়া 'গা ছুঁয়ে বলো' গানটি শ্রোতাদের মুগ্ধ করেছে। গানটির কথা লিখেছেন ও সুর করেছেন তানজিব সারোয়ার।

'১৯৭১ সেইসব দিন' সিনেমার 'যাচ্ছ কোথায়' গানটির বেশ প্রশংসা করেছেন শ্রোতারা। গানটির কথা লিখেছেন হৃদি হক। সংগীত পরিচালনা দেবজ্যোতি মিশ্র, গানটিতে কণ্ঠ দিয়েছেন কামরুজ্জামান রনি ও ইশরাত এ্যানি। 

প্রীতম হাসান ও ইসলাম উদ্দিন পালাকারের 'দেওরা'। ছবি: সংগৃহীত

কোক স্টুডিও বাংলার দ্বিতীয় মৌসুমের গান

কোক স্টুডিও বাংলা দ্বিতীয় মৌসুমে অনেক নতুন গান প্রকাশ করেছে। এর মধ্যে সবচেয়ে আলোচিত গান প্রীতম হাসান ও ইসলাম উদ্দিন পালাকারের 'দেওরা' গানটি। দর্শকপ্রিয়তায় শীর্ষে ছিল এই গানটি। 

এরফান মৃধা শিবলু ও আলেয়া বেগমের 'কথা কইয়ো না’। ছবি: সংগৃহীত

আলোচিত আরেকটি গান হলো এরফান মৃধা শিবলু ও আলেয়া বেগমের কণ্ঠে 'কথা কইয়ো না' গানটি। কোক স্টুডিও বাংলার অন্য দুটি প্রশংসিত গান হলো 'মুড়ির টিন', 'দাঁড়ালে দুয়ারে'।  

আলোচিত আরও গান 

আলোচিত অন্য গানগুলোর তালিকার প্রথমে আছে 'ঝুমকা'। জেফার রহমান ও মুজার কণ্ঠে গানটির কথা লিখেছেন জেফার, মুজা ও শিবু। 

র‍্যাপার আলী হাসানের 'বাজার গরম', ঈশান মজুমদারের কণ্ঠে 'নিঠুর মনোহর' তোসিবার কণ্ঠে 'কালাচান' গানগুলো শ্রোতারা বেশ পছন্দ করেছে। 

Comments