‘তাসের ঘর সিনেমায় ফারুক ভাই ও আমার অভিনয়ের প্রশংসা এখনো শুনি’

নায়ক ফারুককে নিয়ে স্মৃতিচারণ করেছেন রোজিনা।
ফারুক-রোজিনা
ফারুক ও রোজিনা। ছবি: সংগৃহীত

ঢাকাই সিনেমার সাদাকালো যুগের নায়কদের একজন ফারুক পরপারে পাড়ি জমিয়েছেন গতকাল সকালে। দীর্ঘদিন সিঙ্গাপুরে চিকিৎসাধীন ছিলেন তিনি।

অসংখ্য সফল সিনেমার এই নায়কের সঙ্গে জুটি বেঁধে দর্শক হদয় জয় করেছেন অনেক নায়িকা। তার সঙ্গে অনেকগুলো সিনেমায় অভিনয় করেছেন নায়িকা রোজিনা।

নায়ক ফারুককে নিয়ে দ্য ডেইলি স্টারের সঙ্গে আলাপকালে স্মৃতিচারণ করেছেন রোজিনা।

রোজিনা বলেন, 'বিশ্বাস করতে পারছি না ফারুক ভাই নেই। মানুষের মৃত্যু হবেই, এটাই নিয়ম। এত প্রিয় একজন মানুষ, এত আপন মানুষ, এত কাছের মানুষ ফারুক ভাইয়ের চলে যাওয়ার খবর বিশ্বাসই হচ্ছে না।'

'তার সঙ্গে অনেকগুলো সিনেমায় অভিনয় করেছি। ফারুক-রোজিনা জুটি খুব সাড়া ফেলেছিল দর্শকদের কাছে। আজ তাসের ঘর সিনেমার কথা মনে পড়ছে। তাসের ঘর সিনেমায় ফারুক ভাই ও আমার অভিনয়ের প্রশংসা এখনো শুনি,' বলেন রোজিনা।

ফারুকের সঙ্গে রোজিনার প্রথম অভিনীত সিনেমা চোখের মনি সিনেমা। রোজিনা বলেন, 'চোখের মনি পরিচালনা করেছিলেন নারায়ণ ঘোষ মিতা। মিতা পরিচালিত অসংখ্য সিনেমায় অভিনয় করে গেছেন ফারুক ভাই। আমিও এক এক করে মিতার অনেক সিনেমা করেছি।'

'মনে পড়ে, চোখের মনি সিনেমার শুটিং করেছিলাম শীতের দিনে। প্রচণ্ড শীতে আমরা শুটিং করেছি আউটডোরে। তিনি শুধু সহশিল্পী ছিলেন না, বড় ভাই ছিলেন। সবরকমের সহযোগিতা পেয়েছি তার কাছ থেকে,' বলেন তিনি।

রোজিনা আরও বলেন, 'ফারুক ভাই ছিলেন প্রচণ্ড সাহসী। বঙ্গবন্ধুর প্রতি ছিল তার বিশাল ভালোবাসা। অন্যায়ের প্রতিবাদ করতে পারতেন অনায়াসে। ভয় পেতেন না। আবার ভেতরটা ছিল সরলতায় ভরা।'

'সুখের সংসার সিনেমায় আমরা দুজনে জুটি ছিলাম। সবশেষ দুজনে একসঙ্গে অভিনয় করেছি মৎসকুমারী সিনেমায়। একজীবনে কত স্মৃতি তার সঙ্গে। বিষণ্ণ মন নিয়ে সেসব কথা মনে পড়ছে। বারবার মনে হচ্ছে, সত্যি কি চলে গেলেন তিনি,' বলেন রোজিনা।

Comments