‘প্রধানমন্ত্রী বলেছেন তোমাকে পুরস্কার দিতে পেরে ভালো লাগছে’

এ নিয়ে পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন জয়া আহসান।
বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মঙ্গলবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২২ বিতরণ অনুষ্ঠানে সেরা অভিনেত্রী জয়া আহসানের হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: পিআইডি

এ নিয়ে পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন জয়া আহসান। শাবানা ও ববিতার পর নায়িকাদের মধ্যে তিনিই এতবার এই পুরস্কার অর্জনের রেকর্ড গড়লেন।

বাংলাদেশে এবং ভারতীয় বাংলা সিনেমায় এই সময়ের আলোচিত অভিনেত্রী জয়া। অভিনয় করেছেন হিন্দি সিনেমাতেও।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাবার পর দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছেন জয়া আহসান।

জয়া আহসান। ছবি: সংগৃহীত

'বিউটি সার্কাস' সিনেমার জন্য এবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন, কতটা কষ্টকর ছিল এই ধরনের চরিত্রে অভিনয় করা?

জয়া আহসান: সত্যি কথা বলতে এই সিনেমার জন্য অনেক কষ্ট করেছি। অনেক চ্যালেঞ্জিং ছিল চরিত্রটি। ঝুঁকি নিয়ে ক্যামেরার সামনে দাঁড়িয়েছি। তারের ওপর দিয়ে হাঁটা অনেক রিস্ক ছিল। এত রিস্ক যে বর্ণনা করার মতো না। ইউনিট থেকে বলা হয়েছিল-পড়ে গেলে শেষ! ফাইট ডিরেক্টর শামীম ভাইকে বিশেষ ধন্যবাদ। মালকি চরিত্রটি ছিল রোমাঞ্চকর। সার্কাস এখন বিলুপ্ত প্রায়। আমার পুরস্কারটি সার্কাসের শিল্পীদের উৎসর্গ করেছি। সার্কাসের জনগোষ্ঠীকে উৎসর্গ করেছি।

প্রধানমন্ত্রীর হাত থেকে পুরস্কার নেওয়ার সময় কোনো কথা হয়েছে কী?

জয়া আহসান: প্রধানমন্ত্রী আমার ভীষণ শ্রদ্ধার ও প্রিয় একজন মানুষ। সম্ভবত তিনি সিনেমাটি দেখেছেন। পুরস্কার দেওয়ার সময় আমাকে বলেছেন, ভালো লাগছে তোমাকে পুরস্কার দিতে পেরে। এটা আমার জন্য পরম পাওয়া। তার হাত থেকে পুরস্কার নিয়েছি এবং মন্তব্য শুনেছি।

'বিউটি সার্কাসে' আমার চরিত্রটি একজন শহীদের সন্তান। প্রধানমন্ত্রীও বাবা-মা সহ পরিবারের সদস্যদের হারিয়েছেন ঘাতকের হাতে। চরিত্রটি হয়ত তাকে ছুঁয়ে গেছে।

জয়া আহসান
জয়া আহসান। স্টার ফাইল ছবি

৫ম বারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়ার রেকর্ড গড়লেন, একান্ত অনুভূতি জানতে চাইছি।

জয়া আহসান: অনুভূতি খুবই ভালো। খুব কষ্ট করেছি কাজটির জন্য। আমরা শিল্পীরা তো মানুষের জন্য অভিনয় করি। মানুষের ভালোবাসা পেলে শিল্পীজীবন সার্থক মনে হয়। সেখানে পুরস্কার পাওয়া আরও দারুণ করে অনুভূতিকে। ভালোবাসার জন্ম নেয়।

এপার বাংলা-ওপার বাংলা মিলিয়ে আপনাকে সবসময়ই ভিন্ন ভিন্ন চরিত্রে ও সিনেমায় পাওয়া যায়। এ বিষয়ে কিছু বলুন।

জয়া আহসান: শিল্পীরা ভালো চরিত্র পেলেই চ্যালেঞ্জ নেয়। সব শিল্পীরা নেয়। সব শিল্পী ডেডিকেটেড। এককভাবে কেউ না। সবার কথা বলব। কাজেই সেইরকম চরিত্র পেতে হবে। আমি চেষ্টা করি নতুন নতুন গল্পের সাথে থাকতে, নতুন চরিত্রের সাথে থাকতে।

'দেবী' সিনেমায় জয়া আহসান। ছবি: সংগৃহীত

আজ কি আপনার কোনো বিশেষ দিন?

জয়া আহসান: ঠিক বলেছেন। আজ আমার মায়ের জন্মদিন। আমার পুরস্কারটি মায়ের জন্মদিনের উপহার। মা তো মা-ই। মায়ের তুলনা কারো সাথে হয় না। মা খুশি হয়েছেন। ভালো লাগছে মায়ের জন্মদিনের আগের দিন পুরস্কারটি পেলাম। আজ মাকে সময় দেব। সন্ধ্যার পর মাকে নিয়ে সবাই বের হবো। সবাই মিলে খুব বেশি একত্রিত হতে পারি না। মায়ের জন্মদিনে হতে পারব।

Comments

The Daily Star  | English

Teesta floods bury arable land in sand, leaving farmers devastated

40 unions across 13 upazilas in Lalmonirhat, Kurigram, Rangpur, Gaibandha, and Nilphamari are part of the Teesta shoal region

51m ago