বঙ্গমাতার চরিত্রে অভিনয় করা আমার সৌভাগ্য: জ্যোতিকা জ্যোতি

গত ৮ আগস্ট মুক্তি পেয়েছে জ্যোতি অভিনীত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘বঙ্গমাতা’।
Jyotika Jyoti
অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি। ছবি: দ্য ডেইলি স্টার

চলচ্চিত্রে জ্যোতিকা জ্যোতির অভিষেক হয় কবরী পরিচালিত 'আয়না' সিনেমা দিয়ে। এরপর মুক্তিযুদ্ধভিত্তিক কয়েকটি সিনেমায় অভিনয় করেছেন তিনি। এর মধ্যে রয়েছে 'অনিল বাগচির একদিন', 'জীবন ঢুলি', 'লাল মোরগের ঝুঁটি'। এ ছাড়া, তানভীর মোকাম্মেল পরিচালিত 'রাবেয়া', কলকাতার 'রাজলক্ষ্মী ও শ্রীকান্ত' সিনেমায় অভিনয় করেছেন  তিনি।

গত ৮ আগস্ট মুক্তি পেয়েছে জ্যোতি অভিনীত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র 'বঙ্গমাতা'। সম্প্রতি দ্য ডেইলি স্টারের সঙ্গে তিনি কথা বলেছেন চলচ্চিত্রটি নিয়ে।

অনেকগুলো মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমায় অভিনয় করেছেন। এবার আপনাতে দেখা গেল শেখ ফজিলাতুন্নেছার চরিত্রে।

বঙ্গমাতার চরিত্রে অভিনয় করেছি, এটা আমার সৌভাগ্য। একইসঙ্গে চ্যালেঞ্জিংও। এক ধরণের চাপ ছিল এত বড় একজন মানুষের চরিত্র সুন্দরভাবে ফুটিয়ে তোলার। এর জন্য অনেক প্রস্তুতিও নিয়েছি।

'বঙ্গমাতা' সিনেমাটি সংস্কৃতি মন্ত্রণালয়ের। সংস্কৃতি মন্ত্রী আমার ছবি দেখেন। এরপর একদিন দেখা করতে যাই। তখন তিনি বলেছিলেন, 'তুমি তো দেখতে পুরোপুরি বঙ্গমাতার মতো।' এ কথা শুনে খুশিতে আমি তখন আত্মহারা।

 

সিনেমার প্রস্তুতি কীভাবে নিয়েছিলেন?

বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা যত বই আছে, সব পড়েছি এবং বঙ্গমাতা সম্পর্কে জেনেছি। এ ছাড়া, বঙ্গমাতার ওপর লেখা যত বই আছে, সব পড়েছি। এমনকি, বঙ্গমাতাকে যারা কাছ থেকে দেখেছেন, তাদের সঙ্গেও কথা বলে কিছুটা ধারণা পেয়েছি।

জ্যোতিকা জ্যোতি। ছবি: স্টার

অভিনয় করতে গিয়ে এই চরিত্রের কোন দিকটি বেশি ভালো লেগেছে?

সবচেয়ে বেশি ভালো লেগেছে তার সততা ও সরলতা। তিনি একজন সাধারণ মানুষ। কিন্তু তার ভূমিকা তাকে অসাধারণ মানুষে পরিণত করেছে।

বঙ্গবন্ধুর স্ত্রী হওয়ার কারণে তিনি হয়ে উঠেছিলেন বঙ্গমাতা। খুব সাধারণ থেকেও তিনি খুব বড় মনের মানুষ ছিলেন। খুবই সাধারণ জীবনযাপন করতেন, দানশীল ছিলেন, দৃঢ়চেতা ছিলেন, সবাইকে ভালোবাসতেন, মানুষকে সম্মান করতেন। সবাই তাকে মায়ের চোখে দেখতেন।

১৫ আগস্টে বঙ্গমাতা কোথায় কোথায় প্রদর্শিত হয়েছে?

আজ প্রায় ২০টি জায়গায় বঙ্গমাতা দেখানো হয়েছে। বাংলাদেশ টেলিভিশনে এটি প্রচারিত হয়েছে। সব টিভি চ্যানেলে দেখানো হবে এটি।

আমার চাওয়া, দেশের আনাচে-কানাচে 'বঙ্গমাতা' দেখানো হোক এবং সবাই এই মহীয়সীকে জানুক।

নতুন কোনো সিনেমায় অভিনয় করছেন?

২টি নতুন সিনেমায় অভিনয় করতে যাচ্ছি। খুব কাছাকাছি সময়ের মধ্যে সিনেমা ২টির শুটিং শুরু হবে। এ ছাড়া, ২টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রেও অভিনয় করব।

Comments

The Daily Star  | English

Lifts at public hospitals: Where Horror Abounds

Shipon Mia (not his real name) fears for his life throughout the hours he works as a liftman at a building of Sir Salimullah Medical College, commonly known as Mitford hospital, in the capital.

9h ago