বিনোদন

হোলি আর্টিজান হামলা নিয়ে ভারতীয় সিনেমা ‘ফারাজ’ মুক্তি পাচ্ছে ফেব্রুয়ারিতে

বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে নৃশংস ঘটনাগুলোর একটি ২০১৬ সালে হোলি আর্টিজান হামলা। এই হামলার ওপর ভিত্তি করে নির্মিত হয়েছে ভারতীয় চলচ্চিত্র ‘ফারাজ’। নির্মাতাদের ঘোষণা অনুসারে, হানসাল মেহতা পরিচালিত এই চলচ্চিত্রটি সিনেমা হলে মুক্তি পাচ্ছে আগামী ৩ ফেব্রুয়ারি।

বাংলাদেশের ইতিহাসের সবচেয়ে নৃশংস ঘটনাগুলোর একটি ২০১৬ সালে হোলি আর্টিজান হামলা। এই হামলার ওপর ভিত্তি করে নির্মিত হয়েছে ভারতীয় চলচ্চিত্র 'ফারাজ'। নির্মাতাদের ঘোষণা অনুসারে, হানসাল মেহতা পরিচালিত এই চলচ্চিত্রটি সিনেমা হলে মুক্তি পাচ্ছে আগামী ৩ ফেব্রুয়ারি।

ফারাজ আইয়াজ হোসেন, অনন্য সাহসিকতায় যিনি পাশে দাঁড়িয়েছিলেন বন্ধুদের, প্রাণ দিতে হয়েছিল যাকে নির্মমভাবে। হোলি আর্টিজানে ঘটে যাওয়া সেই ঘটনার ছায়া অবলম্বনে তৈরি হয়েছে চলচ্চিত্র 'ফারাজ'।

একই ঘটনার ওপর ভিত্তি করে বাংলাদেশি পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী 'শনিবার বিকেল' নামের একটি চলচ্চিত্র নির্মাণ করেছেন। তবে সেন্সর বোর্ডের ছাড়পত্র পাচ্ছে না।

ইতোমধ্যে ২০২২ সালের অক্টোবরে বিএফআই লন্ডন ফিল্ম ফেস্টিভ্যালে 'ফারাজ' চলচ্চিত্রটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছে।

চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন অনুভব সিনহা এবং টি-সিরিজের প্রধান ভূষণ কুমার। এতে অভিনয় করেছেন আমির আলী, জুহি বাব্বর, সিনেমা জগতের কিংবদন্তি শশী কাপুরের নাতি জাহান কাপুর এবং অভিনেতা পরেশ রাওয়াল ও স্বরূপ রাওয়ালের ছেলে আদিত্য রাওয়াল।

চলচ্চিত্রটি নিয়ে সিনেমাটির পরিচালক হানসাল মেহতা বলেছেন, যে আদর্শিক মেরুকরণের মধ্য দিয়ে আমরা যাচ্ছি তারই চিত্রায়ণ এটি।

তিনি এ সিনেমায় 'সহিংসতার বিস্তৃত মূলভাব' এবং কোন বিষয়টি তরুণদের সংবেদনশীল মনকে এর দিকে ঠেলে দেয় তা অন্বেষণের চেষ্টা করেছেন। 

জাতীয় পুরস্কার বিজয়ী এই পরিচালক এক বিবৃতিতে বলেছেন, 'শ্বাসরুদ্ধকর এক রাতে ঘটে যাওয়া তীব্র উৎকণ্ঠার থ্রিলার হিসেবে তৈরি করা হয়েছে ফারাজ। তবে আমার প্রচেষ্টা ছিল সহিংসতার বিরুদ্ধে দাঁড়ানোর জন্য যে অসম সাহস এবং মানবতা প্রয়োজন তার ওপরও আলোকপাত করা। কারণ ধর্মান্ধতা ও এ থেকে সৃষ্ট হত্যাযজ্ঞকে পরাজিত করার একমাত্র উপায় হলো রুখে দাঁড়ানো।'

প্রযোজক অনুভব সিনহা পরিচালকের প্রশংসা করে বলেছেন, 'এটি এমন একজন বীরের গল্প, যিনি একটি সাহসী পথ বেছে নিয়েছিলেন। এ সিনেমায় প্রিয়জনদের রক্ষার জন্য রুখে দাঁড়ানো এক তরুণকে তুলে ধরা হয়েছে।'

Comments