চলচ্চিত্র সালতামামি: রাজের রাজত্ব, মিমের জ্বলে ওঠার বছর

২০২২ সালে মুক্তি পেয়েছে সর্বমোট ৫০টি সিনেমা। এরমধ্যে ব্যবসা সফল হয়েছে হাতেগোনা কয়েকটি।

২০২২ সালে মুক্তি পেয়েছে সর্বমোট ৫০টি সিনেমা। এরমধ্যে ব্যবসা সফল হয়েছে হাতেগোনা কয়েকটি।

বছরজুড়ে মুক্তিপ্রাপ্ত সিনেমার তালিকায় রয়েছে- ছিটমহল, তোর মাঝেই আমার প্রেম, শ্বশুরবাড়ি জিন্দাবাদ-২, মাফিয়া- ১, মুখোশ, শিমু (মেইড ইন বাংলাদেশ), গুণিন, লকডাউন লাভ স্টোরি, জাল ছেঁড়ার সময়, গলুই, শান, বিদ্রোহী, বড্ড ভালোবাসি, পাপ পুণ্য, আগামীকাল, বিক্ষোভ, তালাশ, অমানুষ, পরাণ, দিন- দ্য ডে, সাইকো, কার্নিশ, যা হারিয়ে যায়, হাওয়া, আশীর্বাদ, ভাইয়া রে, লাইভ, বীরত্ব, অপারেশন সুন্দরবন, বিউটি সার্কাস, ঈশা খাঁ, হৃদিতা, যাও পাখি বলো তারে, রাগী, জীবন পাখি, বসন্ত বিকেল, রোহিঙ্গা, দামাল, কুড়া পক্ষীর শূন্যে উড়া, দেশান্তর, ভাঙন, মেইড ইন চিটাগং, ও মাই লাভ, হডসনের বন্দুক, জয় বাংলা, ৭১ এর একখণ্ড ইতিহাস, পায়ের ছাপ ও কাগজ।

বছরের শেষ মুক্তি পাওয়ার তালিকায় আছে বীরাঙ্গনা ৭১ ও মেঘ রোদ্দুর খেলা সিনেমা দুটি।

এরমধ্যে বছরের প্রথম ৬ মাসে সিনেমাহলে সর্বমোট ১৮টি সিনেমা মুক্তি পেয়েছিল কিন্তু একটি সিনেমাও সিনেমাহল থেকে লগ্নি করা অর্থ তুলতে পারেনি।

যদিও সিনেমার আয় এখন শুধু সিনেমাহল কেন্দ্রিক নেই। এর বাইরে রয়েছে ওটিটি প্ল্যাটফর্ম, টিভি সত্ত্ব বিক্রি, ডিজিটাল রাইটস, স্পন্সর, দেশের বাইরে মুক্তি থেকে আয়।

৬ মাসে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলো হলো- ছিটমহল, তোর মাঝেই আমার প্রেম, শ্বশুরবাড়ি জিন্দাবাদ-২, মাফিয়া, মুখোশ, শিমু, গুণিন, লকডাউন লাভ স্টোরি, জাল ছেঁড়ার সময়, গলুই, শান, বিদ্রোহী, বড্ড ভালোবাসি, পাপ-পুণ্য, আগামীকাল, বিক্ষোভ, অমানুষ এবং তালাশ।

তবে পরের ৬ মাসের মধ্যে সিনেমায় নতুন করে সুবাতাস বইতে শুরু করে। ১০ জুলাই মুক্তি পায় রায়হান রাফী পরিচালিত 'পরাণ'। শরিফুল রাজ, বিদ্যা সিনহা মিম, ইয়াশ রোহান অভিনীত সিনেমাটি সবার মনোযোগ কাড়ে এবং দীর্ঘদিন পর দর্শকদের আবারও হলমুখী করে। শুধু দেশে নয়, বিদেশের মাটিতেও ভালো ব্যবসা করেছে সিনেমাটি।

একই সময়ে অনন্ত জলিল ও বর্ষা অভিনীত 'দিন- দ্য ডে' সিনেমাটি মুক্তির পর কিছুদিন আলোচনায় ছিল। তবে ব্যবসার দিক থেকে সিনেমাটি খুব বেশি সফলতা আনতে পারেনি। সিনেমা মুক্তির সময়ে বিভিন্ন দ্বন্দ্বের কারণে সিনেমা অনেকদিন ধরে আলোচনায় ছিল।

২৯ জুলাই মুক্তি পায় মেজবাউর রহমান সুমন পরিচালিত 'হাওয়া'। মুক্তির আগেই সিনেমাটির 'সাদা সাদা কালা কালা' গান শ্রোতাদের মাঝে দারুণ সাড়া ফেলে। 'হাওয়া' প্রেক্ষাগৃহে মুক্তির পর দেশ ও দেশের বাইরেও রেকর্ড গড়ে। সিনেমাটিতে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নাজিফা তুষি, শরিফুল রাজ, সুমন আনোয়ার, নাসির উদ্দিন খানসহ অনেকেই।

বছর জুড়ে আলোচিত নায়ক নায়িকায় তালিকায় প্রথমে উঠে আসে শরিফুল রাজের নাম। 'পরাণ' সিনেমার মাধ্যমে বছরের আলোচিত নায়ক হয়ে উঠেছেন তিনি। এই সিনেমায় তার লুক ও অভিনয় ব্যাপক দর্শকপ্রিয় হয়। 'পরাণ' মুক্তির পর বছরের আরেক আলোচিত সিনেমা 'হাওয়া'তেও তার দেখা মিলেছে স্বমহিমায়।

এই দুটি সিনেমা ছাড়া মুক্তিযুদ্ধের 'দামাল' সিনেমায়ও তাকে অন্যরূপে পেয়েছেন দর্শকরা। স্টার সিনেপ্লেক্সে রাজ অভিনীত ৩ ছবি 'পরাণ', 'হাওয়া', 'দামাল' পাশাপাশি চলেছে। বছরেই শেষ ৬ মাস বাংলা সিনেমায় তার রাজত্ব চলেছে।

'পরাণ' সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে নতুন করে জ্বলে উঠেছেন বিদ্যা সিনহা মিম। চলতি বছরের এক নম্বর নায়িকা হিসেবে তিনি জায়গা করে নিয়েছেন অনায়াসে। 

'পরাণ' সিনেমায় তার অভিনয় সবশ্রেণির দর্শকদের মন ছুঁয়েছে। এরপর 'দামাল' সিনেমায়ও মিমের অনবদ্য অভিনয় প্রশংসিত হয়েছে। যদিও 'দামাল' সিনেমাটি দর্শকদের মাঝে তেমন সাড়া ফেলতে পারেনি।

২০২২ সাল চঞ্চল চৌধুরীর অভিনয় জীবনের অন্যতম বছর হিসেবে লেখা থাকবে। এই বছর তার অভিনীত ২টি সিনেমা 'পাপ-পুণ্য' ও 'হাওয়া' মুক্তি পেয়েছে। এরমধ্যে 'হাওয়া' বছরের সবচেয়ে সুপারহিট ব্যবসাসফল সিনেমার তালিকায় রয়েছে। এই সিনেমায় তার অভিনয় দেশ- বিদেশে প্রশংসিত হয়েছে। তবে অন্য সিনেমা 'পাপ-পুণ্য' দর্শকদের মধ্যে তেমন একটা সাড়া ফেলতে পারেনি।

এছাড়া কলকাতা চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের হয়ে চঞ্চল চৌধুরীকে বলিউড তারকা শাহরুখ খান ও অমিতাভ বচ্চনের সঙ্গে এক ফ্রেমে দেখা গেছে।

এ বছর বাংলা চলচ্চিত্রের অন্যতম চিত্রনায়ক শাকিব খান অভিনীত 'গলুই' ও 'বিদ্রোহী' নামে দুটি সিনেমা মুক্তি পেয়েছে। সিনেমা ২টির মধ্যে সরকারি অনুদানের 'গলুই' সিনেমাটি দর্শকদের কাছে মোটামুটি আলোচনায় ছিল। একই সময়ে মুক্তিপাওয়া 'বিদ্রোহী' সিনেমাটি দর্শকদের মধ্যে তেমন সাড়া ফেলতে পারেনি।

দর্শকপ্রিয় এই নায়কের সিনেমার চেয়ে ব্যক্তি জীবনের বিয়ে, সন্তান- এই বিষয়গুলো বেশি আলোচনায় এসেছে।

এ বছর জয়া আহসান অভিনীত ১টি মাত্র সিনেমা 'বিউটি সার্কাস' মুক্তি পেয়েছে। সিনেমায় তার অভিনয় প্রশংসিত হলেও সিনেমাটি তেমন ব্যবসা সফলতা পায়নি। এছাড়া, জয়া আহসান আলোচনায় ছিলেন প্রথমবারের মতো হিন্দি সিনেমায় অভিনয় করার কারণে। অনিরুদ্ধ রায় চৌধুরী পরিচালিত হিন্দি সিনেমায় জয়া আহসান অভিনয় করছেন বলিউড অভিনেতা পঙ্কজ ত্রিপাঠীর সঙ্গে।

এ বছর সিয়াম আহমেদ অভিনীত ৪টি সিনেমা - 'শান', 'পাপ-পুণ্য', 'অপারেশন সুন্দরবন' ও 'দামাল' মুক্তি পেয়েছে। সিনেমাগুলোর মধ্যে 'শান' সিনেমাটি তার অভিনীত সিনেমার মধ্যে সবচেয়ে আলোচিত হয়েছে। 'দামাল' সিনেমায় অনবদ্য অভিনয় করলেও সিনেমাটি তেমনভাবে দর্শকদের মধ্যে সাড়া ফেলতে পারেনি।

নতুন প্রজন্মের চিত্রনায়িকা পূজা চেরি অভিনীত ৪টি সিনেমা- 'গলুই', 'শান', 'সাইকো' ও 'হৃদিতা' মুক্তি পেয়েছে। সিনেমাগুলোর মধ্যে 'গলুই' ও 'শান' কিছুটা আলোচনায় ছিল। অন্য দুটি সিনেমা তেমনভাবে সাড়া ফেলতে পারেনি। চলতি বছরের এক নম্বর নায়িকার আসনে থাকার সব সম্ভাবনা থাকলেও ব্যক্তি জীবনের কিছু বিষয় নিয়ে আলোচনা, সমালোচনা তাকে অনেকখানি পিছিয়ে দিয়েছে। 

নতুন প্রজন্মের চলচ্চিত্র নায়িকাদের মধ্যে এ বছর সবচেয়ে আলোচিত নাম নাজিফা তুষি। 'হাওয়া' সিনেমায় তার অভিনয় দর্শকদের মোহিত করেছে। এছাড়া 'অপারেশন সুন্দরবন' সিনেমায় নজরকাড়া অভিনয় করেছেন চিত্রনায়ক রোশান।

Comments