ভিউ সাময়িক, টিকে থাকে ভালো কাজ: ইন্তেখাব দিনার

সম্প্রতি ব্লেন্ডারস চয়েস-দ্য ডেইলি স্টার ওটিটি অ্যাওয়ার্ড পেয়েছেন ইন্তেখাব দিনার।
সুবর্ণা মুস্তাফা ও বদরুল আনাম সৌদের হাত থেকে ব্লেন্ডারস চয়েস-দ্য ডেইলি স্টার ওটিটি অ্যাওয়ার্ড গ্রহণ করছেন ইন্তেখাব দিনার। ছবি: সংগৃহীত

ইন্তেখাব দিনার অভিনীত প্রথম টেলিভিশন নাটক গোর পরিচালনা করেছিলেন সালাউদ্দিন লাভলু। প্রথম নাটকেই দর্শকদের দৃষ্টি কাড়েন তিনি। 

এরপর জনপ্রিয় ধারাবাহিক 'বন্ধন' নাটকে অভিনয় করে পরিচিতি পান নাগরিক নাট্য সম্প্রদায়ের সঙ্গে যুক্ত এই অভিনেতা।

বর্তমানে ওটিটি প্ল্যাটফর্মে খুবই ব্যস্ত সময় পার করছেন ইন্তেখাব। সম্প্রতি ব্লেন্ডারস চয়েস-দ্য ডেইলি স্টার ওটিটি অ্যাওয়ার্ডসে একটি পুরস্কারও পেয়েছেন ইন্তেখাব দিনার।

বর্তমান ব্যস্ততা ও পুরস্কারপ্রাপ্তিসহ বিভিন্ন বিষয় নিয়ে তিনি কথা বলেছেন দ্য ডেইলি স্টারের সঙ্গে।

অভিনয়ের জন্য ব্লেন্ডারস চয়েস-ডেইলি স্টার পুরস্কার পেলেন। স্বীকৃতি পেলে কেমন লাগে?

'কারাগার' ওয়েবসিরিজে অভিনয়ের জন্য পুরস্কারটি পেয়েছি। স্বীকৃতি পেলে অবশ্যই ভালো লাগে। ভালো কাজের জন্য যখন ভালো স্বীকৃতি পাওয়া যায় তখন আনন্দটা বেড়ে যায়। এক ধরনের তৃপ্তি কাজ করে।

নন্দিত অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা ও পরিচালক বদরুল আনাম সৌদের হাত থেকে পুরস্কার নিতে কেমন লেগেছে?

সুবর্ণা মুস্তাফা তো লিজেন্ড। অনেক বড় মাপের শিল্পী। তার কাজ দেখে দেখে বড় হয়েছি। তার কাছ থেকে অনেক শিখেছি, এখনো শিখছি। তাকে খুবই পছন্দ করি, সম্মান করি। 

সুবর্ণা মুস্তাফার হাত থেকে পুরস্কার গ্রহণ অবশ্যই আমার জন্য  আনন্দের ঘটনা। সঙ্গে বদরুল আনাম সৌদ ছিলেন, এটাও ভালো লেগেছে।

শিল্পীরা কি পুরস্কারের জন্য কাজ করেন?

একজন শিল্পী কাজ করেন মনের আনন্দে। মনের খোরাকের জন্য। আমি সবসময় দায়িত্ব নিয়েই আমার কাজগুলো করি। মনের তৃপ্তির জন্য করি। 

আমি অভিনয় করি প্রথমত নিজের জন্য। তারপর অভিনয় করি মানুষের জন্য। মনের ক্ষুধা মেটানোর জন্য অভিনয় করি। আর পুরস্কার পেলে সেটা বাড়তি ভালো লাগা।

শুরুতে অভিনয়টাকে কীভাবে দেখতেন?

শুরুতে অভিনয় নেশা ছিল। এরপর তো পেশা হয়ে যায়। যে কাজটি ভালোবাসি সেই কাজটিই করছি। এটা যে কত বড় তৃপ্তির। কেননা, ভালো না লাগলে সেই কাজ বছরের পর বছর করা সম্ভব না।

অভিনয় খুব উপভোগ করি। জোর করে করতে হয় না।

অভিনেতা হওয়ার জন্য সংগ্রাম করতে হয়েছে?

আমি ভাগ্যবান। অভিনয়ের জন্য সংগ্রাম করতে হয়নি। অভিনয়ের শুরুটা সহজ ছিল। কঠিন ছিল না। মঞ্চে অভিনয় করতাম একসময়। সেটা নাগরিক নাট্য সম্প্রদায়ে। 

আমার অভিনীত প্রথম টিভি নাটক গোর। আর প্রথম ধারাবাহিক ছিল বন্ধন। দুটো নাটকই জনপ্রিয়তা পেয়েছিল। এ কারণে সংগ্রাম করতে হয়নি ক্যারিয়ারের জন্য ।

ওটিটি নিয়ে আপনার ভাবনা জানতে চাই।

এখন সময় ওটিটির। ভালো বাজেট থাকছে। কাজও ভালো হচ্ছে। নির্মাতাদের হাত-পা বেঁধে দেওয়া হচ্ছে না। আমাদের এখানে বিশ্বমানের কাজ হচ্ছে ওটিটিতে। 

দেখুন ওটিটির জন্যই একজন শাওকীর মতো নির্মাতা এসেছেন। নুহাশ হুমায়ুনের মতো নির্মাতা এসেছেন। ওরা ওদের সর্বোচ্চ মেধা দিয়ে কাজ করছে। আমি নিজেও এখন ওটিটিতে বেশি কাজ করছি।

কারাগার ও ঊনলৌকিক আপনাকে ব্যাপক প্রশংসা এনে দিয়েছে। এ বিষয়ে জানতে চাই।

এ দুটো কাজই প্রশংসিত হয়েছে। পরিচালকের প্রতি কৃতজ্ঞতা জানাই। কারাগার ও ঊনলৌকিকের জন্য নিজ দেশে তো পেয়েছিই, কলকাতার যেখানে গিয়েছি সেখানেই প্রশংসা পেয়েছি।

আজকাল ভিউ নিয়ে অনেক কথা হয়। আপনার বক্তব্য কী।

আসলে ভিউটা সাময়িক। ভালো কাজের স্থায়িত্ব বেশি। সবসময় ভালো কাজই টিকে থাকে। দীর্ঘদিন মানুষ মনে রাখে ভালো কাজ।

Comments